শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

সরকারের বন্দোবস্তের জমি ও ধান কেটে নেওয়ার অভিযোগ ভূমিদস্যু সিহাব বাহীনির বিরুদ্ধে

বরিশাল অফিস
  • আপডেট টাইম : শনিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭২ বার

পটুয়াখালরি গলাচিপায় ১৫০ একর জমি দখল নিতে মরিয়া হয়ে উঠেছে স্থানীয় ভূমিদস্যু সিহাব বাহিনী বলে অভিযোগ করেছে জমি বন্দোবস্ত পাওয়া কৃষক কৃষানীরা। জমি ও জমিতে আবাদ করা ধান বছরের পর বছর লুটপাট করে নেওয়ার অভিযোগিও রয়েছে তার বিরুদ্ধে।

দির্ঘ ৮ বছর ধরে পটুয়াখালীর জেলা প্রশাসক , পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্থানীয় চেয়ারম্যান এবং সংসদ সদস্যকে জানিয়েও কোন প্রতিকার পায়নি সরকারি জমি বন্দোবস্ত পাওয়া ভূমিহীনরা।

পটুয়াখালী জেলা গলাচিপা উপজেলার চিংগুড়িয়া, দক্ষিন বলইকাঠী, আমখোলা ও দরিবাহের চর গুচ্ছ গ্রামের ভূমিহীন কৃষকরা সংবাদ সম্মেলন করে এই অভিযোগ করেন।

আজ শনিবার বেলা ১১টায় বরিশাল প্রেসক্লাবে উক্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ওই এলাকার মৃত মৌজে আলী সরদারের ছেলে আব্দুল মান্নান সরদার। তিনি বলেণ, ১৯৯৯/২০০০ সালে ভূমিহীনহিসেবে জমি বন্দোবস্ত পেয়ে সরকার কতৃক ২০২২ সালে ২০০২ সালের ২৮ এপ্রিল ও ওই বছরের ২৯ এপ্রিল পটুয়াখালী জেলা কুনুনগো ও পটুয়াখালী জেলা কানুনগো সার্ভেয়ারের সমন্বয়ে পিলার স্থাপন করে দেওয়া হয়। সেই থেকে আমরা ভূমিহীন পরিবার সবাই চাষাবাদ করে ফসল ফলিয়ে ভোট করে আসছি।

২০১৪ সাল থেকে জমি চাষ করতে পারলেও ভুমিদস্যু সিহাব বাহীনির কারনে চাষকরা কোন ফসল আমরা বাড়িতে আনতে পারছিনা।

এরপর অতিরিক্ত জেলা প্রশাসক এর মাধ্যমে ২০১৫ সালের ৬ আগষ্ট ও ওই বছরের ১২ আগষ্ট গলাচিপা সহকারী কমিশনার (ভূমি) এর নেতৃত্বে উভয় উপজেলার সার্ভেয়ার সিমানা নির্ধারন করে দেয়।

সেই সিমানা পিলার উপেক্ষা করে ভূমিদস্যু সিহাব বাহীনি আমাদের জমির ধান কেটে নিয়ে যায়।এঘটনায় আমরা সি.আর ৭০৮নং মোকাদ্দমা দায়ের করি। কিন্তু মামলা পরিচালনার জন্য আমাদের পর্যাপ্ত টাকা না থাকায় আদালতে মামলাটি খারিজ হয়ে যায়।

তিনি আরো বলেণ, ২০২১ সালে জমি চাষাবাদ করে অর্ধেক জমি বীজ বপন করার পর বভূমিদস্যু সিহাব ও তার বাহিনী আমাদের বাধা দেয়। এঘটনায় পটুয়াখালী জেলা প্রশাসকের কাছে দরখাস্ত করলে জেলা প্রশাসকের নির্দেশে সহকারী কর্মকর্তা (ভূমি) মোঃ নজরুল ইসলাম সরজমিনে এসে চাষাবাদ করান। জেলা প্রশাসক পুলিশ সুপার মোঃ শহিদুল্লাহকে বিষয়টি দেখতে বললে তিনি আবার গলাচিপা থানার ওসিকে ধান কাটার ব্যবস্থা নিতে বলেন। তবে ১৬৫০ শাতাংশ্য জমির কথা বললেও ওসি মাত্র ১০ শতাংশ জমির ধান উদ্ধার করে।

সংবাদ সম্মেলনের আব্দুল মান্নান আরো বলেন, রাজনৈতিক ক্ষমতার প্রভাব খাটিয়ে মৃত মনিরুল মীর এর ছেলে সিহাব ও মৃত ছত্তার হাওলাদারের ছেলে বশির সহ তাদের বাহীনি আমাদের উপর দিনের পর দিন জুলুম ও নির্যাতন করে যাচ্ছে। তারা আমাদের বন্দোবস্তের জমি বাগিয়েনিতে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে।

আমরা ভূমিহীন সরকারের জমি চাষাবাদ করে ছেলে সন্তান নিয়ে বেচে আছি। এভাবে নির্যাতন চলতে থাকলে আমাদের না খেয়ে মরতে হবে। যেখানে সরকারের বন্দোবস্তের জমি সেখানে সিহাব ও তার বাহিনী কিভাবে আমাদের ধান কেটে নেয় ? আমরা এর বিচার দাবি করছি। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সোহরাব মিয়া। অভিযোগের বিষয়ে সিহাবের সাথে যোগাযোগ করা যায়নি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com