বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১০:২২ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

গুলি দিয়ে একাই সাত মিলিটারী হত্যা করেন সেকেন্দার মিয়া

হাসনাইন তালুকদার দিবস, বিশেষ সংবাদদাতা- ঝালকাঠি
  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০২২
  • ১৩৮ বার
স্বাধীনতা সংগ্রামের গল্প শোনাচ্ছেন বীর যুদ্ধকালীণ কমান্ডার বীন মুক্তিযোদ্ধা সেকান্দার আলী মিয়া।

মুক্তিযুদ্ধের সময় ৯ নম্বর সেক্টর কমান্ডার মেজর আবদুল জলিলের নির্দেশে বরিশালের বেলস্পার্কে গোপন বৈঠকে অংশ নেন সেকেন্দার আলী মিয়া। সংগ্রাম শুরু হওয়ার পরই ৯ নম্বর সেক্টরের মধ্যে ঝালকাঠির নলছিটি থানা কমান্ডার নিযুক্ত করা হয় তাকে।

বরিশাল বিভাগের সবচেয়ে বড় সম্মুখ যুদ্ধ হয় ঝালকাঠির চাচৈর গ্রামে। সেখানে সম্মুখ যুদ্ধে তাঁর গুলিতে সাত পাকিস্তানী মিলিটারী নিহত হয়।

মৃৃতদেহ গুলো দেখে পিছু হটতে শুরু করে পাকবাহিনী। এছাড়াও তিনি অংশ নিয়েছেন কাঁঠালিয়া, বাকেরগঞ্জ ও দরগাবাড়ির সম্মুখ যুদ্ধে।

নলছিটি ও কাঁঠালিয়া থানা আক্রমন করে নিরস্ত্র করেছেন তখনকার পুলিশ বাহিনীকে।

ঝালকাঠির নলছিটি উপজেলার বীর মুক্তিযোদ্ধা সেকেন্দার আলী মিয়া বর্তমানে বাধ্যক্যজনিত রোগে ভুগছেন। গেলো বছর মিনি ষ্টোক করেছেন। কথা বলতে কিছুটা সমস্যা হলেও আস্তে আস্তে হাটাচলা করতে পারেন।

সোমবার ১২ ডিসেম্বর আমরা যাই নলছিটি উপজেলার কুলকাঠি ইউনিয়নে সেকান্দার মিয়ার বাড়িতে। বর্তমানে স্ত্রী এবং মাসুদ নামের ৪৫ বছর বয়সী এক সন্তান ও নাতী নাতনীদের নিয়ে বাড়িতেই দিন কাটাচ্ছেন তিনি।

একান্ত আলাপে সেকান্দার মিয়া বলেন, ‘১৯৬৪ সালে সেনাবাহিনীতে সৈনিক পদে যোগদান করেছিলাম। পশ্চিম পাকিস্তানেই ছিল আমার কর্মস্থল।

পরে আমাকে যশোরে বদলী করা হয়। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুনে শরীরের রক্ত টগবগ করে জলে ওঠে। ১৯৭১ সালের ২৬ মার্চ পাকবাহিনী হামলা চালায় সেনাক্যাম্পে।

সৈনিকের চাকুরী ফেলে সেখান থেকে পালিয়ে ঝালকাঠির নলছিটিতে গ্রামের বাড়িতে চলে আসি।’ এভাবেই ঐ সময়ের ঘটনা বর্ণনা দিচ্ছিলো সেকান্দার আলী মিয়া।

তিনি আরো বলেন, ‘১৯৭১ সালের ১৩ নভেম্বর দুপুর সাড়ে ১২ টা। ঝালকাঠির চাচৈর গ্রামে মুক্তিযোদ্ধাদের একটি ক্যাম্প ছিল। সেখানে বসে প্রায় ১০০ জন মিলে সিদ্ধান্ত নিচ্ছিলাম পাক মিলিটারীদের কিভাবে হটানো যায়।

এরই মধ্যে ৯ নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার ক্যাপ্টেন শাহজাহান ওমর খবর পাঠায়, পাকিস্তানী আর্মিরা রাজাকারদের নিয়ে আসতেছে আমাদের ক্যাম্পে আক্রমন চালানোর জন্য।

