বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

মাফ করিস-রে ভাই কোভিড-১৯ আইন মালয়েশিয়া থেকে নাসিম(জামাল) এর লাশ ফেরত দেয়নি

মোহাম্মদ সাইফুল আলম, ময়মনসিংহ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১
  • ১৭৯ বার

কোভিড-১৯ আইন নাসিম (জামাল) এর লাশ দেশে আনতে না দেয়ার মালয়েশিয়ার সরকারের সিদ্ধান্তের পরই তার পরিবারের সদস্য বড় ভাই ফেরদৌস ভাই হারানোর যন্ত্রণা প্রকাশ করতে গিয়ে বলেন, মাফ করিস-রে ভাই। তোর লাশ দেশে আনতে পারলাম না।

 

দেশের মাটিতে তোকে দাফন-কাফন করতে পারলাম না। মায়ের চিৎকার একটিবার প্রিয় সন্তানকে দেখার স্বাদ মেটাতে পারলাম না। আল্লাহ্ তায়ালার নিকট আবেদন রইল – তোর সাথে দেখা হয় যেন, আমাদের সকলের হাসরের ময়দানে ও জান্নতে।

 

নিষ্ঠুর করোনা ভাইরাস আমার বুকের মাঝে পাথরচাপা দিয়েছে। আমার বৃদ্ধা মায়ের প্রিয় সন্তানকে হারিয়ে আত্মচিৎকার ও আহাজারিতে সকলকে স্তব্ধ করে দিয়েছে। আমরা এখন দিশেহারা। কোভিড-১৯ এর ভয়াবহতা সারা বিশ্বের মানুষ আতঙ্কগ্রস্ত। মানুষের মৃত্যুর মিছিল, হাহাকার ও আর্তনাৎ দেখতে দেখতে অবশেষে আমার বুকের মধ্যে করোনা ভাইরাস আঘাত করেছে।

 

আমার প্রাণ প্রিয় ছোটভাই পড়াশোনা শেষ না করেই ২০০৭ সালে মালয়েশিয়া পাড়ি দেয় ব্যাংকের মার্চেন্ডাইজার চাকরীর বদৌলতে। বাংলাদেশের রেমিটেন্স যোদ্ধা এ.এস.এম নাসিম (জামাল) করোনা ভাইরাসের সাথে যুদ্ধ করে প্রাণ দিলো। আমার মরহুম পিতা ২০১৬ সালে মৃত্যুর পূর্বে ছেলেকে (জামাল) দেখার জন্য ইচ্ছা প্রকাশ করলে গভীর রাত্রে আমার আব্বার সামনে এসে হাজির হয়।

 

আমার ভাইয়ের কণ্ঠ শুনে জ্ঞানহীন পিতা কিছু সময়ের জন্য জ্ঞান ফিরে পান। প্রিয় সন্তানকে দেখে আমার আব্বা হাওমাও করে কেঁদে ওঠে, চোখের পানি ঝরে। আমার আব্বা চেয়েছিলের মৃত্যুর আগ মূহুর্তে সকল সন্তানকে দেখতে। আমার আব্বার আশা পূর্ণ হয়েছিল।

 

আমার ভাই বিদেশে চাকরী করুক তা কখনো আমার আব্বা চাইতেন না। মসজিদের পাশে নতুন করবস্থানের মধ্যে আট ছেলের কবর হবে বাবার পাশে এটা আমার আব্বা জীবিত কালে আমার সাথে আলাপ করেছিলেন এবং আমার চাচাকে মসজিদের পাশের পৈতৃক ভূমি এয়াজবদল করার জন্য বলে গেলে আমার চাচা তার ভাইয়ের কথা রেখেছেন।

 

আমার আব্বার কবর মসজিদের সাথেই হয়। ০১-০৭-২০২১ তারিখে বৈদ্যুতিক দুর্ঘটনায় আমাদের সবার বড়ভাই ফজলুল হক মারা গেলে আব্বার পাশেই তার দাফন হয়।

 

০২-০৮ -২০২১ তারিখে মালয়েশিয়াতে আমার ভাই মৃত্যুবরণ করলে মালয়েশিয়ার আইন আমার ভাইকে মাতৃভূমি বাংলার মাটিতে বাবার পাশে দাফন করতে দিল না। আমার আব্বার আশা পূর্ণ হলো না। আম্মা কিছুতেই বর্তমান বিশ্বের করোনা কালীন অবস্থা মানতে নারাজ।

 

যেকোনা প্রকারে প্রিয় সন্তানের মুখ একবার দেখতে চান। আমার বড় ভাই মৃত্যুর পর আম্মা বড় সন্তানের শোকে কাতর হয়ে গুরুতর অসুস্থ হন। মায়ের কথা চিন্তা করে জামাল তার করোনা পজিটিভ কারো কাছে প্রকাশ করেনি। করোনা ভাইরাস তার ফুসফুসে তীব্রভাবে আক্রমণ করলে ১৪দিন পর ভর্তি হয় হাসপাতালে তাও আমাদের কাওকে না জানিয়ে ।

 

