বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ঝালকাঠিতে বরই চাষে ঝুকছে চাষিরা

মো. নুরুজ্জামান, ঝালকাঠি
  • আপডেট টাইম : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩৭ বার

ঝালকঠিতে সম্প্রসারিত হচ্ছে বরই চাষ। অল্প পুজি ও ঝুঁকি কম থাকায় বরই চাষে দিন দিন আগ্রহ প্রকাশ করেছে এখানকার চাষিরা।

জমির কান্দিতে পরিক্ষামুলক ভাবে বরই চাষে সফলতা পাওয়ার পরে ঝালকাঠি সদর উপজেলার কেওড়া ইউনিয়নের সংগ্রামনীল গ্রামের বিজান মন্ডল তিন বছর আগে বাণিজ্যিক ভিত্তিতে চাষাবাদ শুরু করেছেন।

পতিত জমিতে বরই চাষ করে সফলও হয়েছেন তিনি। বাগান পরিচর্যা করেন তারই বড় ভাই নিতাই মন্ডল।

এই প্রতিবেদককে সারি সারি বরই গাছ ঘুরে দেখান বাগান মালিক বিজান মন্ডল। হাটতে হাটতে তার কাছ থেকে জানাগেলো- নিজের জমি না থাকায় অন্যের কাছ থেকে তিন বছর আগে একবিঘা পতিত জমির লিজ নিয়ে জঙ্গল পরিস্কার করে কুল চাষের উপযোগী করে তোলেন তিনি।

সাতক্ষীরা জেলা থেকে বাউ কুল, আপেল কুল, নারিকেল কুল এবং বল সুন্দরী কুলের চারা এনে রোপন করেন এই জমিতে।

চারা রোপনের মাত্র এক বছরেই তার বাগানের বরই গাছে বাম্পারফলন ধরেছে। এবছরও বরই এর ভারে নুয়ে পরছে গাছ। এখানকার বরই আকারে বড় ও সুস্বাধু হওয়ায় এর ব্যাপক চাহিদা রয়েছে।

জেলার বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে এখান থেকে বরই কিনে নিচ্ছেন। এখানের নারিকেল ও আপেল কুল ৯০ টাকা এবং বাউকুল ৬০টাকা কেজি দরে পাইকারি বিক্রি হচ্ছে। নারিকেল ও আপেল কুল ১২০টাকা এবং বাউকুল ৮০ টাকা কেজি দরে খুচরা বিক্রি হচ্ছে।

বাগান মালিক বিজান মন্ডল বলেন, ‘কৃষি স্যারেরা (কৃষিকর্মকর্তা) মোগো দিকে যতি তাহাইতো, হেলে ফলন আরো বেশিপাইতাম। মোরা মালিক আর শ্রমিকরা ভালোভাবে বাচতে পারতাম।’ এই বাগানে জমি তৈরিসহ অন্যান্য খরচ বাবদ ১৩৪ টি বরই গাছ লাগাতে প্রায় ১ লাখ ২০ হাজার টাকা খরচ হয়েছে বলেও জানান বিজান মন্ডল।

বাগান পরিচর্যাকারী নিতাই মন্ডল বলেন, ‘ছোট ভাইয়ের বাগান তৈরি থেকে শুরুকরে এখন পর্যন্ত আমি এখানে কাজ করছি। বরই পাড়া থেকে শুরুকরে অন্যান্য কাজে ব্যস্ত থাকতে হয়। এ বছর ফলন ভাল হলেও ন্যায্য দাম পাচ্ছিনা।

তিনি আরো বলেন, বরই চাষ অত্যন্ত লাভজনক। কম খরচে এখানে অধিক লাভ করা যায়। তাছাড়া কুল চাষে তেমন কোন ঝুঁকি নাই।

বরই চাষে নিতাই ও বিজানের সফলতা দেখে এখানকার অন্যরাও এই চাষে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু সাঈদ খান। চাষিদের চাহিদা অনুযায়ী ইউনিয়ন পরিষদ থেকে সাধ্যমত সহযোগীতা করার আশ্বাস দেন চেয়ারম্যান আবু সাঈদ।

পার্শবর্তী আরেক বাগানের মালিক মোহাম্মদ আবিয়ান হাসানবলেন, স্থানীয়দের বিষমুক্ত ফল খাওনোর লক্ষ নিয়ে আমরা বরই চাষ শুরু করেছি। কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় সহযোগীতা পেলে আগামীতে ব্যাপক ভাবে বরই চাষ করব। গত দু’বছর করোনা এবং লগডাউন থাকায় ফলন অনুযায়ী বিক্রি কম হয়েছে। আশাকরি এবার ক্ষতি পুষিয়ে নিতে পারবো।

ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম জানান, এখানকার মাটি বরই চাষের উপযোগী। কেউ যদি বরই চাষে এগিয়ে আসে তা হলে কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় সহযোগীতা করা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com