খবরটি পাঠানোর ঘন্টা খানেক পরে তিনিও (ক্যাপ্টেন সাহেব) মুক্তিযোদ্ধাদের একটি দল নিয়ে আমাদের ক্যাম্পে আসলেন। অপর দিক থেকে সুলতান মাষ্টারও একদল মুক্তিযোদ্ধা নিয়ে আসলেন।

মন্নান আসলেন আর একটি দল নিয়ে। চারপাশ থেকে আমাদের মুক্তিযোদ্ধারা ক্যাম্পে আসলেন। চাঁন মিয়া নামের একটি ছেলেকে সামনে পাহারায় রাখি। কিছুক্ষণ যেতে না যেতেই গাড়ির শব্দ।

আচমকা গাড়ির শব্দ শুনে সহযোদ্ধাদের মন আঁতকে উঠতেছিলো। চাঁন মিয়া ভুল করে একটি ফায়ার করলো। ক্যাম্পের মধ্য দিয়ে উঁকি দিয়ে দেখি সাতটি গাড়িতে করে একশোরও বেশি পাকহানাদার এসেছে।

আমি সাহস হারাইনি। সবাইকে সাবধান হতে বলি। আমার কাছে একটি এলএমজি ও অন্যদের কাছে ৭০-৮০ টি (থ্রিনটথ্রি) রাইফেল ছিল। তা নিয়ে ঝাপিয়ে পড়ি। দুপুর তখন ১ টা। শুরু হয়ে গেল সম্মুখ যুদ্ধ। আমাদের ক্যাম্প উদ্দেশ্য করে বৃষ্টির মতো গুলি বর্ষণ করে পাকবাহিনী। আমরাও চারদিক থেকে গুলি চালাই। বিকেল তখন সাড়ে ৪ টা। সম্মুুখ যুদ্ধের সময় পাকবাহিনীর ব্রাশ ফায়ারে আবদুল আউয়ালের শরীর ঝাঝরা হয়ে যায়। মাটিতে লুটে পড়েন তিনি। নির্বাক চোখে তাকিয়ে সহযোদ্ধার মৃত্যু দেখলাম।

কিছুই করার ছিল না। মায়া মমতা ত্যাগ করে জীবন বাজি রেখে নেমে পড়ি যুদ্ধে।

একেরপর এক গুলি ছুড়তে থাকি। এক পর্যায়ে আমার ছোড়া গুলিতে পাকবাহিনীর সাত জন নিহত হয়। মৃত দেহ গুলো দেখে পিছু হটতে শুরু করে তারা। রাত তখন সাড়ে ৭ টা কি ৮ টা। মৃত দেহগুলো নিয়ে নিমেশেই ওই এলাকা থেকে সটকে পড়ে পাকবাহিনী। ৯ নম্বর সেক্টরের সবচেয়ে সফলতম যুদ্ধ ছিল চাচৈর যুদ্ধ।

সেকান্দার মিয়া জানালেন, ‘এ যুদ্ধের সংবাদ পরবর্তীতে আন্তর্জাতিক রেডিও স্টেশন গুলো থেকেও প্রচার করা হয়। ওই রাতেই আমার নেতৃত্বে মুক্তিযোদ্ধাদের একটি দল নলছিটি থানা আক্রমনের উদ্দেশে রওয়ানা হই। আমরা তখন সংখ্যায় ছিলাম দুই গ্রুপে ৪০ জন। থানার পশ্চিম এবং পূর্ব পাশে দুটি ভাগে ভাগ হয়ে যাই। রাতের আঁধারে কিছুই দেখা যাচ্ছিল না।

এসময় থানার ভেতরে থাকা পুলিশের অবস্থান বোঝার জন্য একটি ফায়ার করি। পুলিশ আমার অবস্থান আঁচ করতে পেরে এলোপাথারী গুলি শুরু করে। একটি গুলি এসে লাগে আলমের গায়ে। তিনি ঘটনাস্থলেই নিহত হন। পরে আমরা সামনের দিকে আর বাড়াইনি।

