বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১১:৪০ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

ব‌রিশালে শ্রমিকদের দুই গ্রুপে সংঘর্ষ; পৌন ৪ ঘন্টা পর ১৭ রুটে বাস চলাচল শুরু

বরিশাল অফিস
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৩৬০ বার

আধিপত্য বিস্তার‌কে কেন্দ্র ক‌রে ব‌রিশাল নগ‌রের রুপাতলী‌তে দুই গ্রুপ শ্রমিকদের সংঘর্ষের ঘটনার পৌন ৪ ঘন্টা পর দক্ষিনাঞ্চলের ১৭ রুটে বাস চলাচল শুরু হয়েছে।

 

বৃহষ্পতিবরা (১৫ জুলাই) বেলা ৩ টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সভাপতি কাওসার হোসেন শিপন ও ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্রমিক ইউনিয়নের নবগঠিত কমিটির সাধারণ সম্পাদক আহম্মদ শা‌হরিয়ার বাবু।

 

তারা জানান, প্রশাসনের আশ্বাসের ভিত্তিতে শ্রমিকরা তাদের কর্মসূচি স্থগিত করেছে। তাই  বেলা ২ টার পর থেকে রুপাতলী বাস টার্মিনাল থেকে দক্ষিনাঞ্চলের সকল রুটে বাস চলাচল শুরু হয়েছে। পুলিশ প্রশাসন তাদের শ্রমিকদের ওপর হামলাকারীদের গ্রেফতারের আশ্বাস দিয়েছে।

 

আর দ্রুত সময়ের মধ্যে হামলাকারীদের গ্রেফতার করে আইনের আওতায় আনা না হলে কঠোর কর্মসূচি পালনে বাধ্য হবে বলেও  হুশিয়ারী দিয়েছে শ্রমিক নেতারা।

 

এদিকে সকালে শ্রমিকদের দুই পক্ষের সংঘর্ষের পর নগরের রুপাতলী বাস টার্মিনাল এলাকায় উত্তেজনা বিরাজ করলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয় সেখানে।

শ্রমিকরা জানি‌য়ে‌ছে,সম্প্রতি ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্রমিক ইউ‌নিয়‌নের দু‌টি ক‌মি‌টি নতুনভা‌বে গ‌ঠিত হয়। যার একটির সভাপতি সাবেক শ্রমিক নেতা সুলতান মাহমুদ ও সাধারণ সম্পাদক স‌হিদুল ইসলাম টিটু। অপর কমিটির সভাপতি বরিশাল মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক প‌রিমল চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক আহম্মদ শাহা‌রিয়ার বাবু।

 

এ কমিটি দুটি গঠনের পর থেকেই শ্রমিক নেতাদের মাঝে বিভিন্ন সময়ে ছোটখাটো মারামারি ও উত্তেজনাকর পরিস্থিতির ঘটনা ঘটে। আজ বৃহষ্পতিবার সকাল সা‌ড়ে ১০ টার দি‌কে টা‌র্মিনাল ভব‌নের নীচতলায় কাউন্টা‌রের সাম‌নে দুই গ্রুপ শ্রমিক‌দের সা‌থে সংঘ‌র্ষের ঘটনা ঘ‌টে। এরপরপরই গোটা বাস টা‌র্মিনাল এলাকায় উ‌ত্তেজনা ছ‌ড়ি‌য়ে প‌রে এবং বাস চলাচল বন্ধ হ‌য়ে যায়।

 

পরবর্তীতে ‌পরিমল চন্দ্র দাস ও আহম্মদ শাহা‌রিয়ার বাবু নেতৃত্বাধীন শ্রমিকরা অপর পক্ষের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলে টার্মিনাল এলাকায় বিক্ষোভ শুরু করে এবং বরিশাল-পটুয়াখালী মহাসড়কের ওপর বাস আড়াআড়ি রেখে সড়ক অবরোধ করে দেয়। এতে রুপাতলী ও সাগরদী এলাকার কয়েক কিলোমিটার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এছাড়া টার্মিনাল এলাকায় শ্রমিকদের বিক্ষোভ চলাকালে সুলতান মাহমুদ টার্মিনাল সংলগ্ন কার্যালয়ে তার লোকজন নিয়ে অবস্থান করছিলেন। যদিও পুলিশ তাদের বেশিক্ষন সেখানে দাড়াতে দেয়নি।

 

আর এতে লকডাউন শিথিলের পর প্রথম দি‌নেই যাত্রীরা ব্যাপক ভোগা‌ন্তি‌তে প‌ড়েন।

 

প্রতক্ষ্যদর্শী পটুয়াখালীগামী হুমায়ুন ও আঃ হক নামের দুই যাত্রী জানান, বাসস্ট্যা‌ন্ডে কথার কাটাকা‌টি ধ‌রে দুই প‌ক্ষের ম‌ধ্যে হাতাহা‌তি হ‌তে দেখে‌ছি এবং ওইসময় একজন রক্তাক্ত জখমও হয়। এরপরই বাস বন্ধ ক‌রে দি‌লে সবাই ভোগান্তিতে পরে যায়, অনেক যাত্রী তো গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা দিতে বাসে উঠেও বসেছিলো।

 

এদিকে আর উভয় প‌ক্ষের শ্রমিক নেতারা দা‌বি ক‌রে‌ছে, সকালের ওই ঘটনায় তাদের কমপ‌ক্ষে ৬ জন আহত হ‌য়ে‌ছে, যাদের মধ্যে ১ জনকে হাসপাতালেও ভর্তি করা হয়েছে।

