বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

শতবর্ষী শিবমেলা অনুষ্ঠিত

মো. নুরুজ্জামান, ঝালকাঠি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২
  • ৩২২ বার

ঝালকাঠি সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়নের শিববাড়িতে শুরু হয়েছে তিন দিন ব্যাপী শ্রীশ্রী শিব চতুর্দ্দশীর ব্রত উৎসব।

২৮ ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া ব্রত উৎসবের দ্বিতীয় দিন পহেলা মার্চ সার্বজনীন মানুষের ঢল নামে পোনাবালিয়ার হাজরাগাতী গ্রামে।

একশো যাবৎ চলে আসা এই ব্রত উৎসবকে কেন্দ্রকরে মন্দির ও আশপাশের এলাকায় বসেছে গ্রামীন মেলা।

মন্দির কমিটি এবং স্থানীরা বলছেন নবম শতকের পাল বংশের শাসনামলে ঝালকাঠি জেলার পোনাবালিয়ায় এই শিববাড়ির মেলার উৎপত্তি হয়েছে।

মেলা প্রাঙ্গনে বসেছে ৩ শতাধিক নানা ধরনের দোকান। পসরা সাজিয়েছে ব্যবসায়ীরা। খাবার ও খেলনার দোকান গুলোতে মেলায় আগন্তুকদের ভীর ছিলো উপচেপরা।

ঝালকাঠির পোনাবালিয়ার এই জায়গাটি হিন্দু ধর্মালম্বীদের ৩নং আন্তর্জাতিক পীঠ স্থান।

এই শিব মন্দিরের সাথেই ভৈরব এ্যাম্বকেশ্বরের ধাম। পুরহিতদের সাথে আলাপ করে যানাগেছে, শিব হলেন হিন্দু ধর্মালম্বীদের সর্বোচ্চ দেবতা।

সনাতন ধর্মের শাস্ত্রসমূহে তিনি পরমসত্বা রুপে ঘোষিত। ভৈরব হলো একটি সাংস্কৃত শব্দ, যার প্রকৃত অর্থ ভয়ঙ্কর। আর এ্যাম্বেকেস্বর হলো দেবতার নাম অর্থাৎ ভয়ঙ্কর দেবতা। পীঠস্থান অর্থ পবিত্রস্থান।

পোনাবালিয়ায় রয়েছে ভৈরব এ্যম্বেকেশ্বর মন্দির, এই শিববাড়িটিকে হিন্দু ধর্মালম্বীদের ৩নং আন্তর্জাতিক পীঠস্থান বলাহয়।

ইতিহাস খুজে পাওয়াযায়, সত্যযুগের আমলে কন্যা সতী রাজা দক্ষের অমতে বিয়ে করেছিলেন যোগী মহাদেবকে।

রাজা দক্ষ বৃহস্পতিযজ্ঞ করলে সেখানে মহাদেবকে দাওয়াত না করায় অপমানে দেহত্যাগ করেন দেবী দুর্গা। স্ত্রী বিয়োগের যন্ত্রণা আর ক্ষোভে সতীর মরদেহ কাঁধে নিয়ে শুরু করেন তাণ্ডব নৃত্য।

অবশেষে বিষ্ণুদেব সুদর্শনচক্র দিয়ে দেবীর দেহ ছেদন করলে ৫১ খণ্ডের সৃষ্টি হয়। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা আর তিব্বতের যেসব স্থানে দেহ খণ্ড পড়েছিল সেখানেই তৈরি হয় মন্দির।

এরই ধারাবাহিকতায় ঝালকাঠি সদর উপজেলার ৭নং পোনাবালিয়া ইউনিয়নের হাজারগাতিতে সুগন্ধা নদীর তীরে শিববাড়িতে পড়েছিল দেবীর নাসিকা। ফাল্গুনের চতুর্দ্দশীতে এখানে বিষেশ পুূজা অর্চনা করা হয়।

৩ দিন ব্যপী চতুর্দ্দশীর ব্রত উৎসব চলাকালে অবিবাহিত এবং নিঃসন্তান শত শত নারীরা এখানে মানত পুরণ করতে আসেন। শতশত লিটার দুধ, ডাবের জল ঢালেন শিবের মাথায়।

শিবের মাথায় জল ঢালার কারন জানতে চাইলে সনাতন ধর্মের সাধুরা বলেন, একদিন শিব কে পার্বতী জিজ্ঞাসা করেছিলো শিব কিভাবে সন্তুুষ্ট হন?উত্তরে শিব বলেছিলেন, কেউ যদি শিবরাত্রি ব্রত পালন কর‌ে অথবা নিদিষ্ট নিয়মে নিদিষ্ট দিনে শিবলিঙ্গে জল ঢালে তাতেই আমি সন্তুষ্ট হবো। তাই শিবের আশ্রয় লাভ করার জন্যই শিব লিঙ্গে জল ঢালে হিন্দু ভক্তরা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ঝালকাঠি জেলা শাখার সাধারণ সম্পাদক তরুন কর্মকার বলেন, হিন্দু ও মুসলিম ধর্মের মানুষের ঢল নেমেছে এই মেলায়। সাম্প্রদায়িক সম্প্রতী অটুট রাখাতে আমরা সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

মেলার আগত দর্শনার্থী এবং পূজারীদের নিরাপত্তা দিতে আগে থেকেই মোতায়েন করা হয়েছে পুলিশ। ঝালকাঠি সদর থানার পরিদর্শক (তদন্ত) সাইফুল ইসলাম বলেন, মন্দির এবং মেলা প্রাঙ্গনে যাতে কোনো রকমের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে পুলিশ বেশ নজরদারী করছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com