বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১১:৪১ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

বাড়িঘর হারানোর শঙ্কায় আল-আমিনদের রাতের ঘুম হারাম

সুনান বিন মাহবুব, পটুয়াখালী
  • আপডেট টাইম : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২
  • ১৩৭ বার

স্ত্রী লাবনী ও ১০ বছরের এক পুত্র সন্তান নিয়ে জেলে আল-আমিন খানের পরিবার। আরও দুই ভাই ও বাবা-মা মিলে তিন পরিবারের বসবাস একই উঠানে। বাবা ইব্রাহীম খানের ২০ শতক জমির ওপরেই এই তিন পরিবারের বসবাস।

এখন রাবনাবাদ নদীতে মাছও তেমন পড়েনা। তার উপরে ছোট্ট নৌকাসহ পুজিপাট্টা সব খুইয়ে ফেলেছেন। উল্টো অন্তত আড়াইলাখ টাকার দেনা রয়েছে। রাবনাবাদ পাড়ের চরচান্দুপাড়া গ্রামে বাড়ি আল-আমিন খানের।

রাবনাবাদে এখন তেমন আর মাছ মেলেনা। তাই অন্য জেলেদের কাছ থেকে কিনে গ্রামে ঘুরে ঘুরে বিক্রি করে যা কামাই করেন তা দিয়েই কোন মতে নিজের সংসার চলছে।

অপর দুই ভাই আবুবকরও বিভিন্ন বাজারে সবজিসহ কাঁচামাল বিক্রি করে জীবিকার চাকা ঠেলছেন। ছোট ভাই আবু কালাম বাবা-মায়ের সঙ্গে থাকেন নদীকে ঘিরেই তাদের জীবিকা চলে।

দরিদ্র শ্রেণির এই তিনটি পরিবারের সবার চোখে-মুখে এখন চরম হাতাশা। তাঁদের গ্রামের অধিকাংশ জায়গা-জমি পায়রা বন্দর কর্তৃপক্ষ অধিগ্রহণ করে নিয়েছে। যদিও ঘরের ক্ষতিপুরণ হিসেবে পুনর্বাসন এবং জমির ক্ষতিপুরণ দেয়ার কথা রয়েছে।

আল-আমিন জানান, তাঁদের তিন পরিবার। অথচ পুনর্বাসনের ঘর পাবেন মাত্র একটি। ওই ঘরে ছোট ভাই তার স্ত্রী-সন্তান এবং বাবা-মাকে নিয়ে কোনমতে কষ্ট করে বসবাসের সুযোগ পাবেন।

কিন্তু আল-আমিন নিজে এবং তার অপর ভাই আবুবকর স্ত্রী সন্তান নিয়ে কোথায় যাবেন এ নিয়ে এ দুই পরিবারের রাতের ঘুম হারাম হয়ে গেছে। নিজের পৈত্রিক জমি থেকে সরতে হবে। বাড়িঘর ছেড়ে চলে যেতে হবে। গ্রামজুড়ে সকল মানুষের মনে এক ধরনের অনিশ্চিত ভবিষ্যতের শঙ্কা তাড়া করছে।

এরই মধ্যে যেহেতু পরিবার আলাদা, একারণে ঘরের ক্ষতিপুরন পেতে ধর্ণা দিয়েছেন বিভিন্ন দ্বারে দ্বারে। দালাল-মধ্যস্বত্তভোগীদের পেছনে খরচ করতে গিয়ে ধার-দেনায় কাহিল হয়ে গেছেন আল-আমিন।

এখন দুচোখে সব অন্ধকার দেখছেন এ পরিবারের সদস্যরা। জানা নেই পরবর্তী ঠিকানা। শুধু এটুকুই জানেন, বাড়িঘর ছেড়ে যেতে হবে শীঘ্রই। হয়তো এমন নোটিশ কিংবা নির্দেশনা আসবে গ্রামটি জুড়ে।

জানা গেছে, আল-আমিনের দশায় পড়েছে আরও কিছু পরিবার। কারও হিসেবে অন্তত ২০-২৫টি হতে পারে। এসব পরিবার কোথায় যাবে।

কী করবে তাও বুঝে উঠতে পারছেনা। বহু দেন-দরবার করেছেন। যারা ক্ষতিপুরণের জন্য ঘরের তালিকা করেছেন তাদেরকে বোঝানোর চেষ্টা করেছেন এসব পরিবার। আবার পাইয়ে দেয়ার কথা বলে একটি মধ্যস্বত্তভোগীদেরকে কমবেশি টাকাও দিয়েছেন।

কিন্তু কোন ফল হয়নি। এখন আল-আমিনের মতো নিজের জন্মকাল থেকে চর-চান্দুপাড়া গ্রামটিতে বসবাস করা এসব দরিদ্র-হতদরিদ্র পরিবারের সদস্যরা কোথায় গিয়ে মাথা গোঁজার ঠাঁই মেলাবেন তা ভেবে রাতের সময় কাটছে নির্ঘুম।

শুধু ঘরবাড়ি নয়। এসব পরিবার নিজের ঠিকানা হারানোর পাশাপাশি হারাতে বসেছে জীবন-জীবিকার অবলম্বন রাবনবাদ নদীর এলাকা। গ্রামটি জুড়ে যেন বিরাজ করছে স্বজন হারানোর দীর্ঘশ^াস। চিরচেনা পড়শি হারানোর শঙ্কা বিরাজ করছে।

তবে যেসব পরিবার পুনর্বাসিত হচ্ছেন। তাদের দাবি যেন চান্দুপাড়ার আশ্রয়ন প্রকল্পে তাঁদেরকে পুনর্বাসন করা হয়। তাইলে জীবিকার ক্ষেত্র রাবনাবাদ নদীতে মাছ ধরার সুযোগ পাবেন। আর যারা পুনর্বাসন পাচ্ছেন; তাদের দাবি পুনর্বাসনের আগে তাদের যেন উচ্ছেদ করা না হয়।

তবে এ ব্যাপারে কলাপাড়া পৌরসভা থেকে জানানো হয়েছে, পায়রা বন্দর কর্তৃপক্ষের নিয়ম অনুসারেই অধিগ্রহন হচ্ছে। পূর্ব নোটিশ দেয়া হয়েছে সকলকে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com