বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সাটুরিয়ায় কীটনাশকমুক্ত নিরাপদ ফসল উৎপাদনের লক্ষ্যে কৃষকদের প্রশিক্ষণ

কাওছার আহমেদ, মানিকগঞ্জ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ১৮৮ বার

দেশের মানুষের মুখে বিষমুক্ত ও নিরাপদ খাবার তুলে দিতে “পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প”নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

 

এরই ধারাবাহিকতায় ফুকুরহাটি আইপিএম মডেল ইউনিয়ন স্থাপনের জন্য সাটুরিয়া উপজেলা কৃষি অফিস বিশেষ উদ্যোগ গ্রহন করেছেন।

 

এরই আওতায় সাটুরিয়ার উপজেলার ফুকুরহাটি ইউনিয়নের ৫০০ জন কৃষক কৃষানীকে হাতে কলমে প্রশিক্ষন দেওয়া শুরু হয়েছে।

এই প্রশিক্ষণ কর্মসুচি কৃষকের বাড়ীতে বা জমিতে গিয়ে প্রদান করা হচ্ছে। কীটনাশক মুক্ত নিরাপদ সবজি উৎপাদনের জন্য এরই মধ্যে কৃষকদের মাঝে ৩০০০ টি সেক্স ফেরোমন ফাঁদ,৩০০০ টি হলুদ আঠালো ফাঁদ, ২৫০০০ কেজি ট্রাইকোকম্পোস্ট, ৩০০০ টি লিউর, ৫০০ বোতল জৈব বালাইনাশক ৫০০ প্যাকেট বায়োডার্মা সহ অন্যান্য জৈব বালাইনাশক কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে।

 

বিতরণ সভায় উপস্থিত ছিলেন পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ আহসানুল হক চৌধুরী, সহকারি প্রকল্প পরিচালক কৃষিবিদ শরীফ উদ্দিন আহমেদ, উপজেলা কৃষি অফিসার মোঃ খলিলুর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার নিলুফার ইয়াসমিন নীলা প্রমুখ।

 

এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ খলিলুর রহমান বলেন, ট্রাইকোকম্পোস্ট ও বায়োডার্মা ব্যবহারের ফলে ফসলের রোগের আক্রমণ বিশেষ করে গোড়া ও কান্ড পচা রোগ ,পাতার দাগরোগ খুবই কমে আসবে এবং সেক্স ফেরোমন ব্যবহারের ফলে অপকারী পোকা ট্রাপের মধ্যে পড়ে মারা যাবে।

 

হলুদ আঠালো ফাঁদ এর সাথে সাদা মাছি, এফিড, জেসিড,ফলের মাছি পোকা সহ সকল পোকা আটকে মারা যাবে ফলে ফসলে পোকার আক্রমণ খুবই কম হবে।

 

তার পরও যদি পোকার আক্রমন হয় তবে জৈব বালাই নাশক ব্যবহারের মাধ্যমে দমনের ব্যবস্থা গ্রহন করা হবে।

 

২৫ জন কৃষকের প্রতিটি গ্রুপে ১০ শতাংশ জমিতে একটি করে মোট ২০টি নেট হাইজ স্থাপন করা হবে যার মধ্যে ফসল হবে কিন্তু কোন পোকামাকড় ঢুকতে পারবেনা ফলে কীটনাশকও প্রয়োগ করতে হবেনা।

 

এই কাজ আগামী খরিপ ২ মৌসুম পর্য়ন্ত চলবে। এভাবে আইপিএম পক্রিয়ার মাধ্যমে উৎপাদিত সব্জির নিরাপত্তার সনদ দেয়া হবে যাতে করে ঢাকার বিভিন্ন সুপার শপে বাজার জাতের ব্যবস্থা গ্রহণ করা যায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com