বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

৮ বছর পর বরিশালে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ

বরিশাল অফিস
  • আপডেট টাইম : শনিবার, ১২ মার্চ, ২০২২
  • ৪২০ বার

১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২২ এর বরিশাল বিভাগীয় উৎসব নিয়ে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠিত হয়।

শনিবার (১২ মার্চ) বরিশাল রিপোটার্স ইউনিটি (বিআরইউ) এর বীর মুক্তিযোদ্ধা সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে এ মিট দ্য প্রেস অনুষ্ঠিত হয়।

মিট দ্য প্রেসে আয়োজকরা জানান বরিশালে সর্বশেষ ২০১৪ সালে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব উদযাপিত হয়েছিল। দীর্ঘ ৮ বছর পর আবার বরিশালে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ।

মিট দ্য প্রেসে লিখিত বক্তব্যে আয়োজক আবিদা বিনতে হাফিজ বলেন,

প্রতিবছরের মতো এবারও ‘চিলড্রেন’স্ ফিল্ম সোসাইটি বাংলাদেশ’-এর উদ্যোগে শুরু হয়েছে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২২।

গত ০৫ মার্চ থেকে ১১ মার্চ ২০২২ পর্যন্ত ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগান নিয়ে ঢাকা বিভাগের উৎসব আগারগাঁও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

এবারে প্রথমবারের মত আমরা বাংলাদেশের ৮টি বিভাগীয় শহরেই উৎসবটির আয়োজন করতে যাচ্ছি। যার ধারাবাহিকতায় আগামী ১৩ ও ১৪ই মার্চ বরিশাল শহরের জেলা শিল্পকলা একাডেমীতে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২২ এর বরিশাল বিভাগের পর্ব অনুষ্ঠিত হবে।

প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায়, মোট ৪টি প্রদর্শনী হবে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। উৎসবের সকল প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত থাকবে।

এসময় তিনি বলেন, এবারও উৎসবের অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে আছে বাংলাদেশী শিশুদের নির্মিত প্রতিযোগিতা বিভাগটি। এই বিভাগে এবার ২৫টি চলচ্চিত্র জমা পড়েছিল, যার মধ্যে নির্বাচিত ৯টি চলচ্চিত্র এবারে প্রদর্শিত হবে।

‘ইয়ং বাংলাদেশী ট্যালেন্ট’ শীর্ষক বিভাগটি রয়েছে যেখানে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতারা অংশ নিয়েছেন। একই সাথে রয়েছে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগ।

এ বিভাগে জমা পড়েছিলো ৯০টি দেশের ২১০০ চলচ্চিত্র। এর মধ্য থেকে উৎসব কমিটির দ্বারা প্রদর্শনী ও প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশসহ আরও ৩৮টি দেশের মোট ১১৭টি চলচ্চিত্র।

এই চলচ্চিত্রগুলো বিচার করার জন্যে চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, অমিতাভ রেজা চৌধুরী, শবনম ফেরদৌসীকে সদস্য করে আন্তর্জাতিক জুরি বোর্ড গঠন করা হয়েছে।

এছাড়া রাকা নওশিন নাওয়ার ও ফখরুল আরেফিন খানকে সদস্য করে ‘ইয়ং বাংলাদেশী ট্যালেন্ট’ বিভাগের চলচ্চিত্র বিচার করার জন্য একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে।

এছাড়া গত বছরের ধারাবাহিকতায় এবারও বিভিন্ন দেশের শিশুদের বানানো চলচ্চিত্র নিয়ে থাকছে প্রতিযোগিতা বিভাগ, যেখান থেকে একটি চলচ্চিত্রকে পুরষ্কার দেয়া হবে।

এছাড়াও ১৪তারিখ বিকাল ৪টায় একটি বিশেষ প্রদর্শনী রয়েছে যেখানে গত ১১তম উৎসব থেকে ১৫তম উৎসব পর্যন্ত আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের আসরগুলোতে বরিশাল বিভাগের যেসব স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো নির্বাচিত হয়েছিলো সেগুলোর প্রদর্শনী হবে৷

এসময় তিনি আরও বলেন, উৎসবে বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়েছে। শিক্ষার্থীদের বিভিন্ন দেশের নানান স্বাদের চলচ্চিত্র দেখার এই দুর্লভ সুযোগটি শিক্ষা প্রতিষ্ঠানগুলো কাজে লাগাবেন এমনই প্রত্যাশা আমাদের। সকল স্বাস্থ্যবিধি মেনে আমরা শিক্ষার্থীদের চলচ্চিত্র দেখাবো।

এ উৎসবের কেন্দ্রীয় পর্যায়ে সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছে ১১মার্চ শুক্রবার বিকাল ৪টায় ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিলনায়তনে। অনুষ্ঠানে সকল প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া চলচ্চিত্রগুলোর মধ্যে পুরষ্কারপ্রাপ্তদের নাম ঘোষণা ও পুরষ্কার প্রদান করা হয়।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশবরেণ্য চলচ্চিত্র নির্মাতাগণ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। উৎসব উপলক্ষ্যে একটি লোগো ফিল্ম নির্মিত হয়েছে যা বিভিন্ন চ্যানেলে উৎসব শুরুর আগে থেকেই প্রদর্শিত হচ্ছে। উৎসব উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে ফেস্টিভ্যাল ব্রশিওর, পোস্টার, ম্যাগাজিন, টি-শার্ট, ব্যাগ ইত্যাদি।

‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২২ এর বরিশাল বিভাগের আহবায়ক তানিমা রহমান খানসহ আয়োজক কমিটির নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com