শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন

বিভক্ত জেএমবি’র কর্ণধার জঙ্গি নেতা এমদাদুল হক র‌্যাবের হাতে আটক

ঢাকা অফিস
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১১১ বার
বিভক্ত জেএমবি’র একটি গ্রুপের কর্ণধার জঙ্গি নেতা এমদাদুল হক @ উজ্জল মাষ্টার (৫৫)’কে রাজধানীর বসিলা হতে গ্রেফতার করেছে র‌্যাব। অস্ত্র, গুলি, নগদ অর্থ, রাসায়নিক দ্রব্য ও বুলেট প্রুফ জ্যাকেট উদ্ধার করা হয়েছে।

 

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায়  অভিযান শেষে এ তথ্য জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড  মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

 

বাসাটিতে জেএমবির শীর্ষস্থানীয় একজন নেতা থাকতেন, এমন তথ্যের ভিত্তিতেই অভিযান চালায় র‌্যাব।

তিনি আরও জানান, তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে জামালপুর ও রাজশাহীসহ বিভিন্ন জায়গায়ও অভিযান পরিচালনা করেছে র‌্যাব। ময়মনসিংহের গ্রেফতারকৃত জঙ্গিদের দেওয়া তথ্যের ভিত্তিতে ইতিমধ্যে ময়মনসিংহ, জামালপুর ও রাজশাহীতে অভিযান পরিচালনা করা হয়। সাম্প্রতিক সময়ে গোয়েন্দা সূত্রে আরও জানা যায়, বিচ্ছিন্ন পুরাতন জেএমবি সদস্যরা সংগঠন চাঙ্গা করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

 

এ রকম একটি দল সম্পর্কে জানতে পারে র‌্যাব। র‌্যাব গোয়েন্দা নজরদারী বৃদ্ধি ও ছায়া তদন্ত শুরু করে।  এরই ধারাবাহিকতায় গত মধ্যরাত হতে অদ্য সকাল পর্যন্ত র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-২ এর অভিযানে রাজধানীর বসিলা হতে জেএমবি’র একটি দলের কর্ণধার মোঃ এমদাদুল হক @ উজ্জল মাষ্টার (৫৫), ময়মনসিংহ’কে গ্রেফতার করা হয়। অভিযানে জব্দ করা হয় ১টি বিদেশী পিস্তল, ৫ রাউন্ড গোলাবারুদ, নগদ তিন লক্ষাধিক টাকা, রাসায়নিক দ্রব্য, অভিনব পদ্ধতিতে তৈরীকৃত দেশীয় বুলেট প্রুফ জ্যাকেট, উগ্রবাদী বই ও লিফলেট ইত্যাদি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মোঃ এমদাদুল হক @ উজ্জল মাষ্টার নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র সাথে তার সংশ্লিষ্টতার বিষয়ে তথ্য প্রদান করে।

