শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

মিয়ানমারের বিদ্রোহী দলগুলো ভারী কামানের গোলা এবং মর্টার শেল নিক্ষেপ করছে-রাষ্ট্রদূত উ অং কিয়াউ মো

ডেক্স রিপোর্ট
  • আপডেট টাইম : রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২
  • ১৪৭ বার

ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াউ মো দাবি করেছেন, মিয়ানমারের বিদ্রোহী দলগুলো ভারী কামানের গোলা এবং মর্টার শেল নিক্ষেপ করছে, যার মধ্যে কিছু বাংলাদেশের ভূখণ্ডের ভেতরে এসে পড়েছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হলে দেশটির রাষ্ট্রদূত এমন দাবি করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়ার মহাপরিচালক নাজমুল হুদা মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেন। তলবের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দেয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, মিয়ানমার থেকে মর্টার শেল ছোড়া, বিমান থেকে গুলি এবং আকাশসীমা লঙ্ঘনের জন্য দেশটির কাছে তীব্র প্রতিবাদ জানায় বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে বাংলাদেশের ভূখণ্ডের অভ্যন্তরে মিয়ানমার থেকে গোলাগুলির বিস্ফোরণ ঘটিয়ে মানুষের প্রাণহানি, বাংলাদেশের অভ্যন্তরে জনগণ ও সম্পত্তির নিরাপত্তা ও নিরাপত্তাকে বিঘ্নিত করার ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারের রাষ্ট্রদূতের কাছে একটি প্রতিবাদ নোটও হস্তান্তর করেছে। মিয়ানমারের রাষ্ট্রদূত বাংলাদেশের ভূখণ্ডে একাধিক মর্টার শেল নিক্ষেপের কথা স্বীকার করেছেন।

তবে দাবি করেছেন যে, তাদের বিদ্রোহী দলগুলো ভারী কামান এবং মর্টার শেলগুলো নিক্ষেপ করছে, যার মধ্যে কিছু বাংলাদেশের ভূখণ্ডের ভেতর এসে পড়েছে।

রাষ্ট্রদূতকে বলা হয়, মিয়ানমারের অভ্যন্তরে নিরাপত্তা বজায় রাখার পাশাপাশি প্রতিবেশী বাংলাদেশের সাথে সীমান্ত ও আকাশসীমা লঙ্ঘন যেন না ঘটে, তা নিশ্চিত করার দায়িত্ব মিয়ানমার সরকারের।

আর সন্ত্রাসবাদ এবং প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তায় বিঘ্ন ঘটে এমন কোনো কিছুকে প্রশ্রয় না দেওয়ার বিষয়ে বাংলাদেশ সরকারের শূন্য নীতির পুনর্ব্যক্ত করা হয়েছে। মিয়ানমারকে সতর্ক করে বলা হয়েছে, চলমান পরিস্থিতি মিয়ানমারের সঙ্গে সীমান্তবর্তী এলাকায় বসবাসকারী নিরীহ মানুষের মধ্যে আতঙ্কের পরিবেশ তৈরি করছে।

ওই এলাকার জনগণের জীবন ও জীবিকার ক্ষতি করে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য বাংলাদেশ মিয়ানমারকে আহ্বান জানিয়েছে। বাংলাদেশ সীমান্তের কাছে বেপরোয়া সামরিক কর্মকাণ্ড বন্ধ এবং মিয়ানমার থেকে কোনো গোলাবারুদ যেন বাংলাদেশের ভূখণ্ডের অভ্যন্তরে না পড়ে তা নিশ্চিত করতে মিয়ানমারকে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে।

মিয়ানমারের রাষ্ট্রদূতকে আরও স্মরণ করিয়ে দেওয়া হয়, মানবিক কারণে বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেওয়া জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে চলমান পরিস্থিতি বেশ ক্ষতিকর।

সূত্র: বাংলানিউজ

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com