বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

রাস্তায় বের হলে মুখে আত্মবিশ্বাসের হাসি থাকে- প্রশিক্ষণ নিতে আসা শিক্ষার্থী 

মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
  • ১৮৯ বার
দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(হাবিপ্রবি)-র মেয়ে শিক্ষার্থীদের আত্মরক্ষার কৌশল ও আত্মবিশ্বাস উন্নয়ন প্রশিক্ষন-২০২২ অনুষ্ঠিত।
গত শনিবার (১৯ নভেম্বর) হাবিপ্রবি প্রাথমিক বিদ্যালয় মাঠে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এ কর্মশালার উদ্ভোদন করা হয়।
গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখার সপ্তাহব্যাপী এ আয়োজনের উদ্ভোদনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান।
মেয়েদের উৎসাহ ও উদ্দীপনা দেখে প্রশিক্ষণ কর্মসূচিকে সফল বলে দাবি করেছেন উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান। তিনি বলেন, আত্মবিশ্বাসের মাধ্যমে আত্মরক্ষা করার উপায় খুঁজে পাওয়া যায়। সাত দিনের প্রশিক্ষণে আমাদের মেয়েদের কণ্ঠস্বরের যে পরিবর্তন তা সত্যি প্রশংসার দাবিদার।
তিনি আরো বলেন, আমি মনে করি বহ্নিশিখা গ্রীন ভয়েস এর এটি একটি ব্যাতিক্রমী উদ্যোগ। পরবর্তীতে এরকম প্রশিক্ষণে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখতে পাবো বলে আশা করছি।
গ্রীন ভয়েস হাবিপ্রবি শাখা উপদেষ্টা রোজিনা ইয়াসমিন লাকী জানান, প্রথমত আমরা মানুষ। এরপরে নারী এবং পুরুষ।  আমাদের মেয়েরা কয়েকদিনের প্রশিক্ষণে যা শিখছে, আমি মনে করি অন্যান্যদের থেকে এরা কয়েক ধাপ এগিয়ে গেলো।
প্রশিক্ষণ নিতে আসা বিশ্বিবদ্যালয়টির শিক্ষার্থীদের মন্তব্যঃ
ফুড এন্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০ ব্যাচের শিক্ষার্থী সানজিদা সুমনা বলেন, এই প্রোগ্রামে অংশ নেওয়ার মাধ্যমে আমি শারীরিক ভাবে যতটা না শক্তি শালী হয়েছি তার থেকে বেশি মানসিকভাবে দৃঢ় হয়েছি। এখন আমি আত্মবিশ্বাসী এবং আত্মবিশ্বাসের সাথে নিজের আত্মরক্ষা করতে পারবো।
প্রশিক্ষণ সমন্বয়ক,বহ্নিশিখা এবং নারী ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক ঊম্মে আজমেরী তুজ জাহান জাহান জানান, আত্মরক্ষা প্রত্যেক জীবের সহজাত প্রবৃত্তি হওয়া সত্ত্বেও আমরা নারীরা এ প্রবৃত্তি থেকে অনেকটা পিছিয়ে। তাই জরুরী মুহূর্তে নারীরা যেন নিজেকে রক্ষা করতে পারে সেই উদ্দেশ্যে এ প্রশিক্ষণ যুগোপযোগী এবং কার্যকারী পদক্ষেপ।বহ্নিশিখার এ কার্যক্রমে নারীরা শুধু শারীরিকভাবে নয় মানসিকভাবেও আত্নবিশ্বাসী হয়ে পাড়ি দিতে পারে সকল প্রতিকূলতা।
একুশ ব্যাচের শিক্ষার্থী লাবণ্য আক্তার মন্তব্য করেন, ছোট থেকেই মুভি তে ক্যারাতে দেখতাম, অনেক ভালো লাগতো। এখানে এসে যে এটা শিখতে পারবো কল্পনাও করিনি। প্রত্যেক দিন নতুন নতুন  কৌশল শিখতে পেরে অনেক আনন্দিত আমি। এখন রাস্তায় বের হলে মুখে একটা আত্মবিশ্বাস এর হাসি থাকে এবং নিজে অনুভব করতে পারি যে, এখন আমি রাস্তায় কোনো ভয় নিয়ে না, মুক্ত ভাবে চলাচল করতে পারব, ইনশাআল্লাহ।
প্রশিক্ষণ কর্মসূচি বিষয়ে গ্রীন ভয়েস’র সভাপতি রবিউল ইসলাম রুবেল বলেন, প্রশিক্ষণার্থীদের মাঝে একটা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলাম সাত দিন পর আমরা তার ফলাফল দেখতে পাচ্ছি। প্রশিক্ষণ প্রাপ্ত প্রত্যকেই সকল প্রতিকূলতায় নিজের আত্নরক্ষা করতে প্রস্তুত।
সকলে বিশ্বাস করেন, নারী ও শিশুদের অধিকার নিশ্চিত করতে করোনাকালে গ্রীন ভয়েস এর উদ্ভাবন “বহ্নিশিখা” বর্তমান সমাজের নারীদের এগিয়ে নিয়ে যেতে অগ্রণী ভুমিকা পালন করবে।
উল্লেখ্য, পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েস এর বহ্নিশিখা কার্যক্রমের সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণে শতাধিক মেয়ে শিক্ষার্থী অংশ নিয়েছে। আগামী ৭ ডিসেম্বর তাদেরকে সনদ প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com