এরই মধ্যে আরেকটি গুলি এসে লাগে মালেকের গায়ে। তিনিও নিহত হন। এরপর আমরা আমাদের অবস্থান ত্যাগ করি। চলে যাই বাহাদুরপুর মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে।

১৪ নভেম্বর পাক বাহিনী থানা আক্রমনের খবর পেয়ে ক্ষিপ্ত হয়ে ওঠে। তারা দেওপাশা ও পরমপাশা গ্রামের বেশ কয়েকটি বাড়ি আগুন দিয়ে জালিয়ে দেয়। নিরীহ গ্রামবাসীদের ওপর চালায় নির্মম নির্যাতন।

গ্রামবাসীদের এ বিপদের মুহূর্তে আমরা তাদের পাশে এসে দাঁড়াই। এসময় পাকহানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধ শুরু হয়। বিকেল ৩ টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ যুদ্ধ। আমাদের সাথে আলতাফ মাহমুদ ও কবির হোসেন শীতলপাড়া পুলের নিচে অবস্থান নেয়। এক পর্যায়ে পাকসেনাদের গুলিতে তাঁরা দুজনই নিহত হন। তাঁদের রক্ষা করতে গিয়ে সুবেদার করিম আহত হন। আমরা তখন ক্ষিপ্ত হয়ে ঝাপিয়ে পড়ি।

এসময় আমাদের গুলিতে বেশ কয়েকজন পাক সেনা নিহত হয়। পিছু হটতে শুরু করে তারা। অবস্থা বেগতিক দেখে পাকসেনারা পালিয়ে যায়। আমাদের সাথে গ্রামবাসীও যুদ্ধে অংশ নেয়। ১৭ নভেম্বর পাকবাহিনীর সাথে ফয়রা গ্রামে যুদ্ধ শুরু হয়।

আকস্কিকভাবে পাক বাহিনী এসে আমাদের উপর হামলা চালায়। আমরাও তাদের লক্ষ্য করে গুলি বর্ষণ করি। পাকসেনারা পালিয়ে যাওয়ার সময় দরগাবাড়ি কাঞ্চন আলী খানের বাড়িতে এসে লুটপাট চালিয়ে অগ্নি সংযোগ করে। তারা সিদ্ধকাঠি যাওয়ার পথে আমাদের সাথে যুদ্ধ হয়।

এসময় কয়েকজন মিলিটারী মারা যায়। পালিয়ে যায় পাকহানাদার বাহিনী। ৭ ডিসেম্বর আমরা নলছিটি থানা আক্রমনের প্রস্তুতি নিলাম। যত বাঁধাই আসুক আজ থানা আক্রমন করতে হবেই।

চারপাশ থেকে ঘিরে রেখে থানা পুলিশকে লক্ষ্য করে গুলি চালালাম।

পুলিশ বাহিনী আমাদের অবস্থান দেখে নিশ্চিত পরাজয় ভেবে ৮ ডিসেম্বর নলছিটি থানার এসআই সিদ্দিক হোসেন তার পুলিশ বাহিনী, রাজাকার আলবদরদের নিয়ে মুক্তিবাহিনীর কাছে আত্নসমর্পণ করেন। আর এইদিন দোষর মুক্ত হয় নলছিটি।

মুক্তিযোদ্ধা সংসদ ঝালকাঠি ইউনিটের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা দুলাল সাহা বলেন, সংগ্রাম চলাকালীন সেকান্দার আলী খুব সাহসী ভুমিকা রেখেছিলেন। ঐ সময়ের (মুক্তিযুদ্ধের) ভয়াবহ স্মৃতি আজো চোখের সামনে ভাসে। অনেক কষ্ট করে আমরা দেশ স্বাধীন করেছি।

সেকান্দার আলী, দুলাল সাহাসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা বললেন, ‘আমাদের প্রত্যাশা স্বাধীন দেশের প্রতিটি মানুষ যেন স্বাধীনতাকে রক্ষা করে।’

ক্যাপশনঃ দৈনিক বাংলাকে স্বাধীনতা সংগ্রামের গল্প শোনাচ্ছেন বীর যুদ্ধকালীণ কমান্ডার বীন মুক্তিযোদ্ধা সেকান্দার আলী মিয়া।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com