রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০২:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ায় সারা দেশের মতো নরসিংদীতেও ট্রেনের প্রায় ৬/৭ ঘন্টা শিডিউল বিপর্যয় মাদকাসক্ত চালক প্রমাণ পেলে তার লাইসেন্স বাতিল করা হবে …………….হুমায়ুন কবির খান শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কালিয়াকৈরে তিন দোকানীকে ৩৩ হাজার টাকা জরিমানা ঘর থেকে তুলে নিয়ে মা-মেয়েকে গর্ণধর্ষণ, আটক-২ মাত্রাতিরিক্ত ক্রেডিট ফি-নাভিশ্বাস হাবিপ্রবি শিক্ষার্থীদের ময়মনসিংহ ও মৌলভীবাজারে ১৯৮ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ চুনতি অভয়ারণ্যে ট্রেনের ধাক্কায় হাতি নিহত, লোকোমাস্টার বরখাস্ত: কেইপিজেড এর হাতির সুরক্ষায় বিশেষজ্ঞ কমিটি জুলাই-আগস্ট গণহত্যায় জড়িতদের বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টার বিবৃতি শরীয়তপুরে বৃদ্ধা নারীকে গলা কেটে হত্যা তারেকের নির্দেশনা পৌছে দিতে সৌজন্য সাক্ষাৎ বিএনপির নেতার

মাত্রাতিরিক্ত ক্রেডিট ফি-নাভিশ্বাস হাবিপ্রবি শিক্ষার্থীদের

মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪
  • ১ বার
দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় বেশি ক্রেডিট ফি দিতে হয় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীদের।
ফলে নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের জন্য এই মাত্রাতিরিক্ত ক্রেডিট ফি গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।
হাবিপ্রবিতে সেমিস্টার সিস্টেমে একাডেমিক কার্যক্রম পরিচালিত হয়।
সেমিস্টার সিস্টেম অনুযায়ী প্রতি বছরে দু’সেমিস্টার করে চার বছরে মোট আট সেমিস্টার শেষ করতে হয় শিক্ষার্থীদের। প্রত্যেক সেমিস্টার ফাইনাল পরীক্ষার সময় একটি নির্ধারিত পরীক্ষা ফি নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এই পরীক্ষা ফি প্রত্যেক সেমিস্টারে পড়ানো সব কোর্সের মোট ক্রেডিট অনুযায়ী দিতে হয়।
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্সে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে দ্বিগুন বেশি ক্রেডিট ফি গুনতে হয় শিক্ষার্থীদের। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে যেখানে প্রতি ক্রেডিটের জন্য পঞ্চাশ থেকে আশি টাকা পরিশোধ করতে হয়; সেখানে হাবিপ্রবিতে ১৫০ টাকা। যা শিক্ষার্থীদের পক্ষে বহন করা কষ্টকর।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, এক সেমিস্টারে প্রতি ক্রেডিটের জন্য ১৫০ টাকার সাথে আনুষাঙ্গিক ফিসহ এক সেমিস্টারেই পাঁচ থেকে ছয় হাজার টাকা গুণতে হয় শিক্ষার্থীদের।
সেমিস্টার সিস্টেম অনুযায়ী প্রতি বছরে দু’সেমিস্টার করে চার বছরে মোট আট সেমিস্টার শেষ করতে হয় অনার্স পড়ুয়া শিক্ষার্থীদের। ফলে সেমিস্টার ফাইনাল পরীক্ষার আগে এনরোলমেন্ট ফি ব্যবস্থা করতে হিমশিম খেতে হয়।
জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রতি ক্রেডিটের জন্য ফি দিতে হয় ৭৫ টাকা , খুলনা বিশ্ববিদ্যালয়ে ৮৬ টাকা, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৮০ টাকা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১০৫ টাকা, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫০ টাকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮০ টাকা, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭৫ টাকা, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১১০ টাকা, ডুয়েটে ২০ টাকা।
মাত্রাতিরিক্ত ক্রেডিট ফি নিয়ে ক্ষোভ প্রকাশ করে শিক্ষার্থীরা বলেন, যেখানে ক্লাস রুম সংকট- সাথে ক্লাস রুমে নেই পর্যাপ্ত সুবিধা সেখানে এত টাকার ক্রেডিট ফি হাস্যকর। গুনগত শিক্ষার পরিবেশ ব্যবস্থা করলে অতিরিক্ত ক্রেডিট ফি মানা যেতো কিন্তু উচ্চমানের পরিবেশ না থাকার পরও এত টাকার ক্রেডিট ফি যেনো সরকারি বিশ্ববিদ্যালয়ে বেসরকারি প্রতিষ্ঠানের ছোঁয়া ।
নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে মধ্যবিত্ত ঘরের সন্তানেরা ভর্তি হয়। যাদেরকে সাধারণত স্নাতক পড়াকালীন সময়েই বাড়ি থেকে টাকা দেয়া বন্ধ করে দেয়। টিউশনি করিয়ে শিক্ষার্থীরা তাদের খরচ চালায়। প্রতি সেমিস্টারে এতগুলো টাকা জোগাড় করতে অনেক কষ্ট হয়। অনেক শিক্ষার্থীকে না খেয়ে থাকতে হয়।
শিক্ষার্থীরা আরো বলেন , বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট থাকায় প্রতি মাসে মেস ভাড়া, খাবারসহ অন্যান্য আনুষঙ্গিক খরচ জোগাতেই যেখানে হিমশিম খেতে হয়, সেখানে প্রতি সেমিস্টারে এত বেশি ক্রেডিট ফি বাবদ পরীক্ষা ফি দেওয়া তাদের পক্ষে অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।
তবে শিক্ষার্থীরা পূর্বে বেশ কযেকবার সেমিস্টার ফাইনাল পরীক্ষার জন্য নির্ধারিত ক্রেডিট ফি কমানো এবং অকার্যকর ফি মওকুফ করার দাবি জানিয়ে রেজিস্ট্রার বরাবর আবেদন করলেও এর সুরাহা মেলেনি।
এ বিষয়ে রেজিস্ট্রার প্রফেসর ড. জাহাঙ্গীর কবির বলেন, পূর্বে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতোই ছিল ক্রেডিট ফি কিন্তু বিগত সময় গুলোতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইউজিসির অনুমোদন সাপেক্ষে ক্রেডিট ফি ১২৫ থেকে ১৫০ করে।
অতিরিক্ত ক্রেডিট ফি কমানোর বিষয়ে নবনিযুক্ত উপচার্য অধ্যাপক ড. মো. এনামুউল্যা বলেন, যেহেতু ১৫০ টাকা ক্রেডিট ফি ইউজিসি থেকে অনুমোদিত সেক্ষেত্রে আমরা চাইলেও কমাতে পারবো না।
তবে আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ক্রেডিট ফির পরিসংখ্যান সহ বিষয়টি ইউজিসি তে পাঠাবো এবং ক্রেডিট ফি কমিয়ে আনার প্রস্তাব করবো।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com