শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:১৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

কলাপাড়ায় একই খাস জায়গা দুই-তিনবার বরাদ্ধ এলাকার ভূমিহীনরা বিপাকে

বিশ্বাস শিহাব পারভেজ মিঠু, কলাপাড়া
  • আপডেট টাইম : রবিবার, ১৯ জুন, ২০২২
  • ১৩২ বার

পটুয়াখালীর কলাপাড়ায় ভূমি অফিসের একই খাস জায়গা দুই-তিনবার ভূমিহীনদের নামে বরাদ্ধ দেয়ায় এলাকার ভূমিহীনরা পড়েছে বিপাকে।

বছরের পর বছর রাষ্ট্রীয় কোষাগারে খাজনা পরিশোধ করেও ভোগ দখল করতে পারছে না। এর সাথে যোগ হয়েছে স্থানীয় ভিলেজ পলিটিক্স। খাস জমির কার্ডধারী ব্যাক্তি ইউপি চেয়ারম্যান সমর্থীত লোক না হলে চেয়ারম্যানের সহযোগীতায় ভূীম অফিসের লোকজন একই জমি বারবার বরাদ্ধ দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এর পরিপ্রেক্ষিতে ভূমিহীনরা তাদের নামে বরাদ্ধ পাওয়া জমি ভোগ করতে পারছে না।

জানা যায়,৩৬ নং জে এল ভূক্ত চরচাপলী মৌজার এসএ ৪৪৮ নং খতিয়ানের ১৫০/২৮৪ নং দাগে মো.গিয়াস উদ্দিন জোমাদ্দারের নামে ২একর ৩০শতাংশ জমি বরাদ্ধ দেয়।

যার বন্দোবস্ত কেস নং ৮ কেএম/৫৩-৫৪। বন্দোরস্তের সকল শর্ত পালন করে খেপুপাড়া এস,আর অফিসে যা কবুলিয়াত রেজিষ্ট্রি করা হয়।

পরবর্ততে ২০/০৬/১৯৬০ খ্রিঃ মো.গিয়াস উদ্দিন জোমাদ্দার ওই জমি মোক্তার আলী ও আঃ সত্তার হাওলাদারের কাছে রেজিষ্ট্রিকৃত ৭৯০ নং ছাপকবলা দলিল মূলে বিক্রি করে।

এর পর থেকে তারা এবং তাদের ওয়ারিশগন উক্ত জমিতে বাড়ি-ঘর নির্মানও চাষাবাদ করে ভোগ দখল করে আসছে। এছাড়া সরকারের কোষাগারে খাজনা পরিশোধ করে আসছে নিয়মিত।

এর পরে একই জমি ১৯ কে/২০০৩-০৪, ১৬৪কে/২০০৬-০৭,৬৩৯-কে/৮৯-৯০, ও ৫ কে/৬৮-৬৯ নং বন্দোবস্ত কেসের মাধ্যমে বরাদ্ধ দেয় স্থানীয় ভূমি অফিস। এনিয়ে পূর্বেও বন্দোবস্ত প্রাপ্তরা অভিযোগ করলে উপজেলা কৃষি খাস জমি ব্যাবস্থাপনা ও বন্দোবস্ত কমিটি ২২-০৯-০৮ খ্রিঃ অনুষ্ঠিত সভার মাধ্যমে বাতিলের প্রস্তাব করা হয় যা পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রসাশক(রাজস্ব) লক্ষন চন্দ্র দেবনাথ বন্দোবস্ত কেস বাতিলের প্রস্তাব অনুমোদন করেন।

পরবর্তীতে ওই বন্দোবস্তকৃত জমি বি,এস জরীপে এস,এ ৪৪৮নং খতিয়ানের ১৫০/২৮৪নং দাগের ভূমি বি,এস ৫১নং জে এল ভূক্ত চরচাপলী মৌজায় সরকার নামীয় ১নং খাস খতিয়ানে ১১৪৪/১১৩২/৩২২ নং দাগে অন্যায়ভাবে রেকর্ড হয়েছে। এনিয়ে জমির বন্দোবস্তপ্রাপ্ত জমির ক্রয় সূত্রে মালিকরা পটুয়াখালী বিজ্ঞ যুগ্ম জেলা জজ ১ম আদালতে একটি মমলা দায়ের করে যা বর্তমানে বিচারাধীন।

জমির ভোগ দখলী মালিকদের অভিযোগ উক্ত জমিতে বর্তমানে চরচাপলী বনাঞ্চল থেকে উচ্ছেদকৃত ১৪ জেলে পরিবারকে পূনঃবাসনের জন্য ১৪টি পাকা ভবনের নির্মান কাজ চলছে। যা সমপূর্ন অন্যায় ও ভিত্তিহীন।

এব্যাপারে মহিপুর তহশীলদার মো.দেলোয়ার হোসেন বলেন, চরচাপলী বনাঞ্চল থেকে উচ্ছেদকৃত ১৪ জেলে পরিবারকে পূনঃবাসনের জন্য ১৪টি পাকা ভবনের নির্মানে যে জমি জমি বরাদ্ধ দেয়া হয়েছে তা মূলত খাস। ইতোপূবের্ তা বন্দোবস্ত দেয়া হয়নি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com