বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

পাবনার আটঘরিয়ায় আশ্রয়ণ প্রকল্পে জলাবদ্ধতায় বিপাকে সুবিধাভোগীরা

মোঃ জিল্লুর রহমান রানা, পাবনা
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ৪৯৮ বার
আটঘরিয়া উপজেলার দেবোত্তর ইউনিয়নের শ্রীকান্তপুর অশ্রয়ণ প্রকল্প থেকে তোলা। ছবি- আনন্দবার্তা

সারগো আমারে বিষয়ডা একটু দেহেন। আমরা একবারেই গরিব মানুষ। এহেনে হাসিনা সরহার বাড়ি দেছে কিন্তু পানির তলে পরিছি। থাকা খুব কষ্ট হয়ছে। আপনে আইছেন আমারে জন্যি কিছু করেন। এমন ভাবেই বলছিলো পাবনার আটঘরিয়া উপজেলার দেবোত্তর ইউনিয়নের শ্রীকান্তপুর এলাকায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর দেয়া উপহার পাওয়া ঘরে বসবাসকারী সুফিয়া খাতুন।

 

ভূমিহীন ঘর এখন পানিতে ভাসছে। বৃষ্টির পানিতে ঘরবাড়ির চারপাশে জলাবদ্ধতা তৈরি হয়েছে। এই অবস্থায় রাত্রীযাপন ও রান্না করতে না পেরে চরম দুর্ভোগে পড়েছে ২৭টি পরিবার। পানিতে ভিজে যাতায়াত করতে হচ্ছে তাদের। সাপ, পোকা-মাকড়ের হাত থেকে রক্ষা পেতে রাত জেগে লাঠি হাতে পাহারা দিচ্ছেন তারা। গতকাল সোমবার সরেজমিন গিয়ে দেখা গেছে, রাস্তা থেকে প্রায় ২-৩ ফুট নিচু জায়গায় ঘরগুলো নির্মাণ করা হয়েছে। যে কারণে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বাড়িঘরে পানি ঢুকে পড়েছে। রাস্তা থেকে হাটু পানিতে ভিজে ঘরে ঢুকতে হচ্ছে।

 

ঘরের ভেতর চৌকির ওপর জড়সড় হয়ে থাকতে হচ্ছে বাসিন্দাদের। রুবেল নামের একজন সুবিধাভোগী জানান, তার কোনো জমি-জমা নেই। প্রধানমন্ত্রী তাকে ঘর করে দিয়েছেন। আমি অনেক স্বপ্ন দেখতেছিলাম। কিন্তু এমন এক জায়গায় ঘর দিয়েছেন যেখানে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বাড়িঘরে পানি ঢুকে পড়েছে। ঘরে থাকার অনুপযোগী হয়ে পড়েছে। রাতের বেলা সাপ, পোকামাকড়ের হাত থেকে রক্ষা পেতে লাঠি হাতে পাহারা দিতে হচ্ছে। বসবাসকারী রমেন সরকার বলেন, একবোরে মাঠের মধ্যে ঘর করায় এখানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

 

ঘর করার আগে মাটি ফেলে নিলে আমাদের এত কষ্ট হতোনা। উপজেলা প্রশাসন জানায়, অতিরিক্ত বৃষ্টির কারনে একটু নিচু এলাকা হওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। দেবোত্তর ইউনিয়নের চেয়ারম্যানকে বিষয়টি নিরসনের জন্য বলা হয়েছে। শুকনো মৌসুমে মাটির ব্যবস্থা করা হবে। খোঁজ নিয়ে জানা গেছে, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা (কাজের বিনিময়ে টাকা) প্রকল্পের অর্থায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-১ এর অধীনে প্রথম পর্যায়ে ৪৬ লাখ ১৭ হাজার টাকা বরাদ্দে শ্রীকান্তপুর হঠাৎ পাড়া এলাকায় খাসজমিতে গৃহহীন ২৭টি পরিবারের জন্য দুর্যোগ-সহনীয় ঘর নির্মাণ করা হয়। গত বছরের ডিসেম্বর মাসে গৃহহীনদের মাঝে ঘরগুলো হস্তান্তর করা হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com