বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

৭১’র ৮ ডিসেম্বর দোষর মুক্ত হয় ঝালকাঠি

ঝালকাঠী ব্যুরো
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ৭৫ বার

১৯৭১ সালের ৮ ডিসেম্বর পাকিস্তানি হানাদার মুক্ত হয় দক্ষিণের জেলা ঝালকাঠি। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা শেখ মজিবুর রহমানের একটি নির্দেশে বাংলাদেশের মুক্তিকামী মানুষ স্বাধীনতার যুদ্ধের জন্য মার্চমাসে ঘর থেকে বের হয়। দফায় দফায় সম্মুখযুদ্ধ শেষে ৮ ডিসেম্বর স্বাধীন বাংলার পতাকা ওরে ঝালকাঠির আকাশে।

৯নং সেক্টরের বেশ ক’জন মুক্তিযোদ্ধা গল্পে গল্পে বলেন, মুক্ত দিবসের আগেরদিন (৭ ডিসেম্বর) রাতে এক দোষর শহরে মাইকিং করে বলেন ‘আগামীকাল ৮ ডিসেম্বর সকাল থেকে শহরজুড়ে কার্ফিউ বলবৎ থাকবে, সুর্যদয়ের পরে যাকে রাস্তায় দেখাযাবে তাকে গুলিকরে হত্যা করা হবে।’ পাকিস্তানি মিলিটারীরা ঐ রাজাকারকে দিয়ে মাইকিং করানোর কারন হলো, সকালে তারা ঝালকাঠি থেকে পালিয়ে যাবে। পাক হানাদারদের এই বুদ্ধি বুঝে উঠতে পারেনি ঐ মাইকিংকারী। তিনি মধ্যরাত পর্যন্ত মাইকিং করে বাড়িতে গিয়ে ঘুমিয়ে যান।

এদিকে ৮ ডিসেম্বর ভোরে সুর্য্য উদয়ের আগেই ঝালকাঠি লঞ্চঘাট থেকে গানবোর্ড নিয়ে সুগন্ধা নদী পাড়ি দিয়ে নলছিটির দিকে পালিয়ে যায় পাকিস্তানি হানাদার বাহিনীর দল। আকাশে সুর্য্যরে আলো ফোটার পরপরই মুক্তিযোদ্ধারা টের পেয়েযায় দোষররা পালিয়েছে। এই খবর ছড়িয়ে পড়লে ঝালকাঠি শহরের চারপাশে অপেক্ষেয়মান মুক্তিযোদ্ধারা দলে দলে শহরে ঢুকতে শুরু করেন।

উত্তরের বিল অঞ্চলে থাকা মুক্তিকামী জনতা দুপুরের পর জয়বাংলা শ্লোগান দিতে দিতে শহরে প্রবেশ করে। এদিন বিকেলে ঝালকাঠি থানা নিয়ন্ত্রনে নেয় মুক্তিযোদ্ধারা। তৎকালীন পুলিশের সিআই শাহ আলম আনুষ্ঠানিকভাবে মুক্তিযোদ্ধাদের কাছে অস্ত্র সমর্পণ করেন। এবং তৎকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার সেলিম শাহনাজের কাছে ঝালকাঠি থানা পুলিশ অস্ত্রসহ আত্মসমর্পণ করেছিলো। আর পুরোপুরি হানাদার মুক্ত হয় ঝালকাঠি।

বীর মুক্তিযোদ্ধা ইমাম পাশা বলেন, ‘১৭ এপ্রিল ঝালকাঠিতে পাকিস্তানি হানাদার বাহিনী ঢুকে নিরীহ বাঙালিদের ওপর আক্রমণ করে। চালায় বর্বর নির্যাতন, অমানুষিক অত্যাচার, পৈশাচিক হত্যাযজ্ঞ ও ধ্বংস লীলা। দিশেহারা করে তোলে ঝালকাঠিবাসীকে। সদর থানার তৎকালীন এসআই শফিকের নেতৃত্বে প্রথম মুক্তিযোদ্ধাদের গেরিলা প্রতিরোধ সংগঠিত হতে শুরুকরে।’

বীর মুক্তিযোদ্বা পার্থ সারথি দাস বলেন, বন্দুক সাদৃশ্য অস্ত্র দিয়ে তিনি বাঙালিদের যুদ্ধের প্রশিক্ষণ এবং রণকৌশল শিখিয়ে দিতেন। এর পরেই পাকবাহিনীর অত্যাচারের প্রতিরোধ করতে শুরু করে ৯ নং সেক্টরের মুক্তিযোদ্বারা। ১৩ নভেম্বর সদর উপজেলার নথুল্লাবাদ গ্রামের চাচৈরে অবস্থিত মুক্তিযোদ্ধাদের ক্যাম্পের দিকে অগ্রসর হতে থাকে দোষররা। এরপর শুরু হয় সম্মুখযুদ্ধ।’