 

ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্রমিক ইউ‌নিয়‌নের একাং‌শের সভাপ‌তি সুলতান মাহমুদ ব‌লেন, সকা‌লে আমি ধর্মীয় কাজে ব্যস্ত ছিলাম। তখন শু‌নি বাস টার্ম‌নিা‌লে মারাম‌রির ঘটনা ঘ‌টে‌ছে। প‌রে খোঁজ নি‌য়ে জানতে পারি আমার ক‌মি‌টির সাংগঠ‌নিক সম্পাদক সোহাগ বাস চালা‌তে গেলে তা‌কে বাধা দেয়া হয়। এর কারণ জান‌তে চাই‌লে তর্ক বে‌ধে যায়। একপর্যা‌য়ে হাতাহা‌তি হয়। এতে লাইন সে‌ক্রেটা‌রি হান্নান মৃধার কপা‌লে একটু আঘাত পায়। এ ঘটনায় আমা‌কে বিনা কার‌নে দোষা‌রোপ করা হ‌চ্ছে।

 

তিনি বলেন,মহামারি করোনার কারনে নির্বাচন না হলেও সদর আসনের সাংসদের ডিও লেটারে আমাদের কমিটি সম্প্রতি অনুমোদন পেয়েছে। আর মুলত যারা ঘটনাটিকে ভিন্ন খাতে নিচ্ছে তারা এক‌টি অবৈধ ক‌মি‌টির হ‌য়ে আমা‌দের স্ট্যান্ড দখল নি‌তে চায়।ওই কমিটির নেতা প‌রিমল চন্দ্র দাস ও শাহা‌রিয়ার বাবু এখানকার কোনে বাসের শ্রমিকই নন। অথচ গঠনতন্ত্র অনুসা‌রে শ্রমিক ছাড়া শ্রমিক ইউ‌নয়নের ক‌মি‌টি গঠন অবৈধ।

 

এ‌দি‌কে ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্রমিক ইউ‌নিয়‌নের অপরাংশের সভাপ‌তি প‌রিমল চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক আহম্মদ শা‌হরিয়ার বাবু ব‌লেন, রুপাতলী শ্রমিক ইউ‌নিয়‌নে ২৩ বছর ধ‌রে চাঁদা‌বা‌জি দখলদা‌রিত্ব ক‌রে আস‌ছি‌লো সুলতান মাহমুদ। এ অবস্থার অবসান ঘটা‌তে এবং শ্রমিক‌দের ন্যায্য অ‌ধিকার ফি‌রি‌য়ে দি‌তে মেয়র ম‌হোদয় নতুন ক‌মি‌টি গঠনক‌রে দি‌য়ে‌ছে। সেই ক‌মি‌টি উৎক্ষাত কর‌তে আজ সকা‌লে অত‌র্কিতভা‌বে বাসস্ট্যা‌ন্ডে এসে হামলা চালায় সুলতান মাহমু‌দের লোকজন। এতে আমা‌দের লাইন সম্পাদক হান্নান মৃধা, মা‌লিক স‌মি‌তির সি‌নিয়র সহ সভাপ‌তি না‌ছির মৃধাসহ কমপক্ষে ৪ জন শ্রমিক আহত হয়।

 

প্রতিবাদে শ্রমিকরা বি‌ক্ষোভ কর্মসূ‌চি পালন ক‌রে‌ছে, বাস চলাচল বন্ধ রে‌খে‌ছে। তা‌দের একটাই দা‌বি সন্ত্রাসী সুলতান মাহমুদ‌কে গ্রেফতার ক‌রে আই‌নের আওতায় আন‌তে হ‌বে।

 

রুপাতলীস্থ বাস মা‌লিক স‌মি‌তির সাধারণ সম্পাদক কাওসার হো‌সেন শিপন ব‌লেন, দীর্ঘ‌দিন বাসস্ট্যান্ড দখল ক‌রে রাখার পর এখন সুলতান মাহমুদ ক‌মি‌টি থে‌কে বাদ পরায় নবগ‌ঠিত ক‌মি‌টির শ্রমিকদের ওপর হামলা চালা‌চ্ছে।‌ আমা‌দের দা‌বি সুলতান মাহমুদ‌কে গ্রেফতার কর‌তে হ‌বে। গ্রেফতার না করা পর্যন্ত শ্রমিকরা আন্দোলন চা‌লি‌য়ে যাওয়ার কথা ব‌লে‌ছেন। পরে পুলিশ প্রশাসনের আশ্বাসের ভিত্তিতে বেলা ২ টার পর বাস চলাচল শুরু হয়েছে। তবে আগামীকাল সকালের মধ্যে হামলাকারীদের গ্রেফতার করা না হলে কঠোর কর্মসূচি পালনের হুশিয়ারী দিয়েছে শ্রমিকরা।

 

এ‌ বিষ‌য়ে কো‌তোয়া‌লি ম‌ডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম ব‌লেন, খবর পে‌য়ে ঘটনাস্থ‌লে ফোর্সসহ উপস্থিত হয়ে পার‌স্থি‌তি শান্ত করেছি। হামলাকারী‌দের বিরু‌দ্ধে থানায় মামলা হ‌বে,তা‌দের ২৪ ঘন্টার ম‌ধ্যে গ্রেফতার করা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com