শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

নিষেধাজ্ঞার পর সাগরে জেলেরা

বরিশাল অফিস
  • আপডেট টাইম : শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ৫০৪ বার

সরকারি নিষেধাজ্ঞা শেষে অবশেষে সারা দেশের জেলেরা সাগরে নেমেছে মাছ ধরতে। ৬৫ দিন পর সাগরে নেমেছেন উপকূলীয় এলাকার জেলেরা। শুক্রবার (২৩ জুলাই) দিনগত রাত থেকে কেউ আবার শনিবার (২৪ জুলাই) ভোর থেকে জাল, ফিশিং বোটসহ অন্যান্য সরঞ্জাম নিয়ে সাগরে নেমে পড়েছেন।

নিষেধাজ্ঞা কাটিয়ে উৎসবমুখর পরিবেশে জেলার শতাধিক মাছঘাট থেকে বঙ্গোপসাগরে রওনা দেন জেলেরা। অন্যদিকে, বরফকলগুলো আরও সচল হয়ে উঠছে। সাগরে মাছ ইলিশ শিকার করে বিগত ২ মাসের ধার-দেনা পরিশোধের পাশাপাশি ঘুরে দাঁড়াতে পারবেন বলেও আশাবাদী জেলেরা।

 

তথ্য বলছে, চট্টগ্রাম, বরিশাল, পটুয়াখালী কলাপাড়া, ভোলাসহ দেশের বিভিন্ন প্রান্তের জেলেরা রাতেই নেমে পড়েছে সাগরে। গত কয়েকদিন ধরে ট্রলার আর জাল মেরামত করে প্রস্তুত রাখা হয়েছিলো।

 

প্রতিটি ঘাট থেকে সারি সারি ফিশিং বোট গভীর সাগরে নেমেছে। একেকটি বোটে গড়ে ১৫ থেকে ২০ বা তার বেশি জেলে। জাল, খাদ্যসামগ্রীসহ অন্যান্য উপকরণ নিয়ে অন্তত এক সপ্তাহের জন্য সাগরে যাত্রা করেছেন তারা। বিকেলেও বোটে করে সাগরে যাবেন অনেকে। অনেকে আবার বৈরী আবহাওয়া কেটে গেলে সাগরে যাবেন।

 

 

এর মধ্যে ভোলায় সাগরে মাছ ধরেন জেলায় এমন নিবন্ধিত জেলের সংখ্যা ৬৩ হাজার ৯৫৪ জন। এদের মধ্যে সদরে ৩ হাজার ৬৯৮ জন, বোরহানউদ্দিনে ৭ হাজার ৬৫০ জন, দৌলতখানে ১১ হাজার ৫৫০ জন, লালমোজনে ৮ হাজার ৮০৪ জন, তজুমদ্দিনে ৪ হাজার ৫০৬ জন, চরফ্যাশন উপজেলায় ১৭ হাজার ৫৬১ জন ও মনপুরা উপজেলায় ১০ হাজার ১৮৫ জন। এর বাইরেও অনেক জেলে রয়েছে তারাও মাছ শিকার যাবার প্রস্তুতি নিয়েছেন।

 

জেলে ও মৎস্যজীবি সমিতির সভাপতি এরশাদ মাঝি জানান, সাগরে মাছ ধরা শুরুর প্রথমদিনে জেলার ৮০ ভাগ জেলে মাছ শিকারে গেছেন। তারা এদিন জন্য অপেক্ষায় ছিলেন, এখন অপেক্ষার অবসান হলো। নদীতে ইলিশ পড়া শুরু হয়েছে, আশা রাখছি সাগরেও ঝাঁকে ঝাঁকে মিলবে।

 

জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম বলেন, সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ, এখন আর জেলেদের মাছ ধরতে যেতে কোনো বাধা নেই। নিষেধাজ্ঞা সময়ে জেলেরা মাছ না ধরায় নদী ও সাগরে মাছের উৎপাদন বাড়বে। পাশাপাশি বেশি ইলিশ ধরা পড়বে বলে আশা রাখছি।

 

বরিশার জেলা মৎস কর্মকর্তা মৎস (ইলিশ) বিমল চন্দ্র বলেন, জেলার মৎস শিকারীরা সাগরে চলেছে মাছ শিকারে। এ বছর আশানুরুপ মাছ পাওয়া যাবে। তবে বরিশাল থেকে সর্বেোচ্চ হাজার খানেক লোক সাগরে যায়। বাকিরা এই জেলার নদীতেই মাছ শিকার করে থাকেন।

 

বরিশাল জেলায় তালিকাভূক্ত ৫০ হাজার জেলের পাশাপাশি নিবন্ধণ নেইসহ মোট ৭৮ হাজার জেলে রয়েছে। এরা প্রত্যেকেই নদীতে মাছ ধরছে। কারন নদীতে নদীতে নিষেধাজ্ঞা না থাকার কারনে বরিশাল জেলার জেলেরা প্রতিদিনই মাছ ধরতে পেরেছে। তবে যারা সাগরে মাছ ধরতে যায় তারা রাত অথবা সকাল থেকেই ছুটছে সাগরে মাছ ধরার জন্য।

 

সাগরে মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ১৯ মে মধ্য রাত থেকে ২৩ জুলাই পর্যন্ত ইলিশসহ সব প্রজাতির মাছ ধরায় সরকারি নিষেধাজ্ঞা ছিল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com