বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১০:২২ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

“বঙ্গবন্ধু ও বাঙালী জাতীয়তাবাদ”

ডেক্স নিউজ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ২১৭ বার

ধনঞ্জয় দে

===============================================================

যদি প্রশ্ন রাখা হয় আগস্ট মাস কেন শোকের তাহলে এর উত্তর আসবে যে মানুষটি বাঙালী জাতিকে বিশ্বের সামনে মাথা তুলে দাড় করালো ,যে মানুষটি বিশ্বসভায় বাংলাদেশকে পরিচয় দান করলো সেই মানুষকে পেয়েও বাঙালী সে মানুষটিকে এই মাসে হারিয়ে ফেলেছিল চিরতরে । ষড়যন্ত্রকারী কালো শক্তি এই মাসকে ঘিরেই বারবার আঘাত করেছে । কালো মাসে পরিনত করেছে । তাই আমরা এই মাস কে ঘিরে শোকাহত থাকি।

 

বঙ্গবন্ধুর সাথে বাঙ্গালীর সম্পর্ক শুরু থেকে আজীবনের। এ সম্পর্কের কোন শেষ নেই । এই আবহমান বাংলার জল কাদা মাটির স্পর্শই একদিন টুঙ্গীপাড়ার খোকাকে পরিনত করে বাঙালী জাতির পরমবন্ধু ,আস্থার আশ্রয়স্থল ও বাংলার অবিসংবাদিত নেতা এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে । বঙ্গবন্ধু বাঙালী জাতীয়তাবাদকে তার রাজনৈতিক আদর্শ এবং বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দেশের সংবিধানে এটিকে বাংলাদেশ রাষ্ট্রের মূলনীতিতে পরিনত করেছিলেন।

 

মূলত বাঙ্গালি জাতীয়তাবাদ হচ্ছে একটি রাজনৈতিক অভিব্যক্তি যার মাধ্যমে প্রাচীন কাল থেকে দক্ষিন এশিয়ায় অবস্থানরত বাঙালী জাতি তথা বাংলা ভাষাগত অঞ্চলের অধিবাসীদের বুঝানো হয়েছে । এটি মূলত একটি ভাষাগত ভৌগলিক এবং রাজনৈতিক পরিচয় বহন করে।

 

প্রথমত বৃটিশ বিরোধী আন্দোলন ,১৯০৫ সালে বঙ্গভঙ্গ আন্দোলনের সময় বাঙালী জাতীয়তাবাদের উম্মেষ ঘটে ।কিন্তু ১৯৪৭ দেশভাগের পর দুটি অংশ নিয়ে পাকিস্তান তৈরি হল তখন দেখা গেল দুই অংশের জনগনের মধ্যে কোন মিলই নেই এবং পশ্চিমা শাসকরা বাঙালীদের নানাভাবে অবহেলা শুরু করেছে । শুরুতেই আক্রমন হল বাংলা ভাষার উপর আক্রমন।

লেখকঃ ধনঞ্জয় দে

পাকিস্তানের ৫৬% জনগনের ভাষা বাংলাকে বাদ দিয়ে উর্দুকে রাষ্ট্রভাষা করার প্রচেষ্টা করা হয় । ১৯৪৮ সালে শুরু হওয়া এই আন্দোলন ১৯৫২ সালে কঠিন রুপ নেয়। ২১শে ফেব্রুয়ারী বাংলা কে মাতৃভাষা করার আন্দোলনে পুলিশের গুলিতে প্রান দেয় সালাম রফিক বরকত জব্বর শফিউরের মত ছাত্র ও তরুণরা। যা বিশ্বে আর কোথাও দেখা যায় না যে কোন জাতি ভাষার জন্য জীবন দিতে পারে।

 

 

এর ফলে বাঙালী যে জাতীয়তাবাদ সংকটে পড়ে ।যদিও পরে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়া হয় কিন্তু যে আবেদন নিয়ে পাকিস্তান সৃষ্টি হয়েছিল তা একেবারে নষ্ট হয়ে যায়। ১৯৪৮ সাল থেকেই এসমস্ত আন্দোলনের নেতৃত্ব দেন তরুন নেতা শেখ মুজিব ।

 

তখন থেকে তিনি অনুভব করেন যে অধিকার আদায় করতে হলে বাঙালীকে একত্রিত করতে হবে বাঙালী জাতীয়তাবোধের ভিত্তিতে। পশ্চিম পাকিস্তানীরা শুরু থেকেই এদেশের মানুষের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির বিরোধী ভূমিকা নেয়।এইজন্য তারা নানামুখী ষড়যন্ত্র করে সম্প্রীতি নষ্ট করে পরস্পরের প্রতি বিশ্বাস এ আঘাত হানা সহ উগ্রবাদী হিংসাত্বক মনোভাব ছড়ায় যাতে বাংলার থেকে বিভিন্ন ভাবে শোষন করা যায় ।

 

বঙ্গবন্ধু সব সময় অগ্নি স্ফুলিঙ্গের মত সব আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ৫২ এর ভাষা আন্দোলন এর পরে ৫৪ এর যুক্তফ্রন্ট সরকার গঠন এবং এই সরকারকে বরখাস্ত করা ,১৯৫৮ সালের আইয়ুব খানের ক্ষমতা দখল করে সামরিক শাসন জারী করা,৬০ সালে বাংলার সাংস্কৃতিক মুক্তির আন্দোলন, ৬২ সালের শিক্ষা কমিশন আন্দোলন,৬৪ সালে সাম্প্রদায়িক দাঙ্গা্‌,৬৫ তে ভারত পাকিস্তান যুদ্ধে পুর্ব বাংলাকে অরক্ষিত রাখা এসব কর্মকান্ডের প্রতিবাদে বঙ্গবন্ধু সংগ্রাম,করেছেন জেল খেটেছেন।

 

 

এরপর তিনি বাঙ্গালীর মুক্তির সনদ ছয় দফা প্রদান করেন। এর পক্ষে যে ব্যপক গনআন্দোলন হয় তা বাঙালী জাতীয়তাবাদের উপর ভিত্তি করেই হয়েছে । বঙ্গবন্ধুর কন্ঠ রোধ করার জন্য এরপর হয় আগরতলা ষড়যন্ত্র মামলা ।কিন্তু জনতার গণঅভ্যুত্থানে মামলা প্রত্যাহার হয় ।এরপর ৭০ এর নির্বাচনে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগ বিজয়ী হয় কারণ বাঙালী জাতীয়তাবাদের কারনে এবং অসাম্প্রদায়িক মনোভাবের কারনে তখন পুরো বাঙালি জাতি একত্রিত ছিল।

 

এইজন্যই ৭১ এর মুক্তিযুদ্ধে জাতি ধর্ম নির্বিশেষে সবাই একত্রিত হয়ে যুদ্ধে অংশগ্রহন করেছে এবং সবাই ত্যাগ স্বীকার করেছে কষ্ট সহ্য করেছে ।এ সবই সম্ভব হয়েছে বাঙালী জাতীয়তাবাদের উপর ভিত্তি করে বঙ্গবন্ধুর যোগ্য নেতৃত্বের কারণে।

 

এজন্যই বাঙালি জাতীয়তাবাদ হচ্ছে আমাদের মূলনীতি ।পরবর্তীতে সামরিক শাসকেরা এটিকে বাতিল করে কিন্তু মানসিকভাবে জাতির মন থেকে বাতিল করা যায় নি।

 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com