শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

নেই গ্রন্থাগার কার্যক্রম বছরে খরচ ১৫ কোটি টাকা

সুনান বিন মাহবুব, পটুয়াখালী
  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২
  • ১৩৯ বার

সঠিক তদারকির অভাবে হারিয়ে যেতে বসেছে শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারিক কার্যক্রম। শুধু কাগজপত্র দেখিয়ে বেতন-ভাতার নামে তুলে নেয়া হচ্ছে কোটি কোটি টাকা।

পটুয়াখালী জেলা-উপজেলার অন্তত ৬শ‘র অধিক মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসা এবং কলেজ গুলোতে শিক্ষা প্রতিষ্ঠানে গ্রন্থাগার থাকলেও নেই গ্রন্থাগারিক, আবার যেখানে গ্রন্থাগারিক আছে সেখানে দেখা নেই গ্রন্থাগারের।

পটুয়াখালী জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্র মোতাবেক-পটুয়াখালী জেলায় মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজ সহ অন্তত ৬০০ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসকল প্রতিষ্ঠানে গ্রন্থাগারের জন্য বিভিন্ন পদে প্রায় হাজার খানিক জনবল নিয়োজিত রয়েছে।

যাদের বেতন ভাতা বাবদ সরকারকে প্রায় ১৫ কোটি টাকা গুনতে হচ্ছে। সংশ্লিষ্টদের-সঠিক তদারকি না থাকার কারনে শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারের কার্যক্রম শেষ হতে বসেছে।

খোঁজ নিয়ে জানা গেছে পটুয়াখালী সদর উপজেলার হাজিখালী মাধ্যমিক বিদ্যালয়ে আব্দুল কুদ্দুস নামে একজন গ্রন্থাগারিক রয়েছেন কিন্তু র্দীঘদিন এই গ্রন্থাগারিকের কোন কার্যক্রম নেই।

এ বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক নজরুল ইসলাম মাসুমের কাছে জানতে চাইলে তিনি বলেন, আগে কক্ষ সংকট ছিল। এখন তা সংস্কার করে নিয়মিত কার্যক্রম চলছে।

সদর উপজেলার ধরান্দি কমলাপুর মাধ্যমিক বিদ্যালয়ে খোঁজ নিয়ে জানা গেছে ওই প্রতিষ্ঠানে মোসাঃ রাহিমা বেগম নামে একজন গ্রন্থাগারিক থাকলেও তিনি দায়িত্ব পালন করছেন না।

পটুয়াখালী সদর উপজেলার ওয়েজ আবাদ ফাজিল মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি মাওলানা নেছারুল হক এর ভাতিজা ও সহ-সভাপতি নেয়ামুল হকের ছেলে শাহ্ মো. মফিদুল হক ইয়ামিনকে গ্রন্থাগারিক পদে নিয়োগ দেয়া হয়েছে।

কিন্তু তাকে দায়িত্ব পালনের সময়তে নিজ ব্যাবসা প্রতিষ্ঠানেই দেখা যায়।

শহরের আব্দুল করিম মৃধা কলেজের গ্রন্থাগারিক শিউলি আনজুমান আরা ও সহকারী গন্থাগারিক সাবিনা ইয়াসমিন প্রতিষ্ঠানে নিয়োগ পাওয়ার পর থেকে গ্রন্থাগারের সাথে সম্পর্কিত কোন দায়িত্ব পালন করেননি।

পটুয়াখালী শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুহঃ মুজিবুর রহমান জানান, কোনো জায়গায় গ্রন্থাগার রয়েছে আবার কোনো জায়গায় নেই। কোথাও আবার গ্রন্থাগারিক রয়েছে কিন্তু গ্রন্থাগার নেই। তবে এই সকল সমস্যা নিয়ে আমরা কাজ করছি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com