বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১০:২৯ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

মৌলভীবাজারে এবছর ৯৯৩টি পূজা মণ্ডপে অনুষ্ঠিত হবে দূর্গাপুজা নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা

ডেস্ক রিপোর্ট
  • আপডেট টাইম : শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ৮ বার

মৌলভীবাজারে এ বছর ৭টি উপজেলায় সার্বজনীন ও ব্যক্তিগত মিলিয়ে সর্বমোট ৯৯৩টি পূজামণ্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গাপুজা।

তবে বিগত বছর মণ্ডপের সংখ্যা ছিলো এক হাজারের উপরে। এদিকে নানা পরিবেশ পরিস্থিতির কারনে এবছর মন্ডপের সংখ্যা কিছুটা কমেছে।

আগামী ৯ অক্টোবর মহাষষ্ঠীতে দেবীর বোধনের মধ্যদিয়ে সারম্বরে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এবং ১৩ অক্টোবর দশমীতে বিসর্জন ও শোভাযাত্রার মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দূর্গাৎসব।

এদিকে বছর ঘুরে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহত এই উতসবকে ঘিরে মন্ডপে মন্ডপে বেড়েছে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা। অপরদিকে পুজা মন্ডপ ঘিরে সকল ধরনের নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিশ প্রশাসন।

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উতসব শারদীয় দূর্গাপুজার দিন গণনা শুরু হয়ে গেছে। আর কিছু দিন পর মন্ডপে মন্ডপে বেজে উঠবে ঢাক ঢোল। শঙ্ক আর উলু ধ্বনির মধ্যে লক্ষ লক্ষ সনাতন ধর্মালম্বীদের পদভারে মুখরিত হয়ে উঠবে মন্ডপ প্রাঙ্গন।

এদিকে মৌলভীবাজার জেলা সদরসহ ৭টি উপজেলায় এবছর ৯৯৩টি পুজা মণ্ডপ ঘিরে চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি। তাছাড়া ছোট বড় মিলিয়ে শতাধিক চা বাগান পরিবেষ্ঠিত মৌলভীবাজারে দূর্গাপুজার নানা আনুষ্ঠানিক ও নান্দনিকতা এক ভিন্ন মাত্রা যোগ করে।

এদিকে ৫ আগষ্টের পটপরিবর্তনের পর এবারের পুজা উদযাপন নিয়ে নানা শংকা থাকলেও অবশেষে পুজার সার্বিক কাজ এগিয়ে যাচ্ছে। প্রতিমা তৈরির জন্য আবহাওয়া অনুকূলে থাকলেও মাঠি, খেড়, বাশসহ আনুষঙ্গিক জিনিসপত্রের দাম বেড়েছে। তাছাড়া বিগত বছরের চেয়ে এবছর দূর্গা প্রতিমার সংখ্যা কিছুটা কমেছে।

তবে প্রয়োজনীয় বাশের দামও কয়েকগুন বেড়ে যাওয়ায় তাদের হিমসিম খেতে হচ্ছে। তবুও মন্দিরের সাজসজ্জা, রঙের কাজ৷ ধোয়া-মোছা, তোরণ ও প্যান্ডেল নির্মাণের কাজ চলছে পুরোদমে। তাছাড়া মায়ের পুজো বলে কথা তাই যত কষ্ট বা পরিশ্রম হোক সময় মতো প্রতিমার কাজ শেষ করতে বিরামহীন ভাবে কাজ করছেন বলে জানালেন প্রতিমা শিল্পী হনু পাল।

এদিকে চা বাগান অধুষিত মৌলভীবাজার জেলায় দূর্গাপুজা এলে প্রায় শতাধিক চা বাগানের সাত লক্ষাধিক চা শ্রমিক জনগোষ্ঠীর মাঝে দেখা দেয় অন্য রকম এক আনন্দ। সারা বছর তারা অপেক্ষা করেন এই দিনগুলোর জন্য। তবে পরিবর্তিত পরিস্থিতিসহ অনেক বাগানে শ্রমিকদের মজুরি ও পুজার বোনাস দেওয়া নিয়ে মালিক পক্ষের নানা টালবাহানার কারনে হতাশা দেখা দিয়েছে। তাই পুজার আগে এসব বাগানসহ প্রতিটি বাগানে মজুরি বোনাস প্রদানের দাবী জানিয়েছেন চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা।

পুজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি সচিন বৈদ্য জানান, জেলার প্রতিটি উপজেলায় নিবিঘ্নে ও শান্তিপূর্ণভাবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহত শারদীয় দুর্গা পুজা উদযাপনের লক্ষ্যে কেন্দ্রীয় নির্দেশনার আলোকে মৌলভীবাজার জেলা পূজা উদ্‌যাপন কমিটিসহ প্রতিটি উপজেলার পুজা উদযাপন কমিটি প্রতিদিন মন্ডপে মন্ডপে মিটিং করে প্রস্তুতি গ্রহণ শুরু করেছেন।

পুলিশ সুপার এম, কে, এইচ জাহাঙ্গীর হোসেন বলেন, জানিয়েছেন মন্ডপগুলোর নিরাপত্তা ও পাঁচ দিনের বৃহৎ এই উৎসবকে ঘিরে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্যে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীর কয়েকটি টিম মোতায়েন থাকবে। তাছাড়া মন্ডপগুলোতেও কঠোর নজরদারি থাকবে।

জেলায় সর্বমোট ৯৯৩টি পূজামণ্ডপে সারম্বরে শারদীয় দুর্গা পুজা অনুষ্ঠিত হবে। তার মধ্যে সার্বজনীন পূজামণ্ডপ রয়েছে ৮৫৩টি ও ব্যক্তিগত পূজামণ্ডপ রয়েছে ১৪০টি। এদিকে প্রতিবছরের মতো এবারও প্রায় হাজারের মতো পুজা মন্ডপ থাকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে শারদীয় দুর্গাপূজাকে ঘিরে মিটিং করে সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন মৌলভীবাজার জেলা প্রশাসক মো. ইসরাইল হোসেন।

এদিকে প্রতিবছর দূর্গাপুজায় আশেপাশের জেলাসহ দেশের বিভিন্ন স্থান ও পাশ্ববর্তী ভারত থেকেও সনাতন ধর্মাবলম্বীরা মৌলভীবাজার জেলার বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত শত শত পুজা মন্ডপ দেখতে ও নজরকাড়া বিসর্জনের শোভাযাত্রা দেখতে ভিড় করেন। ফলে টানা পাঁচ দিন কয়েক লাখ মানুষের পদভারে মূখরিত থাকবে সবগুলো পুজা মন্ডপ এমনটাই প্রত্যাশা সকলের।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com