চাচৈর এলাকায় সম্মুখযুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধারা বলেন, ‘ঝালকাঠির সদর উপজেলার চাচৈর সরকারি প্রাথমিক বিদ্যালয় ছিল মুক্তিযোদ্ধাদের সাব-ক্যাম্প। নলছিটি উপজেলার কমান্ডার মো. সেকান্দার মিয়ার নেতৃত্বে ২৮ জন সশস্ত্র মুক্তিযোদ্ধারা এ চাচৈর সাব-ক্যাম্পে পাক হানাদার বাহিনী আক্রমণ করবে বলে ১২ নভেম্বর রাতে খবর পায়। তখন ৯নং সেক্টরের সাব সেক্টর কমান্ডার ক্যাপ্টেন শাহজাহান ওমরকে জানায় এবং সদর উপজেলা কমান্ডার সুলতান হোসেন মাস্টার ১৫০ জন মুক্তিযোদ্ধা নিয়ে ১৩ নভেম্বর সকালে যোগ হয়। ক্যাপ্টেন শাহজাহান ওমর সকলকে রণকৌশল জানিয়ে দেয়।

পাকহানাদার বাহিনী ধীরে ধীরে ক্যাম্পের দিকে অগ্রসর হতে থাকে। তাদের বিরুদ্ধে অপারেশন চালানোর জন্য পূর্ণাঙ্গ প্রস্তুতি নেয় মুক্তিযোদ্ধারা। ঐদিন সকাল ১০ টায় এক প্লাটুন পাকহানাদার বাহিনী ঢুকে পড়ে চাচৈর গ্রামে। মুক্তিযোদ্ধারা উত্তর, পূর্ব ও পশ্চিম এই তিনদিক থেকে পাকহানাদার বাহিনীর ওপর আক্রমণ শুরুকরে। দক্ষিণ দিক খোলা পেয়ে সেদিকে পিছু হটতে থাকে হানাদাররা তারা। এরই মধ্যে অনেক রাজাকার ও পাক হানাদার সদস্য নিহত হয়। এ সম্মুখযুদ্ধে রাজাকার ও পাকহানাদার কমান্ডারসহ প্রায় ৬০ জন নিহত এবং যুক্তিযোদ্ধাসহ ৬ জন শহীদ হন। আলোচিত এই যুদ্ধে লজ্জাজনক পরাজয় ঘটে পাক বাহিনীর। বিজয়ী হন মুক্তিযোদ্ধারা।

মুক্তিযোদ্ধা দুলাল সাহা জানান, চাচৈরে জেলায় একমাত্র সম্মুখ যুদ্ধ শুরুহয় ১৩ নভেম্বর। এ যুদ্ধে মুক্তিযোদ্ধারা পাক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে। মুক্তিযোদ্ধা আউয়াল এ যুদ্ধে শহীদ হলেও বহু পাকসেনা প্রাণ হারায়। নলছিটি ১৫ নভেম্বর থানা কমান্ডার সেকান্দার আলীর নেতৃত্বে নলছিটি থানা আক্রমণ হয়। সেখানেও কয়েক হানাদার নিহত হয়। যুদ্ধ চলতে চলতে ৭ ডিসেম্বর রাতে জেলা শহরে কারফিউ ঘোষণা করে পরদিন ভোরে পালিয়ে যায় হানাদারের দল।

সে সময়কার তরুণ মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন পান্না বলেন, বারেক রাজাকার ৩৬ সদস্যের রাজাকার বাহিনী নিয়ে শহরের কাঠপট্টি এলাকায় তার নেতৃত্বে তরুণ মুক্তিযোদ্ধা ও স্থানীয়দের কাছে আত্মসমর্পণ করে। পাকবাহিনী শহর ছেড়ে যাওয়ার পর রাজাকারা পালাতে শুরু করেছিলো। এ সময় তরুণ মুক্তিযোদ্ধারা জয় বাংলা শ্লোগান দিয়ে রাজাকারদের ঘিরে ফেললে রাজাকারা নিজেদের রাইফেল ফেলে আত্মসমর্পণ করে। পরে রাজাকারদের শহরের পশ্চিম ঝালকাঠি নিলে গণধোলাইয়ে রাজাকার বারেক নিহত হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com