বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

চিকিৎসা সহ লোকবল সংকটে বেহাল দশা নোয়াখালীর হাসপাতাল

মোঃ ইসমাইল হোসেন, নোয়াখালী
  • আপডেট টাইম : সোমবার, ১৪ জুন, ২০২১
  • ৫৬৯ বার
আধুনিক সব যন্ত্রপাতি ও দৃষ্টি নন্দন ভবন থাকলেও ওষুধ এবং চিকিৎসা সহ লোকবল সংকটে বেহাল দশা নোয়াখালীর স্বাস্থ্য সেবার । হসপিটাল গুলোর চারপাশে অপরিচ্ছন্ন আঙিনা আর রোগীর তুলনায় দর্শনার্থীদের ভীড় দেখলেই বুঝা যায় অব্যবস্থাপনা কতটা চরমে পৌঁছেছে । নাম মাত্র জোড়াতালির ১২০ শয্যা করোনা ডেডিকেটেড হসপিটাল থাকলেও,,নেই উন্নত চিকিৎসার ব্যবস্থা ।
অপ্রতুল চিকিৎসা সেবায় দিশেহারা হয়ে পড়ছে চিকিৎসা নিতে আসা রোগী ও স্বজনরা । তবে হসপিটালের দায়িত্ব প্রাপ্তরা বলছেন,,সাধ্যের মধ্যে সবটুকু দিয়ে চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করছেন তারা ।
চর আগলী ২০ শয্যা আধুনিক হাসপাতাল । ২০০০ সালে সৌদি সরকারের আর্থিক অনুদানে  নোয়াখালীর কবিরহাট উপজেলায় স্থাপিত সরকারি এ হাসপাতালটি এখন শুধু নামেই আধুনিক । হাসপাতাল টির শুরুতে চিকিৎসক সহ ৩২ জন জনবল থাকলেও সময়ের বিবর্তনে এখন আছে নাম মাত্র চারজন ।
আল্ট্রাসনোগ্রাফি,,এক্স-রে,,ইসিজি ও শীতাতাপ নিয়ন্ত্রিত আধুনিক অপারেশন থিয়েটার থাকলেও এখন সবই অকেজো । নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থার জন্য উচ্চ ক্ষমতার জেনারেটর টিও পড়ে আছে বিকল অবস্থায় । গত ২০ বছরেও হাসপাতাল টি সাধারণ মানুষের সামান্য টুকুও সেবা নিশ্চিত করতে পারেনি । অথচ যথাযথ কর্তৃপক্ষ একটু সচেতন হলেই ৩০ হাজারেরও বেশি মানুষ সেবা নিতে পারতো এই হসপিটাল থেকে ।
চিকিৎসা ব্যবস্থার প্রায় একই অবস্থা জেলার নয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের।  দৃষ্টি নন্দন ভবন ও বেশির ভাগ আধুনিক সব যন্ত্রপাতি থাকা সত্ত্বেও শুধুমাত্র ওষুধ,,জনবল সংকট আর যথাযথ কর্তৃপক্ষের স্বদিচ্ছা না থাকায় নিশ্চিত হচ্ছে না সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা । ফলে প্রতিনিয়তই চাপ বাড়ছে ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালে ।
এখানে প্রতিদিন বর্হি-বিভাগে সহস্রাধিক রোগী আসে । কাগজে কলমে আর নামে ২৫০ শয্যা হলেও ভর্তি থাকে প্রায় পাঁচশোরও বেশি রোগী । রোগীদের অভিযোগ,,ডাক্তারের লিখে দেওয়া বেশির ভাগ ওষুধই চড়া মূল্য কিনতে হয় বাহির থেকে । পরিক্ষা নিরিক্ষার ব্যবস্থা থাকলেও,,রোগীদের দেখিয়ে দেওয়া হয় বাহিরের বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার গুলো । দু-একজন চিকিৎসক ছাড়া নির্দিষ্ট সময় মতো দেখা মেলে না চিকিৎসক দের।
এদিকে অসুস্থ হয়ে চিকিৎসা নিতে আসা রোগীদের পড়তে হয় হাসপাতালের চিকিৎসক-নার্স,,আয়া আর ওয়ার্ড বয়দের দূর্ব্যবহারের কবলে ।
