বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে বৃহস্পতিবার

ডেক্স রিপোর্ট
  • আপডেট টাইম : বুধবার, ৪ জানুয়ারী, ২০২৩
  • ১১২ বার
সংগৃহিত

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে বৃহস্পতিবার (৫ জানুয়ারি)। এটি একাদশ জাতীয় সংসদের ২১তম এবং ২০২৩ সালের প্রথম অধিবেশন।

বিকেল ৪টায় জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে এ অধিবেশন শুরু হবে।

গত ১৯ ডিসেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় সংসদের এই অধিবেশন আহ্বান করেন । ওই দিন সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

রেওয়াজ অনুযায়ী শুরুর দিন অধিবেশনের শুরুতে সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একাদশ জাতীয় সংসদে এটিই হতে পারে রাষ্ট্রপতির শেষ ভাষণ।

সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী চলতি বছরই নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে।

এ বছর ডিসেম্বরের শেষে অথবা আগামী বছর জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আভাস রয়েছে।

প্রতি বছরই বছরের সংসদের প্রথম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি ভাষণ দেন। এরপর রাষ্ট্রপতি ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব এনে আলোচনা অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদের এই অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের মেয়াদ নির্ধারণ করা হবে। তবে কোভিড-১৯ পরিস্থিতির কারণে গত তিন বছর অধিবেশনের মেয়াদ স্বল্প দিন হলেও এ অধিবেশন তুলনামূলক দীর্ঘ হতে পারে।

এই অধিবেশনে কয়েকটি নতুন বিল উপস্থাপন এবং আগে উপস্থাপিত বিলের মধ্যে কয়েকটি পাসের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

এবারের অধিবেশনেও সংসদ সদস্য এবং সংসদের অধিবেশনের সঙ্গে সংশ্লিষ্ট সবার কোভিড পরীক্ষা করা হয়েছে। রিপোর্ট নেগেটিভ হলে সংসদ ভবনে প্রবেশাধিকার থাকবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com