বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

কৃষিতে বিপ্লব ঘটাতে হবে কলারোয়ায় কৃষি মন্ত্রীর

মো. জাহিদুল ইসলাম জাহিদ, সাতক্ষীরা
  • আপডেট টাইম : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ১২৮ বার

কৃষিতে বিপ্লব ঘটাতে হবে। করোনা পরবর্তীকাল কৃষক ধরল হাল,এই পতিপাদ্যকে রেখে বলেন তিনি বললেন, ক্যাসিনো ছেড়ে আপনারা টমেটো চাষে আসেন। টমেটো চাষ করে লাভবান হওয়া যায়। কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখমুজিবর রহমানের স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কাজ করছেন।

 

তারই ফলশ্রুতিতে আজ আমাদের কৃষকরা অল্প জমিতে অধিক ফসল ফলাতে সক্ষম হচ্ছে। আমাদের দেশের যুবসমাজ বিপথগামী হতে যাচ্ছে, মাদকাসক্ত হয়ে পড়ছে। কিছু কিছু মানুষ বিভিন্ন দলের নাম ব্যবহার করে ক্যাসিনো গড়ে তুলছে। তাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে হবে যে, টমেটো চাষ করে লাভবান হওয়া যায়।

 

তিনি আবার বলেন, অবৈধ ক্যাসিনো ব্যবসা ছেড়ে টমেটো চাষে আসুন। এ ব্যবসায় হাতে হাতকড়া পড়তে হয় না। রবিবার (১২ই সেপ্টম্বর) সাতক্ষীরার কলারোয়া উপজেলার যুগিখালী ইউনিয়নের কামারালী মানদাতলা মাঠে গ্রীস্ম§কালীন টমেটো ক্ষেত পরিদর্শন ও কৃষকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, ”করোনা পরবর্তীকাল কৃষক ধরল হাল” দেশের দক্ষিণের জেলা সাতক্ষীরা। এখানে লবণাক্ততার প্রভাব রয়েছে। তারপরেও আমাদের কৃষি গবেষকরা উচ্চ ফলনশীল গ্রীষ্মকালীন টমেটো জাত উদ্ভাবন করে সাফল্য পেয়েছেন। এখানকার কৃষকেরা এই ফসল চাষ করে সাফল্যের মুখ দেখেছেন।

 

তিনি আরও বলেন,দানাদার খাদ্য আমরা সফলাতা অর্জন করেছি,এখন সবাইকে পুষ্ঠিকর খাবার ণিশ্চিত করতে হবে। আধুনিক কৃষিকে যান্ত্রিককরন করতে হবে। বর্তমান সরকারে অঙ্গিকার নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। টমেটো চাষ করে লাভবান হওয়া যায়।

 

তিনি বলেন এ বছর এখানে ৬৭ হেক্টর জমি টমেটো চাষ হয়েছে। মন্ত্রী বলেন আমি টমেটো ক্ষেত পরিদর্শন করে অত্যান্ত খুশি হয়েছি , আমি চাই টমেটোর চাষ শুধু কলারোয়াতে নয়, পুরো জেলায় ছড়িয়ে পড়–ক। যেন আগামীতে ৭০০ হেক্টর জমিতে টমেটো চাষ হয়।

 

আমরা আশা করি, এখানকার উৎপাদিত টমেটা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা এ বছর পেঁয়াজের সংকট নেই। আমরা গ্রীস্মকালীন পেয়াজ চাষ করার নতুন বীজ উৎপাদন করার জন্য ব্যবস্থা নিচ্ছি। আমাদের গবেষকরা নতুন জাত উদ্ভাবনে কাজ করছেন।

 

আগামীতে দেশে পেঁয়াজের সংকট থাকবে না। এ সময় মন্ত্রী-কৃষক আফছার সানার প্রথম টমেটো চাষের অভিজ্ঞতার বর্ণনা শোনেন। আফছার আলি বলেন গ্রীষ্মকালীন টমেটো চাষ কলারোয়া উপজেলায় প্রথম শুরু করেন ২০০৪ সালে তিনি এবং মোঃ আইয়ুব আলী দু-জনে তারা যশোর জেলার বাঘারপাড়া উপজেলা থেকে উদ্বুদ্ধ হয়ে বারি গাজীপুর থেকে বীজ সংগ্রহ করে গ্রীষ্মকালীন টমেটোর চাষ শুরু করে।

 

গ্রীষ্মকালীন টমেটো চাষের ব্যাপকতা শুরু হয় ডি এই এর এনএ টিপি প্রকল্পের মাধ্যমে। বর্তমানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সহযোগিতায় ৩৬৭ বিঘা জমিতে ব্যাপক হারে চাষ হচ্ছে।

 

এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা আ”লীগের সাধারন সম্পাদক আলহাজ্জ নজরুল ইসলাম, সাতক্ষীরা ১ আসনের সংসদ সদস্য মুস্তফালুৎফুল্লাহ, সাতক্ষীরা ২ (সদর) আসনের সংসদ সদস্য মীর মোস্তক আহমেদ রবি, সিনিয়র সচিবসহ প্রাক্তন এমপি ইনজ্ঞিনিয়ার কৃষি মন্ত্রণালয়ের সচিব কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক, সাতক্ষীরা জেলা প্রশাসক হুমায়ুন কবির, উপজেলা আ”লীগের সভাপতি,উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা পুলিশ কর্মকর্তা, কৃষি অধিদপ্তরের কর্মকর্তা ও কৃষি গবেষণা ইনস্টিটিউটের একাধিক কর্মকর্তাসহ টমেটো চাষীগণ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com