বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ঝালকাঠির ১৯৪ জন গ্রামপুলিশ রাজস্ব খাতের বেতন পাচ্ছেনা

মো. নুরুজ্জামান, ঝালকাঠি
  • আপডেট টাইম : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২
  • ১০৮ বার

ঝালকাঠি সদর এবং নলছিটি এই দু’টি উপজেলার ১৯৪জন গ্রামপুলিশ সদস্য দীর্ঘদিন যাবৎ স্থানীয় রাজস্ব খাত অংশের বেতন-ভাতা পাচ্ছেনা বলে তাদের মধ্যে বোবাকান্না বইছে।

স্থানীয় জনপ্রতিনিধি, থানা পুলিশসহ এই দুই উপজেলার ২০টি ইউনিয়নের সাধারন মানুষের নিরাপত্তা সহযোগীতাকারী ১৯৪ জন গ্রাম পুলিশ সদস্যরা নিজ নিজ পরিবারের সদস্যদের নিয়ে মানবতর জীবন যাপন করছে।

ঝালকাঠি সদর উপজেলার ৯৮জন গ্রাম পুলিশ ১২মাস ধরে এবং নলছিটি উপজেলার ৯৬জন গ্রাম পুলিশ ৭ মাস ধরে স্থানীয় রাজস্ব খাত অংশের বেতন-ভাতা না পাওয়ায় তাদের পরিবার-পরিজন নিয়ে কষ্টে দিন পার করছে।

গ্রাম পুলিশ সদস্য মো. আসসার আলী, কবির হোসেন এবং ইদ্রিস হাওলাদার জানিয়েছেন, গ্রাম পুলিশ পদে কর্মরত ইউনিয়ন পর্যায়ের দফাদার চৌকিদারদের বেতন ভাতার অর্ধেক সরকারী রাজস্ব খাত থেকে ও বাকী অর্ধেক বেতনসহ ভাতার অর্থ দেয়া হয় উপজেলার স্থানীয় রাজস্ব খাতের শতকরা ১ভাগ অর্থ থেকে।

ঝালকাঠি জেলার ৪টি উপজেলার মধ্যে রাজাপুর ও কাঠালিয়া উপজেলার গ্রাম পুলিশ সদস্যরা নিয়মিত বেতন-ভাতা পেলেও সদর এবং নলছিটি উপজেলা দু’টির ২১জন দফাদার ও ১৭৩জন চৌকিদারসহ ১৯৪জন গ্রাম পুলিশ তাদের রাজস্ব খাতের বেতন-ভাতা পাচ্ছেনা।

সদর উপজেলার গ্রাম পুলিশ সদস্য ইয়াকুব আলী বলেন, ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত পুরো এক বছর সদর উপজেলার ৯৮জন গ্রাম পুলিশের বেতন-ভাতা বাবদ ৫২লাখ ৬৩হাজার ২শ টাকা বেতন-ভাতা বকেয়া রয়েছে।

এরমধ্যে প্রতি দফাদারের মাসে ৭হাজার টাকা বেতনের মধ্যে স্থানীয় রাজস্ব খাত অংশের ৩৫শ ও ভাতা ১২শ টাকাসহ মোট ৪হাজার ৭শ টাকা বকেয়া রয়েছে।

নলছিটি উপজেলার গ্রাম পুলিশ সদস্যরা জানান, সদর উপজেলার মতো একই ভাবে নলছিটিতেও চৌকিদারদের জনপ্রতি মাসে ৬হাজার ৫শ টাকা বেতনের স্থানীয় রাজস্ব খাত অংশের ৩হাজার ২শ ৫০টাকা ও ভাতা ১২শ টাকাসহ মোট ৪হাজার ৪শ ৫০টাকা পর্যন্ত বকেয়া রয়েছে।

এতে গত এক বছরে দফাদার প্রতি ৫৬হাজার ৪শ টাকা ও ১০জন দফাদারের ১২ মাসে ৫লাখ ৬৪হাজার টাকা বেতনভাতা বকেয়া রয়েছে।

একই ভাবে চৌকিদার প্রতি ৫৩হাজার ৪শ টাকা হিসাবে ৮৮জন চৌকিদারের ১২ মাসে ৪৬লাখ ৯৯হাজার ২শ টাকা বেতন-ভাতা বকেয়া রয়েছে।

এই উপজেলায় ৯৬জন গ্রাম পুলিশের ২০২১ সালে ৭মাসের বেতন ভাতা বাবদ মোট ২৮লাখ ৭৮হাজার ৫০টাকা বকেয়া রয়েছে।

এরমধ্যে প্রতি দফাদার মাসে ৪হাজার ৭শ টাকা হিসাবে ৭মাসে ৩২ হাজার ৯শ টাকা করে ১১জন দফাদারের মোট ২লাখ ৩০হাজার ৩শ টাকার বেতনভাতা বকেয়া রয়েছে। আর প্রতিজন চৌকিদার মাসে ৪হাজার ৪শ ৫০ টাকা ও ৭মাসে ৩১ হাজার ১শ ৫০ টাকা হিসাবে ৮৫চৌকিদারের বেতনভাতা ২৬লাখ ৪৭হাজার ৭শ ৫০টাকা বকেয়া রয়েছে বলে জানাগেছে।

এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন্নাহার আনন্দবার্তা’কে বলেন, গত বছর করোনার কারনে স্থানীয় রাজস্ব আয় কম হওয়ায় কিছু টাকা বকেয়া হয়েছে।

তবে এ বিষয়ে উপজেলা প্রশাসনের আন্তরিকতার কোন ঘাটতি নেই বরং সহসাই তাদের বেতন-ভাতা পরিশোধ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com