শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

রাখাইন সম্প্রদায়ের বিরোধ চরমে, ফের সংঘাতের শঙ্কা

সুনান বিন মাহবুব, পটুয়াখালী
  • আপডেট টাইম : রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২
  • ১১২ বার

প্রায় ১০ কোটি টাকার ২৫ একর জমির মালিকানা নিয়ে রাখাইন সম্প্রদায়ের দুই গ্রুপের বিরোধ এখন চরম পর্যায়ে পৌঁছেছে। ইতোমধ্যে দুই পক্ষের সংঘাতে নারীসহ একাধিক ব্যক্তি আহত হয়েছে। করা হয়েছে মামলা।

জানা গেছে, বালিয়াতলী ইউনিয়নের কোম্পানিপাড়ায় এই জমির অবস্থান। যার মৌজা ছোট বালিয়াতলী। এস এ খতিয়ান নং-১৯৫। কোম্পানি পাড়ার রাখাইন অংচোলা মাদবর এই জমির মালিকানা দাবি করে এক বাঙালির কাছে বিক্রির জন্য বায়না দলিল করেছেন।

অপরদিকে তুলাতলী পাড়ার মায়া রাখাইন এই জমি নিজেদের দাবি করে জমিতে অবস্থান করছেন। তার দাবি চেয়ারম্যানদের দেয়া ওয়ারিশ সনদে তাদের ওয়ারিশদের বাদ দেয়ায় জমির মালিকানার বিরোধ শুরু হয়েছে।

এই জমির বিরোধ নিয়ে দ্বিধা বিভক্ত এ রাখাইন পরিবার একে অপরের বিরুদ্ধে একাধিক সংবাদ সম্মেলন করেছেন। অতি সম্প্রতি মায়া রাখাইনসহ তাদের পাড়ার সাতটি পরিবারের অধিকাংশ সদস্যদের আাসামি করে মামলা করায় এর প্রতিবাদে এবং ভুয়া ওয়ারিশ সনদে জমি দখলে নেয়ার প্রতিবাদে শহরের মনোহরি পট্টিতে মানববন্ধন সমাবেশ করেছেন। অপরদিকে জমির প্রকৃত মালিকানা দাবি করে অংচোলা রাখাইন তার স্বপক্ষের লোকজন নিয়ে কলাপাড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন।

আরও জানা যায়, রাখাইন সিলাউ, নিলাউ দুই ভাই এবং তাদের এক বোন বুজাম মগনী এই জমির মালিক ছিলেন। মায়া রাখাইন জানান, ওয়ারিশ সনদে বুজাম মগনিকে নিঃসন্তান দেখিয়ে তার সম্পত্তি হাতিয়ে নেয় অংচোলা গং। বুজাম মগ্নির ওয়ারিশ হিসেবে তিনি এই জমির অংশীদার। যা থেকে বঞ্চিত করার অপচেষ্টা করা হচ্ছে। মায়া রাখাইন জানান, বুজাম মগ্নীর সন্তান ছিলেন মেক্রাফু। সে মারা যাওয়ার পরে তার দুই মেয়ে সেমাচিং ও মাচিংফরু ওই জমির ওয়ারিশ। যারা এখনো জীবিত রয়েছেন।

ওই জমি ক্রয়ের জন্য বায়না সুত্রে মালিকানা দাবিদার রুবেল সিকদার জানান, তিনি কাগজপত্র যথাযথ ভাবে যাচাই-বাছাই করে নিয়েছেন। তাকে অযথা হয়রানি করা হচ্ছে। মামলায় আসামি করা হয়েছে।

কলাপাড়া থানার ওসি মোঃ জসীম জানান, রাখাইনদের জমিজমা নিয়ে কোন ধরনের সংঘাত না ঘটে এ জন্য তারা সতর্ক রয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com