বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

জ্বালানি হস্তান্তর উপলক্ষ্যে শিক্ষার্থীদের নিয়ে রসাটমের ভিন্ন আয়োজন

মো: মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : সোমবার, ৯ অক্টোবর, ২০২৩
  • ৫৯ বার

৫ অক্টোবর পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে রাশিয়া বাংলাদেশকে পারমাণবিক জ্বালানী (ইউরেনিয়াম) হস্তান্তর করে। রূপপুর প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর অ্যাতমস্ত্রয় এক্সপোর্ট অনুষ্ঠানটির আয়োজন করেন।

এ উপলক্ষ্যে স্থানীয় জনগনের মধ্যে পরমাণু শক্তি বিষয়ে ইতিবাচক ধারণা সৃষ্টি এবং শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আগ্রহী করে তোলার লক্ষ্যে বেশ আগে থেকেই বিভিন্ন কার্যক্রম পরিচালনা শুরু করে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু সংস্থা রসাটম।

৫ অক্টোবর সকালে রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ রূপপুরের গ্রীন সিটি’তে আয়োজিত এমন একটি অনুষ্ঠানে যোগ দেন। তার সাথে ছিলেন বাংলাদেশে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার মানতিতস্কিসহ রসাটমের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।অনুষ্ঠানে লিখাচেভ স্থানীয় শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন এবং বিজ্ঞান ভিত্তিক গেম ‘গোল্ডবার্গ’ এ অংশগ্রহণ করেন। গেমটি চেইন রিঅ্যাকশনের ওপর ভিত্তি করে প্রস্তুতকৃত। স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে অঙ্কিত বিশাল একটি চিত্রকর্মে স্বাক্ষর করেন লিখাচেভ। চিত্রকর্মটিতে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ও তার পার্শ্ববর্তী প্রাকৃতিক পরিবেশ এবং জীবনধারা উঠে এসেছে।

অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে রসাটম ডিজি বলেন, ‘তোমাদেরকে নতুন কিছু চিন্তা করতে হবে এবং তা বাস্তবায়িত করার জন্য প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।’ মানব সমাজকে একটি নিউক্লিয়ার চেইন রিঅ্যাকশনের সঙ্গে তুলনা করে তিনি আরো বলেন, ‘প্রতিটি মানুষই অন্য আরেকজনকে কোন কাজে প্রভাবিত হয় এবং অনুপ্রেরণা যোগায়।

এসময় রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজেন্ডার মানটিতস্কি, রূপপুর নির্মাণ প্রকল্পের রাশিয়ান পরিচালক ও অ্যাতমস্ত্রয় এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট আলেক্সি দেইরি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ওয়াহেদুজ্জামানসহ রসাটমের উর্ধ্বতন কর্মকর্তা ও বিপুলসংখ্যক শিক্ষার্থী এসময় উপস্থিত ছিলেন।

সেপ্টেম্বরের দ্বিতীয়ার্ধে এবং অক্টোবরের প্রথম দিকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘প্রেসাইজ এনার্জী’ শীর্ষক দুই সপ্তাহব্যাপী একটি বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করে রসাটমের প্রকৌশল শাখা।

এ আয়োজনে যুক্ত ছিল রাশিয়ার স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ‘মেফি’। সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন। জুনিয়র গ্রুপে স্থানীয় ৩২টি স্কুল এবং সিনিয়র গ্রুপে স্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে ১,২০০ এর অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। অলিম্পিয়াডের বিষয় ছিল গনিত, রসায়নশাস্ত্র ও পদার্থবিদ্যা।

গত ২রা অক্টোবর ঈশ্বরদীর একটি কমিউনিটি সেন্টারে অলিম্পিয়াডের বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন এতমস্ত্রয় এক্সপোর্টের হেড অফ কম্যুনিকেশন্স নিনা দেমেন্তসোভা এবং মেফি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের উপ-প্রধান আলেক্সান্ডার নাখাবভ।

এর পুর্বে পারমাণবিক জ্বালানী বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে ১৭ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত ঈশ্বরদীর ২০টি স্কুলে ভিডিও প্রদর্শন ও লেকচার সেশনের আয়োজন করে রসাটম। প্রায় ১,০০০ স্কুল শিক্ষার্থী এই সেশনগুলোতে অংশগ্রহণ করে।

এছাড়াও পারমাণবিক বিদ্যুতের ইতিবাচক বিভিন্ন দিক তুলে ধরার লক্ষ্যে রূপপুরের গ্রীন সিটি’র সীমানা দেয়ালে ৩৮০ বর্গমিটার জুড়ে বর্নিল গ্রাফিটি অংকন করা হয় রসাটমের উদ্যোগে। গ্রাফিটির কাজ করেন বিশিষ্ট চিত্রশিল্পী টিপু সুলতানের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com