বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৭:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ময়মনসিংহের অনলাইন কুরবানীর হাট নিয়ে সাংবাদিকদের সাথে মত বিনিময়

মোহাম্মদ সাইফুল আলম, ময়মনসিংহ
  • আপডেট টাইম : সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৬৯২ বার

ময়মনসিংহের গৌরীপুরে করোনা সংক্রমণ রোধে আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ও জেলা প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় অনলাইনের মাধ্যমে কুরবানীর পশু ক্রয় বিক্রয় করার জন্য ‘অনলাইন কুরবাণীর হাট ময়মনসিংহ’ এর ব্যাপক প্রচার ও প্রসারের লক্ষ্যে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর আয়োজনে সোমবার (১২ জুলাই) দুপুর ১২ টায় অফিসার্স ক্লাবে সাংবাদিকদের সাথে প্রশাসনের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফের সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল করিম মূল প্রবন্ধ উপস্থাপন করেন এবং সঞ্চালনা করেন। মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৌরীপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান।

উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ বলেন, অনলাইন কুরবাণীর হাট দ্বারা ২০% ক্রেতা বা বিক্রেতার বাজারে আসতে হবে না। তাছাড়া তারা যখন অনলাইনে পশুর দাম, দর করবে তখন একজন ক্রেতাকে ২/৩টা বাজারে যাচাই করতে হবে না এতে আরও ২০% ক্রেতা পশুর হাটে আসবে না।

পাশাপাশি আমরা যদি স্বাস্থ্যবিধি নিশ্চিত করে একাধিক প্রশস্থ বা উন্মুক্ত স্থানে বাজারকে স্থানান্তর করতে পারি এবং বাজারে একদিকে প্রবেশ অন্যদিকে বাহির এরকম ব্যবস্থা করা যায় তাহলে ভীড় কিছুটা কমবে এবং করোনা বিস্তার রোধে কাজে লাগবে। তাই তিনি অনলাইন কুরবাণীর হাটের ব্যাপক প্রচারের সাংবাদিকদের যে যার অবস্থান প্রচার ও প্রসারে কাজ করার প্রতি বিশেষ গুরুত্বারোপ করেন।

এছাড়া বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যন সোহেল রানা, ভেটেরিনারী সার্জন ডাঃ নাজনীন সুলতানা, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ হেলাল উদ্দিন আহমেদ, প্রেসক্লাবের সাবেক সভাপতি শফিকুল ইসলাম মিন্টু, সাধারণ সম্পাদক মশিউর রহমান কাউসার, সাংবাদিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক ফারুক আহাম্মদ, গৌরীপুর রিপোর্টার্স ক্লাবের সভাপতি রায়হান উদ্দিন সরকার, ছড়াকার ও প্রবীণ সাংবাদিক আজম জহিরুল ইসলাম প্রমুখ।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা প্রাণীসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন নাজনীন সুলতানা, প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. আসমাউল ইকবাল মৃদূল, ভাংনামারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর নূর খোকাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নির্দিষ্ট স্থানে হাটের ভীড় সামলাতে এ উদ্দ্যোগ গ্রহন করেছে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তর। www.qurbanihatmym.com ওয়েব সাইটে উপজেলা অনুযায়ী কুরবানির পশুর তথ্য পাওয়া যাবে। এ ছাড়া গৌরীপুর অনলাইন কোরবানির পশুর হাটফেইসবুক গ্রূপে তথ্য পাওয়া যাবে। ঠিকানা, মোবাইল নম্বর, পশুর রং, ছবি, আনুমানিক ওজন ও মূল্য জানা যাবে। প্রতারনা এড়াতে খামারী বা কৃষক তার বিক্রয়যোগ্য পশুর বিবরন ছবি প্রাণিসম্পদ কার্যালয়ের মাধ্যমে রেজিষ্ট্রশন করাতে হবে।

এ রিপোর্ট লেখা পযন্ত উক্ত ওয়েব সাইটে সর্বমোট ১১,৫৮৭টি, ময়মনসিংহ সদরে ১০৫৮টি, ত্রিশালে ৯৮০টি, মুক্তাগাছা ৬৭৩টি, গৌরীপুরে ১২০৭টি, ঈশ্বরগঞ্জে ১১৭১টি, তারাকান্দায় ৭৩৮টি, ফুলপুরে ৮৮৯টি, হালুয়াঘাটে ৪৮৬টি, ধোবাউড়ায় ৩৪৬টি, নান্দাইলে ১১৩৪টি, ফুলবাড়িয়ায় ১১৫০টি, ভালুকায় ৬৭৬ টি এবং গফরগাঁও উপজেলায় ১০৫৫টি পশুর তথ্য আপলোড দেয়া হয়েছে। এর মধ্যে গৌরীপুর উপজেলায় সবচেয়ে বেশি ১২০৭টি এবং সবচেয়ে কম ধোবাউড়ায় ৩৪৬টি।

উল্লেখ্য, গত ০৬ জুলাই ২০২১ খ্রিঃ তারিখে জেলা প্রশাসন ময়মনসিংহের উদ্যোগে তৈরিকৃত অনলাইন পশুহাট www.qurbanihatmym.com এর শুভ উদ্বোধন করেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস। এ সময় অনলাইন প্লাটফর্মটি ব্যবহার করে ক্রয়বিক্রয় করা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com