শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

বিশ্বাস শিহাব পারভেজ মিঠু, কলাপাড়া
  • আপডেট টাইম : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২
  • ১৫৭ বার

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র ˆসৈকতে ফের ভেসে এলো ইরাবতি প্রজাতির একটি মৃত ডলফিন।

কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে দেড় কিলোমিটার পশ্চিমে গাজী বাড়ি সংলগ্ন এলাকায় ˆসকতে জোয়ারের সময় ভেসে ওঠে মৃত এই ডলফিনটি।

স্থানীয় জেলেরা মৃত ডলফিনটি দেখতে পেয়ে বেসরকারী সংস্থা ওয়াল্ড ফিসের ইকো ফিস প্রকল্পের ব্লু-গার্ড সদস্য ও সংবাদকর্মীদের জানান।

পরে ব্লু-গার্ড সদস্যরা খবর পেয়ে ডলফিনটি মাটি চাপা দিয়ে রাখে।

এ সময় উপস্থিত ছিলেন ইকোফিস প্রকল্পের কলাপাড়া উপজেলা গভেষনা সহকারী সাগরিকা স্মৃতি।

ভেসে আসা ডলফিনটি ৪ ফুট ৫ ইঞ্চি লম্বা। ডলফিনটির ডান পাশের পাখনা কেটে ফেলা হয়েছে। মুখে এবং মাথায় দা দিয়ে কোপানোর চিহ্ন রয়েছে এবং ঠোঁটে কারেন্ট জাল পেচানো ছিল।

স্থানীয়দের ধারণা গভীর সমুদ্রে জেলেদের জালে জড়িয়ে গেলে জেলেরা ডলফিনটিকে জাল থেকে ছাড়াতে গিয়ে পাখনা কেটে ফেলে।

ব্লু-গার্ড সদস্যদের ধারণা শনিবার রাতের যে কোন সময় ডলফিনটি জেলেদের জালে আটকে যায়।

জেলেদের নির্মম আগাতে ডলফিনটির এমন মৃত হয়। এর আগে গত বর্ষা মৌসুমে কুয়াকাটা সমুদ্র ˆসকতে ইরাবতি ডলফিন সহ বিভিন্ন প্রজাতির একাধিক মৃত ডলফিন ভেসে ওঠে।

স্থানীয় ডলফিন রক্ষা কমিটির সদস্য সংবাদকর্মী আবুল হোসেন রাজু উদ্দেগ প্রকাশ করে বলেন, মৃত ডলফিনটিকে যেভাবে মারা হয়েছে তা কারও কাম্য ছিল না।

প্রতিনিয়ত জেলেদের জালে আটকে পড়া ডলফিন সহ বিভিনś প্রজাতীর জলজ প্রানী মেরে ফেলা হচ্ছে। এতে সামুদ্রিক পরিবেশের উপর মারাত্বক প্রভাব পরবে। ধ্ববংস হয়ে যাচ্ছে বিরল প্রজাতির এসব জলজ প্রানী।

বেসরকারী এনজিও সংস্থা ওয়ার্ল্ড ফিস এর ইকোফিস-২ প্রকল্পের গভেষনা সহকারী সাগরিকা স্মৃতি বলেন, তাদের ব্লু-গার্ড সদস্যের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ডলফিনটিকে উদ্ধার করে মাটিচাপা দেই।

তার ধারণা দুই-তিন ঘন্টা আগে ডলফিনটিকে মেরা ফেলা হয়েছে। সাগরিকা স্মৃতি বলেন, আমরা বিভিনś সভা সেমিনারের মাধ্যমে জেলেদের সচেতনতা সৃস্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

এরপরও জেলেদের জালে মারা পড়ছে ডলফিন।

তিনি আরও বলেন, বন্যপ্রানী সংরক্ষণ আইন ২০১২ বাস্তবায়ন হলে এধরনের কার্যক্রম থেকে বিরত থাকবে জেলেরা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com