বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৮:২১ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

সবার আমি ছাত্র 

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৯ অক্টোবর, ২০২৩
  • ১২৭ বার
‘বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র
নানান ভাবে নতুন জিনিস শিখছি দিবারাত্র’
আমরা আপনারই ছাত্র। হ্যাঁ, আপনারই। কারণ আপনার থেকেও আমি,আমরা অনেক কিছুই শিখেছি। শুধুমাত্র বিদ্যালয়ে গিয়ে যা শিখি তা পুরো জীবনের পথ চলাকে সহজ করতে পারেনা। প্রাত্যহিক কর্মসম্পাদন, প্রতিকূলতায় লড়াই করে টিকে থাকা, আচার- ব্যবহারের মতো বিষয় গুলো দেখে দেখে শিখি। অর্থাৎ সমাজের সকল শ্রেণি পেশার মানুষের কাছ থেকে আমরা অনবরত শিখে চলেছি।
ছাত্রসমাজের অনুপ্রেরণাদাত্রীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন কে কেন্দ্র করে প্রতিবছর ১৫ই অক্টোবর ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত ড. এ.পি.জে. আবদুল কালামের জন্মবার্ষিকীর সম্মানে দিনটিকে বিশ্ব ছাত্র দিবস হিসেবে গণ্য করা হয়। একটি সমাজ, একটি দেশ কিংবা পুরো পৃথিবীকে পরিবর্তন করতে পারে ছাত্রসমাজ। এই ধরেন, আমাদের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ সহ বিভিন্ন আন্দোলন ও সশস্ত্র সংগ্রামে সামনের সারিতে দাঁড়িয়ে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় সাহসী নেতৃত্ব দিয়েছে ছাত্রসমাজ।
অথচ এই ছাত্রসমাজের বড় একটি অংশ মাদকাসক্ত। জড়িয়ে পড়েছে অসংখ্য ছোট বড় অন্যায় কাজে। ফলে ঐসকল ছাত্র ছাত্রীদের থেকে ভালো কিছু আশা করাই সম্ভব হয়না।
বলা হয়, মা-বাবার পরেই শিক্ষকের অবস্থান।
একজন ছাত্র তার শিক্ষকের কাছে বন্ধুসুলভ আচরণ আশা করে। একজন শিক্ষকের প্রতি শ্রদ্ধা আসে তার দুরদর্শিতায়, অমায়িক ব্যবহার ও শিক্ষার্থীবান্ধব আচরণে। আবার হতাশারও কমতি নেই।
আচরণবিধি, নিয়ম শৃঙ্খলা, ড্রেস কোড, পরীক্ষা পদ্ধতি, ছাত্র-শিক্ষক সম্পর্ক, ভবিষ্যৎ পরিকল্পনা, এসবের মধ্য দিয়ে আমরা শিক্ষাজীবনে মানবিক গুণে বড় হতে পারি। বলা হয়, শিক্ষাই জাতির মেরুদণ্ড। একমাত্র শিক্ষাকে কেন্দ্র করেই একটি জাতি সফলতার চূড়ায় পৌঁছাতে পারে। আর এ শিক্ষার ধারক-বাহক কেবলমাত্র ছাত্র ও শিক্ষক।
জন্মের পরপরই অঘোষিত পাঠশালায় ভর্তি হওয়ার সুযোগ কমবেশি সবারই হয়। যেখানে শিক্ষক মা। কিছু না জানা, না বোঝা আমরা, তখনই শিক্ষক পেয়ে যাই। যদিও এরকম পাঠ কখনোই চুকে যায় না। জীবন অতিবাহিত করছি কোনো না কোনো শিক্ষার মাধ্যমে। যেখানে অবদান আছে ভিন্ন পর্যায়ের, ভিন্ন চেহারার, ভিন্ন পরিবেশের কিছু মানুষের।
তরুণ প্রজন্ম অর্থাৎ ছাত্র ছাত্রীরাই আসল শক্তি। কেবল তারাই গড়তে পারে আগামী দিনের জন্য সুন্দর ভবিষ্যত শত প্রতিকূলতার মাঝে। এ.পি.জে. আবদুল কালাম বলে গেছেন- “তরুণ প্রজন্মের কাছে আমার আহ্বান হলো ভিন্নভাবে চিন্তা করার সাহস থাকতে হবে। আবিষ্কারের নেশা থাকতে হবে। যেপথে কেউ যায় নি, সে পথে চলতে হবে। অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে। সমস্যা চিহ্নিত করতে হবে এবং তারপর সফল হতে হবে। এগুলোই হলো সবচেয়ে মহৎ গুণ। এভাবেই তাদেরকে এগিয়ে যেতে হবে। তরুণদের কাছে এটাই আমার বার্তা”।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com