শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:২২ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

২২ বছরে ২০০ কিলোমিটার ম্যানগ্রোভ প্রজাতির গাছপালা নিশ্চিহ্ন

সুনান বিন মাহবুব, পটুয়াথালী
  • আপডেট টাইম : রবিবার, ৫ জুন, ২০২২
  • ১২৮ বার

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় গত ২২ বছরে বেড়িবাঁধের রিভার সাইটের অন্তত ২০০ কিলোমিটার এলাকার ম্যানগ্রোভ প্রজাতির হাজার হাজার গাছ নিশ্চিহ্ন হয়ে গেছ।

ফলে সবুজ দেয়ালখ্যাত ঝড়-জলোচ্ছ্বাসের ঝাপটার প্রাথমিক রক্ষাকবচ নেই। বাঁধগুলো অরক্ষিত হয়ে গেছে। ঝুঁকি বেড়েছে বাঁধের।

জানা গেছে, প্রাচীন এই গাছগুলো এখন যেসব এলাকায় রয়েছে তাও মেরে ফেলার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এসব গাছ উজাড় করে সেখানে মানুষ বাড়িঘরসহ পুকুর তৈরি করছে।

এছাড়া বাঁধ মেরামতের নামে স্কেভেটর দিয়ে মাটি কাটার ফলেও অন্তত ৩০/৩৫ কিলোমিটার এলাকার ম্যানগ্রোভ প্রজাতির গাছ মারা পড়ছে। ২০০১ সাল থেকে বাঁধের রিভার সাইটের গাছগুলো নিধনের মহোৎসব চলে আসছে।

অধিকাংশ জনপ্রতিনিধিগণ জানান, অন্তত আশি ভাগ বেড়িবাঁধের বাইরের ভেতরের গাছপালা বনাঞ্চল নেই। একসময় বাঁধের বাইরে ২০-৫০ মিটার প্রস্থ ছইলা-কেওড়া, গেওয়া, গোলপাতা, বাইনসহ গুল্মজাতীয় গাছপালা লতাপাতায় আচ্ছাদিত ছিল।

সবচেয়ে বেশি বনাঞ্চল ছিল লতাচাপলী, কুয়াকাটা, ধুলাসার, বালিয়াতলী, মিঠাগঞ্জ, ডালবুগঞ্জ, মহিপুর, ধানখালী, চম্পাপুর ও লালুয়ায়। দেখা গেছে, মিঠাগঞ্জ ইউনিয়নের মাঝ দিয়ে বয়ে যাওয়া শাখা নদীর দুই পাড়ে বেড়িবাঁধের বাইরে এখনও ৫-৬ কিলোমিটার এলাকায় কালের স্বাক্ষীর মতো দাঁড়িয়ে আছে ম্যানগ্রোভ প্রজাতির প্রাচীন ছইলা-কেওড়া গাছ।

কিন্তু বনাঞ্চলের এই গাছগুলোর মধ্যে বাড়িঘর পুকুর করা হচ্ছে। গাছগুলো জোয়ার-ভাটার পানি থেকে বঞ্চিত থাকায় মরে যাচ্ছে। বনবিভাগ কিংবা পানি উন্নয়ন বোর্ড কেউ ম্যানগ্রোভ প্রজাতির বনাঞ্চল রক্ষায় তেমন আন্তরিক নন। আর এই ম্যানগ্রোভ প্রজাতির গাছের সবুজ দেয়াল নিশ্চিহ্ন হওয়ায় সাগরপারের কলাপাড়ার মানুষ দূর্যোগকালীন ঝুঁকির কবলে রয়েছে।

লতাচাপলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল বারেক মোল্লা জানান, ইউনিয়নে প্রায় ৩০ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে। আশি শতাংশ এলাকার ম্যানগ্রোভ বাগান নেই। এগুলো থাকলে ঝড়-জলোচ্ছ্বাস গাছের ওপর আছড়াইয়া পড়তো। এখন তো বাঁধের ওপর পড়বে।

গঙ্গামতির ধোলাইর খাল মার্কেটের দোকানি সাইফুল ইসলাম জানান, এই বাঁধের দুই দিকে গভীর বন ছিল। যা ২০০১ সাল থেকে ধ্বংস শুরু হয়। এখন বেড়িবাঁধ পানির ঝাপটায় ভেসে যাবে।

পানি উন্নয়ন বোর্ড কলাপাড়ার নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফ হোসেন জানান, কলাপাড়া উপজেলায় ৩২৯ দশমিক ৫১ কিলোমিটার বন্যানিয়ন্ত্রণ বেড়িবাঁধ রয়েছে। নতুন জেগে ওঠা চরে ম্যানগ্রোভ প্রজাতির গাছের চারা রোপনের কাজ চলমান রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com