বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব নেতা ও বিশ্ববন্ধুঃ হাবিপ্রবিতে আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক

মো: মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩
  • ৬৮ বার
বিশিষ্ট শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) এর বর্তমান চেয়ারম্যান প্রফেসর ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব নেতা ও বিশ্ববন্ধু। বঙ্গবন্ধুর ঋণ আমরা কোনদিন শোধ করতে পারবো না।
বৃহস্পতিবার(২৪ আগস্ট) হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) দুপুর আড়াই টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ প্রগতিশীল শিক্ষক ফোরাম কর্তৃক শোকাবহ আগস্ট উপলক্ষ্যে “আগস্ট, বঙ্গবন্ধু ও আজকের বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
এসময় তিনি আরো বলেন, এ দেশ স্বাধীন দেশ, স্বাধীন দেশের নাগরিক হিসেবে বিশ্ব দরবারে আমরা মাথা উঁচু করে বসবাস করছি। বঙ্গবন্ধু যদি স্বাধীন দেশ দিয়ে না যেতেন তাহলে আজ এখানে দাঁড়িয়ে আমরা কথা বলতে পারতাম না। তিনি বলেন, জাতির পিতার দেয়া ৭ মার্চ এর ভাষণই মূলত ছিল স্বাধীনতার ঘোষণা।
আজকের পাকিস্থানের দিকে তাকিয়ে দেখেন তাদের কি অবস্থা, বঙ্গবন্ধু যদি ১৯৭১ সালে দেশ স্বাধীন না করতেন তাহলে আমাদের অবস্থাও আজ পাকিস্থানের মতো হতো। তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের বিরুদ্ধে থাকলেও তাদের দেশের জনগন ও মিডিয়া আমাদের পক্ষে ছিল। ভারত, তৎকালীন সোভিয়েত ইউনিয়নসহ অনেক দেশ আমাদের মুক্তিযুদ্ধের পক্ষে জোরালো ভাবে ছিল।
সোভিয়েত ইউনিয়ন তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ করে সব সময় আমাদের পাশে ছিল। এসব ইতিহাস আমাদের মনে রাখতে হবে। বঙ্গবন্ধুর ঋণ আমরা কোনদিন শোধ করতে পারবো না। বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব নেতা ও বিশ্ববন্ধু। ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন বাংলাদেশে আমরা দাঁড়িয়ে আছি। এটি ভুলে গেলে চলবে না।
প্রগতিশীল শিক্ষক ফোরামের এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।
তিনি বলেন, ১৯৪৮ সালের ১১ মার্চ বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে আমার কাছে অন্যতম গুরুত্বপূর্ণ দিন। পশ্চিম পাকিস্থানি শাসকগোষ্ঠী যখন আমাদের বাংলা ভাষায় কথা বলার অধিকার হরণ করতে চেয়েছিল, সেই সময় তৎকালীন ছাত্রনেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সালের ১১ মার্চ অবস্থান ধর্মঘটের নেতৃত্ব দিয়েছিলেন।
সেই অবস্থান ধর্মঘটের নেতৃত্ব দেয়ার মধ্য দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ গড়ার ভিত্তি রচনা হয়েছিল। বঙ্গবন্ধুর ৫৫ বছরের জীবনে সুদীর্ঘ ২৩ বছর লড়াই সংগ্রাম করেছেন, ৪৬৮২ দিন তাকে কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে থাকতে হয়েছে। এই ত্যাগের লক্ষ্য ছিল একটি, যেন সাড়ে ৭ কোটি মানুষ স্বাধীন দেশে সুখে শান্তিতে বসবাস করতে পারে।
সভায় সভাপতিত্ব করেন প্রগতিশীল শিক্ষক ফোরাম এর সভাপতি প্রফেসর ড. বলরাম রায়। সঞ্চালনা করেন প্রফেসর ড. মো. সাদেকুর রহমান। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। আলোচনা সভার শুরুতেই শোকাবহ আগস্ট উপলক্ষ্যে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
পরবর্তীতে প্রগতিশীল শিক্ষক ফোরাম এর নেতৃবৃন্দ, দিনাজপুর জেলা বঙ্গবন্ধু পরিষদ এবং বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের নেতৃবৃন্দ আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com