বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

বিভিন্ন সমস্যার সমাধানেও সহায়ক হবে উদ্ভাবনী ধারণাগুলো

মো: মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : সোমবার, ৬ মার্চ, ২০২৩
  • ১৯৯ বার

নতুন শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া, এনরোলমেন্ট, চিকিৎসা সেবা, সেশন জটের মতো জটিল এবং সময় সাপেক্ষ বিষয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে শিক্ষার্থীদের। সেইসব সমস্যা সমাধানের লক্ষ্যে স্থাপন করা হয়েছে ধারণা জমাদান বক্স। পাশাপাশি উদ্ভাবনী ধারণা কাগজে লিখে জমা দেওয়া হচ্ছে কাঠের তৈরি  বক্সে।

বিশ্ববিদ্যালয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে এ ধরণের বাক্স স্থাপন করে চাওয়া হচ্ছে উদ্ভাবনী ধারণা।  উদ্দেশ্য, সেবা সহজিকরণ এবং ডিজিটালাইজেশন বাস্তবায়ন। সেই লক্ষ্যে সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিকট থেকে নতুন নতুন ধারণা সংগ্রহের নিমিত্তে স্থাপন করা হয়েছে উদ্ভাবনী ধারণা জমাদান বক্স।
বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ডিন অফিস, আবাসিক হল, প্রশাসনিক ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার এবং টিএসসি তে মোট ২০ টি স্থানে দেখা মিলছে হাবিপ্রবি’র ইনোভেশন টিমের এ বাক্সটি। প্রতি এক মাস অন্তর অন্তর খোলা হবে এ বাক্সটি।
ইউজিসির নির্দেশনায় জাতীয় শুদ্ধাচার বাস্তবায়নের লক্ষ্যে হাবিপ্রবি’র আই.আর.টি’র পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদ কে আহ্বায়ক করে ৮ সদস্যের একটি ইনোভেশন টিমের নতুন কমিটি এবছর জানুয়ারি থেকে কার্যকর রয়েছে।
হাবিপ্রবি’র ইনোভেশন টিমের আহ্বায়ক ও আই.আর.টি’র পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদ জানান, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মানে উদ্ভাবনী ধারণা জমাদান বক্স গুরুত্ব বহন করছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরিন বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি নতুন নতুন ধারণা কাজে লাগিয়ে যেকোন জটিল এবং সময় সাপেক্ষ কাজ দ্রুত করা সম্ভব।’
ইনোভেশন টিমের সদস্য সচিব ড. আজিজুল হক বলেন,  ‘শিক্ষা, চিকিৎসা সহ যেকোন ধরণের সেবা সহজিকরণেরর মাধ্যমে শিক্ষার্থীদের ভোগান্তি নিরসনে ইনোভেশন টিম কাজ করে যাচ্ছে। প্রতিটি শিক্ষার্থীদের নিকট আমাদের এ কার্যক্রম এবং সেবা পোঁছে দেওয়ার চেষ্টা অব্যাহত রয়েছে।’
কাজের গতিশীলতা এবং উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি এবং সবার মাঝে সেবা দ্রুত ও সহজিকরণের পন্থা উদ্ভাবন ও চর্চার লক্ষ্যে বাংলাদেশ সরকার গঠন করে ইনোভেশন টিম। উদ্ভাবনী ধারণা ও সৃজনশীলতাকে প্রতিটি পর্যায়ে প্রাতিষ্ঠানিকিকরণে একটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে এ কার্যক্রমটি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com