বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা

মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
  • ১ বার

সড়ক দুর্ঘটনা রোধে ও নিরাপদে রাস্তা পারপারে দিনাজপুর সদর উপজেলার দশমাইল থেকে সরকারি কলেজ মোর পর্যন্ত সকল ধরণের যানবাহনের সর্বনিম্ন গতি চান হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা।

বিভিন্ন সময়ে এই রুটে ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনায় হাবিপ্রবি শিক্ষার্থীদের আহত, গুরুতর আহতের সংখ্যা নেহাত কম নয়। গতবছর ২রা সেপ্টেম্বর ডিভিএম গেট-৫ মাইল সড়কের মাঝামাঝি জায়গায় ইজিবাইক দুর্ঘটনায় চালক নিহত হন এবং বিশ্ববিদ্যালয়ের দুই বিদেশি (নেপালি) শিক্ষার্থী গুরুতর আহত হন। ওই বছরই নভেম্বরে গোপালগঞ্জ বাজার এলাকায় আরেকটি বড় দুর্ঘটনার শিকার হন অর্থনীতি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রিসাত। এছাড়াএ ছোটবড় অসংখ্য সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন হাবিপ্রবির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা – কর্মচারীরা।
সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হওয়া অর্থনীতি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রিসাত হোসেন বলেন, ‘আমার সাথে যেমনটি হয়েছে তা যেন আর কারো সাথে না ঘটে। এজন্য যেকোনো যানবাহনের গতি সর্বনিম্ন রাখা উচিত। বিশেষ করে বিশ্ববিদ্যালয় সংলগ্ন রুটে’।
২২ ব্যাচের কয়েকজন শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ের তিনটি গেটের মধ্যে মেইনগেট এবং ১নং গেট সংলগ্ন সড়ক পার হওয়া কঠিন হয়ে যায় মাঝেমধ্যে। জেব্রাক্রসিং, স্প্রিডব্রেকারের সামনে এসেও চালকেরা গতির দিকে লক্ষ্য রাখেন না। শুধুমাত্র লোকাল গাড়ির চালক নয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পরিবহন বাসের চালকদেরও মাঝে মধ্যে এমন ভুল হয়ে থাকে।
বিশ্ববিদ্যালয়ের ২০ ব্যাচের শিক্ষার্থী জেসমিন খাতুন বলেন, ‘জীবনের চাইতে সময়ের মূল্য বেশি নয়। ফিটনেসবিহীন গাড়ি, সিটিং সার্ভিস না মানা, ত্রুটিযুক্ত বাহন দুর্ঘটনার কারণ হতে পারে। তবে চালকেরা সতর্কতার সাথে নিয়ম মেনে গাড়ি চালালে দুর্ঘটনা অনেকাংশে কমবে’। একইসাথে সংশ্লিষ্ট বাস-ট্রাক-অটো মালিক-চালক সমিতির কার্যকর ব্যবস্থা গ্রহণ ও নজরদারি বাড়ানোর দাবি জানাই।
নিরাপদ সড়ক চাই (নিসচা) দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক হারুন-উর-রশিদ প্রসঙ্গ টেনে বলেন, এদিকের গাড়ি চালকেরা বেশিরভাগ সময়ই নিয়ম মেনে গাড়ি চালায় না। যেজন্য বিভিন্ন সময়ে সড়ক দুর্ঘটনা ঘটে থাকে। বারবার বলার পরও কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনা চালক-মালিকেরা। এজন্য চালকদের নিয়ে বিশেষ সেমিনার, প্রশাসনের নিয়মিত নজরদারি, জরিমানা সহ অন্যান্য পদক্ষেপ নিলে হয়তো এটি কার্যকর হতে পারে।
বিশ্ববিদ্যালয়টির সহকারী প্রক্টর আবুল কালাম জানিয়েছেন, এ বিষয়ে প্রক্টরিয়াল বডির আলোচনা হয়েছে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সড়কে যানবাহন চলাচলের গতিসীমা সর্বনিম্নকরণ সহ অন্যান্য বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com