১৯-০৭-২০২১ তারিখে তার অক্সিজেন গ্রহণের পরিমাণ কমে ৩.৫% এ চলে আসলে আমার বড় ভাই জানতে পারেন। আম্মা সুস্থ হলেও সারা শরীরে জ্বালাপোড়ায় অনুভব করে তার প্রিয় সন্তানের ( জামাল) কিছু একটা হয়েছে। ঈদের দিন সন্তানের সাথে মায়ের কথা হবে এটাই স্বাভাবিক। কথা বলতে না দিলে আম্মার সন্দেহ আরোও বেড়ে যায়। কারণ মায়ের মন বুঝতে পারে।

 

আম্মার কথা চিন্তা করে জামাল তার মুমূর্ষ অবস্থা গোপন করে। আমরা যখন জানতে পারি তখন আর তার সাথে কথা বলা যায় না। শুধু মাত্র ভিডিও কলে তার হাতের ইশারায় প্রকাশ করে। অবশেষে মৃত্যুর দুদিন আগে তার অক্সিজেন গ্রহণ স্বাভাবিক হয়ে করোনা নেগেটিভ আসলে তাকে করোনা ওয়ার্ড থেকে স্থানান্তর করে। ডাক্তার তাকে ছাড়পত্র দিবে অপেক্ষামাণ থাকা অবস্থায় তার শ্বাস-প্রশ্বাসের আবার অবনতি ঘটলে তাকে আবার আই.সি.ও তে স্থানান্তর করা হয়।

 

পরীক্ষা-নিরীক্ষায় ধরা পরে ফুসফুস, হার্ট, কিডনী ডেমেজ হয়ে গেছে। তারপর লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তার মৃত্যু হয়। লাইফ সাপোর্টে যাবার আগ মূহুর্তে জামাল আম্মাকে ও তার একমাত্র সন্তান নোভাকে দেখার জন্য তার মন ব্যাকুল হয়ে ওঠে। মেয়েকে (নোভা) দেখার পরে চোখ বন্ধ করলে সে আর খুলে নাই।

 

২-৮-২০২১ তারিখে বাংলাদেশি সময় আনুমানিক রাত ১০.২৫ মিনিটে শুধুমাত্র হাত-পা নড়াচড়া করে তার শরীর নিস্তেজ হয়ে যায়। হাসপাতাল থেকে খবর আসে জামাল আমাদের ছেড়ে না ফেরার দেশ চলে গেছে যেখান থেকে আমাদের কাছে আর ফিরে আস্তে পারবে না। আমার কাছে ফোন আসলে মনে হয়েছে আকাশ যেন আমার উপর ভেঙ্গে পড়েছে। স্রী,পুত্র, সন্তানকে নিয়ে অবুঝ শিশুর মতো হাউমাউ করে কাঁদতে থাকি।

 

সকল আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, শুভাকাঙ্কখী সকলের অঝরে যার যার অবস্থান থেকে কাঁদতে থাকে। ৩-০৮-২০২১ তারিখে জামালের লাশ দেশে দাফন-কাফনের জন্য আবেদন করি। দেশে বিদেশে বিভিন্ন মহলের সাথে যোগাযোগ করে জানতে পারি কোভিড-১৯ এ মৃত্যুতে লাশ দেশে ফেরত দেওয়া হয় না। হায়রে নিয়তি আব্বা-আম্মার আশা পূরণ হলো না। আমরা ভাইকে শেষবারের মতো দেখতে পারলাম না।

 

 

তার দাফন-কাফন জানাজায় অংশগ্রহণ করতে পারলাম না। এর চেয়ে কষ্ট আর কি বেশি হতে পারে? যারা আইন করে লাশ হস্তান্তর করা বন্ধ করেছেন তারাই একদিন হয়তো গবেষণা করে বলবেন আমরা লাশ প্রিয়জনের নিকট হস্তান্তর না করে ভুল করেছিলাম। আমাদের আহাজারি একদিন থেমে যেতে পারে কিন্তু কালের সাক্ষী জামালের ৩ বছরের শিশু মেয়েটি বড় হয়ে একদিন বলবে চাকরীজীবী চাচারা টাকার জন্য দেশের মাটিতে তার (নোভা) বাবার লাশ দাফন-কাফন করেনি। সামনে এসে দাড়িয়ে প্রশ্ন করলে কোনো প্রমাণ দেখাতে পারব না।

 

রেমিটেন্স যোদ্ধাদের লাশ দেশে আনার প্রয়োজন আছে কি? সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একটু ভেবে দেখার অনুরোধ করচ্ছি। আমরা যতদিন বেঁচে থাকব ভাইয়ের মৃত্যুর কষ্ট ও লাশ ফেরত না পাবার বেদনায় নিমিজ্জিত থাকব। আজ ৫ আগস্ট মালয়েশিয়ার সেলাঙ্গর জেলাতে বন্ধু-বান্ধবের ৬০,০০০ টাকার ক্রয়কৃত ভূমিতে আমার ভাইয়ের লাশ দাফন হবে।

 

তাকে সেখানে চিরনিদ্রায় শায়িত করা হবে। হয়তো একদিন এই কবরের চিহ্ন থাকবে না। শুধু ইতিহাস হয়ে রইল। আর যেন কোনো রেমিটেন্স যোদ্ধার এমন পরিণতি না হয় আল্লাহ্ তায়ালার কাছে এই প্রার্থনা রইল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com