বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:২২ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ঢাবির উপাচার্যের হাতে অনশন ভাঙলেন রনি

জাহিদ হোসাইন জুয়েল, বরিশাল
  • আপডেট টাইম : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ২৬৫ বার

ঢাবির উপাচার্যের হাতে অনশন ভাঙলেন রনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার থেকে এক বুক সম্ভাবনার সাথে রনি বলেন গতকাল রাতে দীর্ঘ ৭৭ ঘন্টায় জবাইকৃত পশুর মত ছটফট করে দোজখের যন্ত্রণা ভোগ করতে করতে প্রাণের সাথে সওদা করে ঢা.বি. প্রশাসনের কাছ থেকে আমার ৬ দফা দাবি বাস্তবায়নের আশ্বাস পেলাম।

জানেন তো বাঙ্গালীকে বিনিময় শিখিয়েছেন স্বয়ং স্রষ্টা নিজেই। যে, তোমরা আমায় পূণ্য দাও, তোমাদের জান্নাত দেবো। তোমরা যদি পাপ দাও তোমাদেরকে জাহান্নাম দেবো।

অতএব এর আদলেই গোটা জাতিকে তাদের প্রাপ্য অধিকার আদায় করতে হবে। তাই ৬ দফার আশ্বাস দিতে বিনিময়ে ৭৭ ঘন্টার অনশন, হাটু, কোমড় মচকানোর তীব্র যন্ত্রণা, মাংসে ক্ষতের ইনফেকশন, ইউরিন ইনফেকশন, গ্যাস্ট্রিকের টোলাচুলি আর মৃত্যুমুখী বাসনার তীব্র আর্তনাদ দেখেছেন স্বয়ং ঢাকা বিশ্ববিদ্যালয়। এর চেয়ে ওয়ার্ল্ড ক্লাস প্রিমিয়াম শো আর কি হতে পারে.?

এত সবকিছুর পরেও আজ আমার খুশির দিন। কারণ আজ থেকে প্রশাসন আমাকে মেডিসিন দিতে শুরু করেছে। এবং আমি সুস্থ হয়ে উঠতে চলেছি। মেডিসিনের প্রেসক্রিপশন দেখলে অবাক হবেন। সেখানে লেখা আছে ৬ টি দফা।

যা যা দিচ্ছে,
১. মেডিকেল সেন্টারের এন্ট্রি পয়েন্টে ইনফরমেশন ডেস্ক স্থাপন করা হচ্ছে। (সকাল-বিকেল-রাত-ভোর) ২৪ ঘন্টাই খোলা। ২৪ ঘন্টাই, রোস্টার অনুযায়ী ডাক্তার, নার্স, ওয়ার্ডবয় আপনাদেরকে সেবা দিবে।

২. প্রতিবন্ধী শিক্ষার্থী এবং আমার মত আহত শিক্ষার্থীদের জন্য আধুনিক লিফটের বিকল্প র‍্যাম্প, হুইলচেয়ার এবং প্রয়োজনীয় যাবতীয় এক্সেসোরিজ দিচ্ছে। ইতোমধ্যে একটি হুইলচেয়ার ও দু জোড়া ক্র‍্যাচার দিয়েছে। আজকে আরো প্রতি ওয়ার্ডে জোড়ায় জোড়ায় দিবে।

৩. আমার শিক্ষার্থী বোনদের জন্য অন্তবর্তীকালীন শারীরিক সমস্যার সকল চিকিৎসা ও প্রয়োজনীয় টিকা এখান থেকেই প্রদান করা হবে।

৪. অতিদ্রুত আধুনিক চিকিৎসা সামগ্রী, ও ফ্রি তে ওষুধ প্রদান, এবং প্রয়োজনীয় মেশিন বা ইকুইপমেন্ট স্থাপন করে দিবে।

৫. অতিদ্রুতই মেডিকেল সেন্টারে ভর্তিকৃত শিক্ষার্থীদের হয়তো হল দ্বারা অথবা এখান থেকেই ফ্রি তে পুষ্টিকর খাবার প্রদান করবেন।

৬. অতিদ্রুত হাইকমোড সহ, হাইলি ডেকোরেটেড টয়লেট, বাথরুম তৈরি করা হচ্ছে। নির্মান কাজ শুরু হয়েছে। আশা রাখি আগামী ২-৩ দিনের মধ্যেই হাইকমোড ব্যাবহার করা যাবে।

দফায় অন্তর্ভুক্ত কিন্ত দেরি হবে যেগুলো,
– মাননীয় উপাচার্য ড.আখতারুজ্জামান স্যারের কমিটমেন্ট অনুযায়ী আমাদের বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যান অনুযায়ী আগামী দুবছরের মধ্যেই আধুনিক হাসপাতাল ভবন, তার মধ্যে আধুনিক লিফট, ক্যান্টিন, ডাক্তার, শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীদের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত রুমের ব্যাবস্থা করে দেয়া হবে। এবং ভিসি স্যার টাইমফ্রেম বেধে গেছেন যে আগামী দুই বছরের মধ্যেই।

তবে হ্যা, ভাববেন না অনশন দাবির প্রতিশ্রুতি পেয়েছি এখন সব ছেড়ে ছুড়ে দিয়ে চলে যাবো। আগামী ১৫-২০ দিন আমি মেডিকেল সেন্টারেই নিজ চিকিৎসা এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে দাবি বাস্তবায়নের তদারকি করবো।

আমি সকলের প্রতি কৃতজ্ঞ। কিন্ত প্রত্যেকের সাথে ঘটা আমার আর্গুমেন্টের ঘটনা সব এক এক করে আপনাদের সঙ্গে শেয়ার করবো। আপাতত আমার সঙ্গে নিজের মানবিক বোধ থেকে অনশনে অংশগ্রহণকারী আমার ছোট ভাই রাহাতের জন্য দোয়া করবেন।

তার আগে সকল শিক্ষক,কর্মচারী,শিক্ষার্থী বন্ধুদের প্রতি আমার ১ দফা দাবি জানাতে চাই..

তথ্য আপনার আমার অধিকার। তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী আপনাকে প্রতিষ্ঠান তার সেবার তথ্য আপনাকে দিতে বাধ্য।

এবং এই বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার আমাদের ব্যাবহারের জন্য। চিকিৎসা ফি ছাড়া কিন্ত আমরা কেউ পরিক্ষার হলেও বসতে পারি না।

সেক্ষেত্রে একটুও ছাড় নেই আমাদের। অতএব আপনাদের সেবা আপনারা কড়ায় গন্ডায় উসুল করে নেবেন। কেউ আপনাকে তথ্য ও সেবা না দিতে চাইলে আপনাকে ঝারি দিলে, ভয় দেখালে উল্টো আপনিও ঝারি দিবেন, আইন আপনারও জানা।

আর কেউ চুপ করে থাকবেন না।

প্রতিবাদ জানাবেন। পাশে কেউ থাকুক আর না থাকুক আমাকে স্মরণ করবেন। আমার এই খোড়া পা, বিদ্ধস্ত দেহ নিয়েও আমি সবার আগে আপনার পাশে থাকবো। ইনশাআল্লাহ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com