আবাসিক চিকিৎসক থাকলেও তদারকি না থাকায় রীতিমতো হাসপাতালের ভিতরে সিএনজি,,অটোরিকশা ও এ্যাম্বুলেন্সের স্ট্যান্ড গড়ে উঠেছে । হাসপাতালের অভ্যন্তরে গরু-ছাগলের অবাধ বিচরণ তো রয়েছেই । ওয়ার্ড গুলোতে সব সময় রোগীর তুলনায় দর্শনার্থীর ভীড় একটু বেশিই চোখে পড়ার মতো ।
ময়লা-আর্বজনার দূর্গন্ধে দূর্বিষহ হয়ে উঠেছে রোগীদের জীবন । হাসপাতালের কোথাও নেই সুপেয় পানির কোনো ব্যবস্থা । করোনা মহামারির চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধানে জোড়াতালি দিয়ে জেলা শহীদ ভুলু স্টেডিয়ামে ১২০ শয্যা কোভিড ডেডিকেটেড হাসপাতাল নির্মাণ করা হলেও,,বর্তমানে সেটির অবস্থাও চরম সংকটে । প্রায় দেড় বছর পর অতি-সম্প্রতি দুই টি আইসিইউ ব্যবস্থা করলেও তা এখনো পুরোদমে চালু হয়নি ।
ভ্যান্টিলেটর ও হাইফ্লো অক্সিজেন চালু করা হলেও প্রশ্নবিদ্ধ রয়েছে এসব সেবাও । এদিকে এ হাসপাতালে প্রতিদিনই বাড়ছে করোনা রোগীর চাপ । গড়ে ৪০ থেকে ৪৫ জন করোনা রোগী ভর্তি থাকে হাসপাতাল টিতে । গেলো দুই সপ্তাহে নোয়াখালী তে করোনা সংক্রমণ আশংকা জনক হারে বৃদ্ধি পেয়েছে । জেলায় গড়ে প্রতিদিন প্রায় শতাধিক মানুষ আক্রান্ত হচ্ছে ।
এখানে করোনার চিকিৎসা সেবা নিতে আসা রোগী ও স্বজনদের অভিযোগ,,নামে ডেডিকেটেড হাসপাতাল কিন্তু সেবার মান তলানিতে । ইতিমধ্যে করোনা সংক্রমণ রোধে জেলা সদর সহ উপজেলার ছয় টি ইউনিয়নে বিশেষ লকডাউনও ঘোষণা করেছে জেলা প্রশাসন । তবে আভ্যান্তরিন সড়কে যানবাহন চলাচল করার কারণে বিশেষ লকডাউন কোনো কাজে আসছে না বলে মনে করছেন সচেতন মহল।
২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ সংকটের কথা স্বীকার করে বলেন,,হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম যতটুকু আছে,,ততোটুকু দিয়েই রোগীদের সর্বাত্নক সেবা দিচ্ছে তারা ।  কোভিড হাসপাতালের নামে কোনো অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে  বলে জানান হাসপাতালের তত্ত্বাবধায়ক ।
উর্ধ্বতন কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা থাকায় উপজেলা পর্যায়ের স্বাস্থ্য সেবা নিয়ে কথা বলতে রাজি হননি সিভিল সার্জন ডাঃ মাসুম ইফতেখার । তবে তিনি জানান,,কিছু উপজেলায় চিকিৎসক ও নার্স সংকট রয়েছে ।  এছাড়া জেলায় বিশেষজ্ঞ ও অভিজ্ঞ চিকিৎসকের অভাবে আধুনিক যন্ত্রপাতি গুলোও বিকল হয়ে যাওয়ার কথাও স্বীকার করেন তিনি । শুধু ওষুধ,,চিকিৎসক কিংবা জনবল সংকট নিরসন করে স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব নয়,,সাথে প্রয়োজন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতিটি কর্মকর্তা কর্মচারির সেবা দেওয়ার সেই সদিচ্ছা । তবেই জেলায় স্বাস্থ্য সেবার মান কিছুটা হলেও উন্নতি হবে বলে মনে করছেন নাগরিক সমাজ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com