শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হামলা ও গুলিবর্ষণের মাধ্যমে হত্যাচেষ্টা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পিন্টু’কে টেকনাফ থেকে গ্রেফতার করেছে র‌্যাব

ডেক্স নিউজ
  • আপডেট টাইম : রবিবার, ২৬ জুন, ২০২২
  • ১৮৪ বার

আলোচিত পাবনার ঈশ্বরদী রেল স্টেশনে ১৯৯৪ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলা ও গুলিবর্ষণের মাধ্যমে হত্যাচেষ্টা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত এবং অস্ত্র মামলাসহ একাধিক মামলায় সাজাপ্রাপ্ত ও ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি জাকারিয়া পিন্টু’কে কক্সবাজারের টেকনাফ থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

গত রাতে র‌্যাব-২ এর একটি আভিযানিক দল কক্সবাজার জেলার টেকনাফ এলাকায় অভিযান পরিচালনা করে ১৯৯৪ সালে পাবনা-ঈশ্বরদী রেল স্টেশনে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ট্রেনবহরে হামলা ও গুলিবর্ষণ করে হত্যাচেষ্টা মামলার মৃত্যুদন্ড প্রাপ্ত ফাঁসির আসামি জাকারিয়া পিন্টু (৫০), পিতাঃ মৃত সামাদ গার্ড@ আব্দুস সামাদ সাং- পিয়াখালী, থানা- ঈশ্বরদী, জেলা- পাবনা’কে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, প্রধানমন্ত্রীকে হত্যার উদ্দেশ্যে ঈশ্বরদীতে ট্রেনে গুলিবর্ষণ ও বোমা হামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি।

১৯৯৪ সালের ২৩শে সেপ্টেম্বর শুক্রবার ট্রেনযোগে খুলনা হতে সৈয়দপুর যাবার পথে ঈশ^রদী রেল স্টেশনে পৌঁছালে সন্ধ্যা আনুমানিক ৬.২০ মিনিটে মাননীয় প্রধানমন্ত্রীকে বহনকারী বগিকে লক্ষ করে গুলি বর্ষণ ও ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

উক্ত ঘটনায় পাবনার ঈশ্বরদীর জিআরপি থানায় বিষ্ফোরক দ্রব্যাদি আইনে ও বিশেষ ক্ষমতা আইনে ১টি মামলা রুজু হয়। বিজ্ঞ আদালতের নির্দেশে মামলা তদন্তের দায়িত্ব সিআইডিকে প্রদান করা হলে সিআইডির তদন্ত কর্মকর্তা ৩ এপ্রিল ১৯৯৭ সালে সর্বমোট ৫২ জনের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে চার্জশীট দাখিল করেন।

এর মধ্যে ৫ জন আসামি মৃত্যুবরণ করায় তাদেরকে ঐ মামলা হতে অব্যাহতি প্রদান করে বাকী ৪৭ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

পরবর্তীতে দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৯ সালের ৩ জুলাই গ্রেফতারকৃত জাকারিয়া পিন্টুসহ ৯ জনকে মৃত্যুদন্ড, ২৫ জনকে যাবজ্জীবন কারাদন্ড এবং ১৩ জনকে ১০ বছর মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়।

গ্রেফতারকৃত জাকারিয়ার নেতৃত্বে ঈশ্বরদীতে আধিপত্য বিস্তার, চাঁদাবাজি, মারামারিসহ বিভিন্ন অরাজকতা চলতো। প্রথমে ১৯৮৮ সালে ও পরবর্তীতে বিভিন্ন অপরাধে সম্পৃক্ততায় তার বিরুদ্ধে একাধিক মামলা রুজু হয়।

ঐ সকল মামলায় গ্রেফতার এড়াতে সে এলাকা ত্যাগ করে ২০০৪ সাল থেকে ঢাকার মিরপুরে বসবাস শুরু করে। তার পরিবার ঢাকায় থাকলেও সে নিয়মিত ঈশ্বরদীতে যাতায়াত করতো। সে ২০১৫ সালে ঈশ্বরদীতে উপজেলা নির্বাচনে স্বতন্ত্রভাবে অংশগ্রহণ করে এবং পরাজিত হয়।

গ্রেফতারকৃত জানায় যে, সে ১৯৯৪ সালে ঈশ্বরদীতে চম্পা হত্যা মামলার অভিযুক্ত আসামি এবং ২০০৯ সালে ঈশ্বরদীতে আজম হত্যা মামলায় অভিযুক্ত হয়ে কারাবরণ করে। পরবর্তীতে ২০১১ সালে অস্ত্রসহ আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয় এবং তার বিরুদ্ধে অস্ত্র আইনে কুষ্টিয়া ভেড়ামারা থানায় একটি মামলা দায়ের হয়।

এই মামলায় সে তিন মাস কারাভোগ করলেও পরবর্তীতে জামিনে মুক্তি নিয়ে ফেরারি হয়। উক্ত মামলায় বিজ্ঞ আদালত তাকে ১৭ বছরের সশ্রম কারাদন্ড প্রদান করেন। এছাড়াও, ২০১২, ২০১৪ এবং ২০১৫ সালে আধিপত্য বিস্তার, বিভিন্ন সন্ত্রাসী ও ধ্বংসাত্বক কর্মকান্ডের জন্য তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ১০টি মামলা দায়ের হয়।

এপর্যন্ত তার নামে ১টি মৃত্যুদন্ড ও ১টি ১৭ বছরের সশ্রম কারাদন্ডের সাজা পরওয়ানা ছাড়াও বিভিন্ন অপরাধে ৬টি গ্রেফতারি পরোয়ানা রয়েছে। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় সর্বমোট ১৯টি মামলা রয়েছে।

গ্রেফতারকৃত আরও জানায় যে, ২০১৯ সালে মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলার রায় ঘোষণার পর থেকেই সে আত্মগোপনে ছিলো। রায় ঘোষণার পরের দিনই আইন-শৃংখলা বাহিনীর নজর এড়াতে সে দেশ ত্যাগ করে পার্শ¦বর্তী দেশে আত্মগোপন করে।

সেখানে কিছুদিন অবস্থানের পর পুনরায় দেশে ফিরে আসে। পরবর্তীতে করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় সীমান্ত যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় সে দেশের মধ্যে ঢাকা, রাজশাহী ও কক্সবাজারসহ বিভিন্ন জায়গায় আত্মগোপনে থাকে। সর্বশেষ কক্সবাজার এর টেকনাফে তার বন্ধুর বাসায় আত্মগোপনে থাকা অবস্থায় র‌্যাব-২ কর্তৃক গ্রেফতার হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com