জিজ্ঞাসাবাদে সে জানায়, গ্রেফতারকৃত জঙ্গি মোঃ এমদাদুল হক @ উজ্জল মাষ্টার (৫৫), ১৯৯৩ সালে ময়মনসিংহের একটি কলেজ থেকে বিএ পাশ করে। ১৯৯৫ সালে স্থানীয় একটি প্রাইমারি স্কুলে শিক্ষকতা শুরু করে। জঙ্গি সংশ্লিষ্টতার কারণে অপরাধী সাব্যস্ত হওয়ায় সে চাকুরীচ্যুত হয়। সে ২০০২ সালে মুক্তাগাছায় সফররত এক জঙ্গি নেতার বয়ান শুনে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়।
পরবর্তীতে সে শায়েখ আব্দুর রহমান এর নিকট হতে বায়াত প্রাপ্ত হয়। অতঃপর সে সহ বেশ কয়েকজন জামালপুরে একটি আস্তানায় প্রশিক্ষণ গ্রহণ করে। জঙ্গি তৎপরতায় সে অতি দ্রুত ময়মনসিংহের একজন আঞ্চলিক নেতা হিসেবে আত্মপ্রকাশ করে। সে শীর্ষ জঙ্গি নেতা শায়খ আব্দুর রহমান, বাংলা ভাই ও সালাহউদ্দিন সালেহীন এর অত্যন্ত ঘনিষ্ঠ সহচর ছিল। গ্রেফতারকৃত এমদাদুল হক @ উজ্জল মাষ্টার জেএমবি শীর্ষ নেতাদের ময়মনসিংহে অবস্থানের সফরকালীন সময়ে বিশেষ দায়িত্বে নিয়োজিত থাকত। উপরোক্ত নেতাদের গোপন আস্তানায় অবস্থান, মিটিং ও বয়ান আয়োজনে ভূমিকা রাখত।
সে জানায়, সম্প্রতি ময়মনসিংহের অভিযানে গ্রেফতারকৃত জেএমবি সদস্য জুলহাসসহ ১০ জন জেএমবি সদস্য ২০০৩ সালে তার নিকট বায়াত নেয়। উক্ত বায়াতে অংশগ্রহণকৃত ১০ জেএমবি সদস্যরা বিভিন্ন সময়ে আইন-শৃঙ্খলা বাহিনী দ্বারা গ্রেফতারও হয়েছে। কেউ কেউ এখনও আত্মগোপনে রয়েছে। তাদের গ্রেফতারে র‌্যাব অভিযান অব্যাহত রেখেছে। গ্রেফতারকৃত জঙ্গি ২০০২ পরবর্তী সময়ে ময়মনসিংহ এলাকায় জঙ্গি কার্যক্রমের জন্য অর্থ সংগ্রহ করত। সে ধর্মীয় আবেগ অনুভ‚তিকে অপব্যবহারের মাধ্যমে অর্থ সংগ্রহ করে জঙ্গি কার্যক্রমে ব্যয় করত।
গ্রেফতারকৃত জঙ্গি এমদাদুল হক আরও জানায় যে, সে ২০০৩ সালে মুক্তাগাছা এলাকায় একটি ব্রাক অফিস ডাকাতির সঙ্গে তার সংশ্লিষ্টতা রয়েছে। এছাড়া গ্রেফতারকৃতের নাশকতা ও জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ঢাকা ও ময়মনসিংহের বিভিন্ন থানায় ২০০৭ ও ২০১২, ২০১৫ এবং ২০২০ সালে মামলা রয়েছে বলে তথ্য পাওয়া যায়। সে মুক্তাগাছায় ২০০৭ সালের স্থানীয় জঙ্গি নেতাদের সাথে নাশকতার গোপন বৈঠক চলাকালীন সময় আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানের সম্মুখীন হয়। সে সময় সে পালিয়ে যেতে সক্ষম হয়। এছাড়া ২০০৭ সালে তার নিকটাত্মীয় রফিক মাস্টার হত্যাকান্ডে সে জড়িত ছিল। সে জানায় রফিক আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে তাদের বেশ কয়েকজন জঙ্গি সদস্যকে ধরিয়ে দেয় মর্মে তারা জানতে পারে। সাংগঠনিক সিদ্ধান্তে রফিক মাস্টারকে হত্যা করা হয়।
জঙ্গি এমদাদ জানায়, ২০০৭ সালের মামলার পর গ্রেফতার এড়াতে আত্মগোপনে চলে যায়। সে ২০০৮ হতে ঢাকা, গাজীপুর ও নারায়নগঞ্জের বিভিন্ন এলাকায় ছদ্মবেশেও নাম পরিবর্তন করে অবস্থান নেয়। আত্মগোপনে থাকাকালীন সময়ে সে কাপড়ের দোকানের কর্মচারী, খেলনা বিক্রি, ফেরি ব্যবসা, রিক্সা ও রাজমিস্ত্রী ইত্যাদির ছদ্মবেশ ধারণ করত। আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে ২০১২ সালে সে রাজধানীর উত্তরা হতে গ্রেফতার হয়। অতঃপর সে “গোপন বৈঠকে নাশকতার পরিকল্পনা” এর মামলায় ২ বছর কারা অন্তরীণ ছিল।
জেল থেকে বের হয়ে ২০১৫ সালে পুনরায় আবার বিস্ফোরকসহ গ্রেফতার হয়। পুনরায় ২০১৬ সালে জামিন প্রাপ্ত হয়ে সে পুনরায় আত্মগোপনে চলে যায়। এসময়ও সে পূর্বের ন্যায় বিভিন্ন ছদ্মবেশে রাজবাড়ী, রংপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, নারায়নগঞ্জ ও ঢাকায় অবস্থান করে, সেখানে সে জঙ্গিবাদ সংশ্লিষ্টতা বজায় রাখে।
সাম্প্রতিক সময়ে জেএমবি নেতৃত্বহীন হয়ে পড়লে সাংগঠনিক দূর্বলতা তৈরী হয়। ফলে তারা বিচ্ছিন্নভাবে স্বতন্ত্র কয়েকটি ভাগে বিভক্ত হয়ে পড়ে। গ্রেফতারকৃত জঙ্গি এমদাদ তার বিশ্বস্ত ও পুরাতন জেএমবি সহযোগীদের সংগঠিত করে তৈরীর চেষ্টা চালায়। অর্ধশতাধিক অনুসারী রয়েছে বলে সে জানায়। নেটওয়ার্ক ময়মনসিংহ, জামালপুর, উত্তরবঙ্গসহ কয়েকটি জেলায় সক্রিয় হওয়ার চেষ্টা করছে।
সংগঠনের বিভিন্ন বিষয়াদি দেখার জন্য দায়িত্বশীল নিযুক্ত করা হয়েছে। অধিকাংশ দায়িত্বশীল ব্যক্তিরা মূলধারার জেএমবি এর পুরাতন সদস্য বলে সে জানায়। এ ধরণের কয়েকজন দায়িত্বশীল সম্পর্কে তথ্য পাওয়া গিয়েছে। এ বিষয়ে আমরা গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করেছি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com