শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

বরিশালে ইউএনও, ওসিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা; পিবিআইতে তদন্ত

জাহিদ হোসাইন জুয়েল, বরিশাল
  • আপডেট টাইম : রবিবার, ২২ আগস্ট, ২০২১
  • ২৩২ বার

বরিশালের সদর ইউএনও, কোতয়ালী মডেল থানার ওসি, এসআই শাহজালাল ও আনসার সদস্য কে আসামী করে বরিশাল আদালতে মামলা দায়ের করা হয়েছে।

 

আজ রোববার (২২ আগস্ট) প্যানেল মেয়র ও আইনজীবী সমিতির সম্পাদক মো. রফিকুল ইসলাম ও বিসিসির রাজস্ব কর্মকর্তা বাবুল হালদার বাদী হয়ে মামলা দুটি দায়ের করেন।

 

আতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. মাসুম বিল্লাহ মামলা দুটি গ্রহণ করে বরিশাল পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কে তদন্ত পুর্বক আগামি ২৩ সেপ্টেম্বরের মধ্যে আদালতে রিপোর্ট দাখিলের নির্দেশ দেন।

 

তদন্ত কর্মকর্তার রিপোর্টের পরই আদালত মামলা সম্পর্কে পরবর্তী কার্যক্রমের জন্য পুর্নাঙ্গ আদেশ দিবেন।

 

অ্যাডভোকেট মোঃ রফিকুল ইসলামের আদালতে দাখিল করা অভিযোগে বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমান, বরিশাল মেট্রোপলিটনের কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম, এসআই মোঃ শাহজালাল মল্লিক, উপজেলা নির্বাহী কর্মকর্তার দেহরক্ষী ৫ আনসার সদস্যসহ অজ্ঞাতনামা ৪০-৫০ জনকে আসামী করা হয়েছে।

 

অপরদিকে বিসিসি’র রাজস্ব কর্মকর্তা বাবুল হালদারের আদালতে দাখিল করা অভিযোগে বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তার দেহরক্ষী ৫ আনসার সদস্যসহ অজ্ঞাতনামা ৪০-৫০ জনকে আসামী করা হয়েছে।

 

উভয় অভিযোগেই আসামীদের বিরুদ্ধে সরকারি চাকুরির সুবাদে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড ও বিশৃঙ্খলা সৃষ্টি করা, ষড়যন্ত্রমূলকভাবে জনগনের জান-মালের ক্ষতি সাধন করা এবং দেশে অরাজকতা সৃষ্টির পায়তারা করার অভিযোগ করা হয়েছে। পাশাপাশি আসামীদের বিরুদ্ধে সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সেরিনয়াবাত সাদিক আব্দুল্লাহর মান সন্মান ক্ষুন্ন করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত থেকে বিভিন্ন ধরণের অপরাধ মূলক কর্মকান্ড করার কথা বলা হয়েছে।

 

অভিযোগে বলা হয়েছে, কাউন্সিলরদের সমন্বয়ে সভার মাধ্যমে বরিশাল সিটি করপোরেশন এলাকাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য শহরের বিভিন্ন অলিতে-গলিতে টানানো ব্যানার ফেস্টুন নামিয়ে ফেলার সিদ্ধান্ত অনুযায়ী কাজ শুরু করে পরিচ্ছন্নতা কর্মীরা।

 

১৮ আগস্ট রাতে পরিচ্ছন্নতা কর্মীরা নগরের ২৩ নম্বর ওয়ার্ডস্থ উপজেলা নির্বাহী কার্যালয়ের বিভিন্ন ব্যানার-ফ্যাস্টুন অপসারনকালীন সময়ে ১ নম্বর আসামী উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে আনসার সদস্যরা কাজে বাধা দেয়।

 

বিষয়টি উভয় অভিযোগের ১ নম্বর সাক্ষী বিসিসি’র প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাসের কাছ থেকে মোবাইলে জানতে পারেন সিটি মেয়র। পরে তিনি প্রধান নির্বাহী কর্মকর্তাকে নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে উপস্থিত হন। এসময় মেয়র নিজের পরিচয় দেয়া স্বত্ত্বেও নির্বাহী কর্মকর্তা উত্তেজিত হন এবং ষড়যন্ত্রমূলকভাবে পরিকল্পনা অনুযায়ী মেয়রসহ তার সাথে থাকা সকলের ওপর গুলি বর্ষণ করে।

 

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তার হুকুমে আনসার সদস্যরা মেয়রকে খুন করার উদ্দেশ্যে তাকে লক্ষ করে এলোপাথাড়িভাবে শর্টগান দিয়ে গুলি বর্ষন করতে থাকে। পরে ঘটনাস্থলে উপস্থিতিরা মানবপ্রাচীর তৈরি করে মেয়রকে রক্ষা করে গাড়িতে উঠিয়ে দেন। যে সংবাদ ছড়িয়ে পরলে সিটি করপোরেশনের স্টাফসহ, ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামীলীগ নেতাকর্মীরা সেখানে জড়ো হন।

 

তখনও উপজেলা নির্বাহী কর্মকর্তা আনসার সদস্যদের তাদের ওপরও গুলি বর্ষনের নির্দেশ দেন। এরপর পুলিশ এসে আওয়ামীলীগ নেতাদের বেদম লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। গুলি বর্ষন ও পুলিশের লাঠিচার্জে ৫০ জন গুলিবিদ্ধ, আওয়ামীলীগ নেতাকর্মীদের মোটরসাইকেল ভাংচুর ও ১ শতটি মটর সাইকেল  পুলিশ গাড়িতে উঠিয়ে নিয়ে গিয়ে ১ কোটি টাকার ক্ষতিসাধন করে।

 

অভিযোগে ১ নম্বর আসামী সরকারি কর্মকর্তা হয়েও দীর্ঘদিন যাবৎ শত্রুপক্ষ দ্বারা অবৈধ অর্থে প্রভাবিত হয়ে ক্ষমতার অপব্যবহার করে মেয়রকে হত্যার উদ্দেশ্যে গুলিবর্ষন করে গুরুতর অপরাধ করেছে বলে উল্লেখ করা হয়েছে।

 

অপরদিকে থানায় মামলা করেতে গেলে সেখানে অভিযোগ না নেয়ায় আদালতে অভিযোগ দাখিলে বিলম্ব হয়েছে বলে নালিশিতে উল্লেখ করা হয়েছে।

 

মামলার বিষয়ে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস বলেন, বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমানকে প্রধানকে প্রধান অভিযুক্ত করে দুটি নালিশি অভিযোগ দায়ের করা হয়েছে।

 

সেখানে আনসার বাহিনী সহ অন্যান্যরা আসামী রয়েছেন। মামলা দুটির বাদির জবানবন্দি নিয়েছে।

 

তিনি বলেন, প্রশাসন ও আওয়ামীলীগ মুখোমুখি হবে না। দেশ পরিচালনা করেন প্রধানমন্ত্রী আর তার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করে রাষ্ট্রের কর্মচারীরা। তাদের কাজ তারা করবে। আমাদের এখানে যে ঘটনা ঘটেছে, আমরা আশাকরি শতভাগ ন্যায় বিচার পাবো। মুখোমুখি হওয়ার কোন কারন নেই।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com