বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০১:২৯ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

বরিশালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বরিশাল অফিস
  • আপডেট টাইম : শুক্রবার, ১ অক্টোবর, ২০২১
  • ৯৯ বার

করোনার কারণে নির্ধারিত সময়ের ৪ মাস পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সśাতক (সম্মান) প্রথম বর্ষে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সুষ্ঠু-সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

 

এই পরীক্ষা অনুষ্ঠিত হলেও প্রত্যাশা অনুযায়ী পরীক্ষা দিতে পেরেছে শিক্ষার্থীরা। এ কারণে তাদের ছিলো না কোন অভিযোগ। কেন্দ্রেও ছিলো করোনা সুরক্ষার ব্যব¯’া। অপরদিকে প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বরিশালসহ অন্যান্য বিভাগীয় শহরে ছড়িয়ে দেয়ায় স্বস্তি পেয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

 

সকলের সম্মিলিত প্রচেষ্টায় সুষ্ঠু সুন্দর পরিবেশে প্রথম দিনের পরীক্ষা গ্রহণ করতে পেরে খুশী বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

 

প্রথমবারের মতো রাজধানীর বাইরে বরিশালসহ অন্যান্য বিশ্ববিদ্যালয় কেন্দ্রে হ”েছ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

 

৫টি ইউনিটে এই পরীক্ষায় বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নি”েছ ৯ হাজার ২শ ৩ জন। এর মধ্যে শুক্রবার প্রথম দিনে ‘ক’ ইউনিটে পরীক্ষার্থী ছিলো ৩ হাজার ৪শ ২৫ জন।

 

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২ হাজার ২শ ৬৫ জন এবং সরকারি মহিলা কলেজ উপকেন্দ্রে পরীক্ষার্থী ছিলো ১ হাজার ১শ ৬০ জন। এদিকে সকাল ১১টায় পরীক্ষা শুরু হলেও সকাল ৮টার পরই কর্নকাঠীতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং সরকারি মহিলা কলেজ উপকেন্দ্রে ভিড় করেন বরিশাল বিভাগের ৬ জেলা ও মহানগরসহ আশপাশের বিভিনś জেলার পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

 

সকাল ৯টা ৫৫ মিনিটে পরীক্ষার্থীদের তল্লাশী করে কেন্দ্রে প্রবেশ করানো হয়। ১১টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় বেলা সাড়ে ১২টায়। শিক্ষার্থীরা জানান, প্রশśপত্র খুবই বোধগম্য হয়েছে। তাদের বুঝতে তেমন কোন সমস্যা হয়নি।

 

তবে সময় আরও কিছুটা বেশি দিলে তাদের জন্য আরও ভালো হতো। এই ভর্তি পরীক্ষার মাধ্যমে তাদের অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে আশাবাদী। তবে ভর্তিযুদ্ধ খুব সহজ হবে না বলেও তারা মনে করেন।

 

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজধানীর বাইরে হওয়ায় অনেক খুশি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা। এতে তাদের সময়, অর্থ এবং দুর্ভোগ লাঘব হয়েছে।

 

এ কারণে প্রতি বছর এই প্রক্রিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়ার দাবি জানান তারা। ঢাকার বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়ার এই ধারা সমর্থন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

 

এতে সাধারণ মানুষ উপকৃত হবে বলে তিনি মনে করেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সুষ্ঠু-সুন্দরভাবে ‘ক’ ইউনিটের পরীক্ষা সম্পনś হয়েছে। হলের মধ্যেও করোনা সুরক্ষায় ছিলো নানা ব্যব¯’া। এদিকে বরিশাল কেন্দ্রে ‘ক’ ইউনিটে মোট পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ২ হাজার ৭শ ১৪ জন শিক্ষার্থী। অনুপ¯ি’ত ছিলো ৭শ ১১ জন। উপ¯ি’তির হার ছিলো ৭৯.২৪ ভাগ।

 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম এই তথ্য নিশ্চিত করেছন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com