বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

গ্রাম আদালত কার্যক্রম” সম্পর্কে জনসচেতনতা তৈরিতে স্থানীয় অংশীজনদের সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত

বরিশাল অফিস
  • আপডেট টাইম : সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫ বার

‘গ্রাম আদালত কার্যক্রম” সম্পর্কে জনসচেতনতা তৈরীতে প্রচার-প্রচারণা কার্যক্রম পরিচালনায় স্থানীয় অংশীজনদের সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ত্ব করেন স্থানীয় সরকার উপ-পরিচালক  (উপ সচিব) গৌতম বাড়ৈ)।

সভায় বরিশাল জেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ, বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, ক্যাবল অপারেটর প্রতিনিধি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধি, জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভা সঞ্চালনা করেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্টেট এবং স্থানীয় সরকার শাখার সহকারী পরিচালক মোঃ মারজানুর রহমান। গ্রাম আদালতের বরিশাল জেলার অগ্রগতি উপস্থাপন করেন বরিশাল জেলার ব্যবস্থাপক কমল ব্যনার্জী।

সভায় গ্রাম আদালত আইন ২০০৬ ও সংশোধিত আইন ২০১৩ ও ২০২৪  এর আলোকে প্রান্তিক পর্যায়ে জনগণকে ইউনিয়ন পরিষদের মাধ্যমে গ্রাম আদালত সম্পর্কে সচেতনতা প্রদান করার কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় উপস্থিত অংশগ্রহণকারীগণ তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের বাস্তবায়নাধীন বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের সময় অংশগ্রহণকারী বা সুবিধাভোগীদের মাঝে কিভাবে গ্রাম আদালত সম্পর্কে ব্যপক সচেতনতা তৈরী করা যায় তা তুলে ধরেন। অংশগ্রহণকারীগণ বলেন গ্রামীন ও প্রান্তিক জনগনের ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালত উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে, কেননা গ্রাম আদালত এর মাধ্যমে ন্যায় বিচার পেতে খুবই কম খরচ এবং অল্প সময়ে, কোন রকম হয়রানী ছাড়াই স্থানীয় ছোট ছোট বিরোধ নিস্পত্তি করা যায়। তারা বলেন যদি স্থানীয় জনগণ গ্রাম আদালতের সুবিধা ও প্রক্রিয়া সম্পর্কে সঠিক ধারনা পায় তাহলে তারা ইউনিয়ন পরিষদমূখী হবে এবং গ্রাম আদালতের মাধ্যমে ছোট ছোট ও আইনের এখতিয়ার সম্পন্ন বিরোধ নিস্পত্তিতে আগ্রহী হবে।

সে ক্ষেত্রে গ্রাম আদালত সর্ম্পকে অধিক প্রচারণা এবং সচেতনতা কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। সভায় অংশগ্রহনকারীগণ তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের কার্যক্রমের সাথে গ্রাম আদালত বিষয়টি অন্তর্ভূক্ত করে  সুবিধাভোগীদের এ বিষয়ে ধারনা প্রদান করার জন্য একমত পোষণ করেন।

সভায় উপস্থিত অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রেজোয়ান আহমেদ বলেন, গ্রামীন জনগোষ্ঠীর ন্যায় বিচার এ প্রবেশাধিকার নিশ্চিতকরণ ও তাদেও দুর্দশা লাঘবে গ্রাম আদালত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারে।

এ ক্ষেত্রে সবাইকে একযোগে কাজ করার অনুরোধ জানান। সভাপতির বক্তব্যে গৌতম বাড়ৈ বলেন, গ্রাম আদালত যেহেতু আইন সম্পর্কিত বিষয় সেহেতু সাধারন জনগন কে গ্রাম আদালত আইন-২০০৬ এর ধারনা না দিলে তারা ইউনিয়ন পরিষদমুখী হবে না।

তিনি আরো বলেন  আমাদের প্রত্যেককেই যে যার অবস্থান থেকে গ্রাম আদালত বিষয়ে সকলকে যদি ধারনা প্রদান করতে পারি তাহলে গ্রামীন জনগন তাদের ন্যায় বিচার পেতে আর কষ্ট করে বিভিন্ন জায়গায় ঘুরে অযথা সময় ও অর্থ অপচয় করতে হবেনা।

সভাপতি সকলের আছে গ্রাম আদালত বিষয়ে গণ সচেতনতা প্রদানের লক্ষ্যে প্রচার প্রচারণায় সহযোগীতা করার আহবান জানান।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও ইউরোপীয় ইউনিয়ন এর কারিগরী ও আর্থিক সহযোগীতায় ও স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পের সহযোগীতায় আয়েজিত এ সভার কার্যক্রম সম্পন্ন হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com