বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১০:২৪ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

প্রয়াত এইচ টি ইমাম এর প্রতি শ্রদ্ধা জানাতে মুরাল প্রস্তুত করেছেন সলঙ্গা থানা স্বেচ্ছাসেবক লীগ

মোঃমনিরুল ইসলাম,সিরাজগঞ্জ
  • আপডেট টাইম : বুধবার, ২ মার্চ, ২০২২
  • ২১৭ বার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রী পরিষদ সচিব ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র সাবেক রাজনৈতিক উপদেষ্ঠা বীর মুক্তিযোদ্ধা প্রয়াত এইচ টি ইমাম এর প্রথম মৃত্যু বার্ষিকী আগামি (৪ঠা মার্চ) যথাযথ মর্যাদায় পালনের লক্ষে সলঙ্গা থানা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে হাটিকুমরুল গোলচত্ত্বরে অস্থায়ী মুরালে শ্রদ্ধা নিবেদনের জন্য বেদী প্রস্তুত করা হয়েছে।সলঙ্গা থানা স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক আরিফ তালুকদারের সার্বিক তত্ত্বাবধানে বুধবার (২ মার্চ) সকালে এই অস্থায়ী মুরালটি স্থাপন করা হয়৷

এসময়ে উপস্থিত ছিলেন- সলঙ্গা থানা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ইমরান হাসান লিংকন, যুগ্ম-সাধারন সম্পাদক হাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদ শাহ্ আলী জয়, আতিক হাসান, হাটিকুমরুল ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ সাধারন সম্পাদক আব্দুল মমিন রাজা, সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগ সহ-সভাপতি টুটুল আহমেদ রুহুল, সলঙ্গা থানা ছাত্রলীগ সভাপতি তাওহিদুর রহমান বাচ্চু, সাধারন সম্পাদক রিপন হাসান, জেলা ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক রিপন সরকার লিমন, সলঙ্গা ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি হাফিজুর রহমান হাফিজ, সলঙ্গা থানা ছাত্রলীগ নেতা, জুয়েল রানা, এস এম সবুজ আহমেদ, শাহরিয়ার নাজিম জয়, শইব সবুজ প্রমুখ।

গতবছর ৪ঠা মার্চ কিডনি জটিলতাসহ বার্ধক্যজনিত বিভিন্ন অসুস্থতা নিয়ে তিনি ঢাকার সিএমএইচ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন৷

এইচ টি ইমামের বয়স হয়েছিল ৮২ বছর।

মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা এইচ টি ইমাম ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছেন। ১৯৭১ সালে পাকিস্তান সরকারের চাকরিতে থাকা অবস্থায় পাকিস্তানের প্রতি আনুগত্য ত্যাগ করে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন এইচ টি ইমাম। স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিপরিষদ সচিবও হন তিনি।

হোসেন তৌফিক ইমামের জন্ম ১৯৩৯ সালে। তিনি এইচ টি ইমাম নামেই পরিচিত হয়ে ওঠেন। বাবার চাকরি সূত্রে তার শৈশব-কৈশোর কেটেছে বিভিন্ন জেলায়। ম্যাট্রিক পাস করেন ঢাকা কলেজিয়েট স্কুল থেকে। আর ইন্টারমিডিয়েট পাস করেন পাবনা এডওয়ার্ড কলেজ থেকে।

রাজশাহী কলেজ থেকে বিএ ডিগ্রি নিয়ে তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, অর্থনীতিতে এমএ ডিগ্রি নেন। তখন তিনি বাম ছাত্র সংগঠনে যুক্ত ছিলেন। পড়াশোনা শেষে শিক্ষকতায় যোগ দিয়েছিলেন এইচ টি ইমাম রাজশাহী সরকারি কলেজে অর্থনীতির প্রভাষক হিসেবে যোগ দিয়ে।

এরপর পাকিস্তানে সিভিল সার্ভিস পরীক্ষায় অংশ নিয়ে সরকারি চাকরিতে যোগ দেন। তখন পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করে লন্ডনের স্কুল অব ইকোনমিকস থেকে।

স্বাধীনতার পর ১৯৭৫ সালের ২৬ অগাস্ট পর্যন্ত তিনি মন্ত্রিপরিষদের সচিবের দায়িত্বে ছিলেন। এরপর ১৯৭৮ থেকে ১৯৮৪ পর্যন্ত সাভারের লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন।

পরে তিনি যোগাযোগ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিবও হন।

অবসর নেওয়ার পর আওয়ামী লীগে সক্রিয় হন এইচ টি ইমাম। দলের নির্বাচন পরিচালনার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ছিলেন, যে কমিটির চেয়ারম্যান শেখ হাসিনা।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে উপদেষ্টার দায়িত্ব দেন। প্রথমে তিনি জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা ছিলেন। ২০১৪ সালে তাকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা নিয়োগ করা হয়।

মুক্তিযোদ্ধা পরিচালনা বিষয়ে এইচ টি ইমামের রচিত কয়েকটি গ্রন্থকে বেশ গুরুত্ব পান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com