বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সুগন্ধা-বিষখালীতে বালু উত্তোলন হুমকির মূখে কয়েকটি গ্রাম

মো. নুরুজ্জামান, ঝালকাঠি
  • আপডেট টাইম : রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫২ বার

ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে থামানো যাচ্ছেনা বালু সিন্ডিকেটের দৌরত্ব। এ জেলায় বালু মহল ঘোষনা না হলেও অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে প্রতিনিয়ত।

এতে সরকার হারাচ্ছে বছরে কোটি টাকার রাজস্ব। বিলীন হচ্ছে একাধিক গ্রাম, হুমকির মুখে শহর রক্ষাবাধ।

ভ্রাম্যমান আদালতের অভিযানে গত ১ মাসে কয়েক দফায় পৃথক ড্রেজার মালিকদের প্রায় ৪ লাখ টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। তাতেও ঠেকানো যাচ্ছেনা ড্রেজার দিয়ে সুগন্ধা ও বিষখালী নদী থেকে বালু উত্তোলন।

নিজেদের বাণিজ্য টিকিয়ে রাখতে সিন্ডিকেট সদস্যরা নরেচরে বসেছে। প্রশাসনের অভিযান বন্ধে এবার তদবীর বাণিজ্যে নেমেছে তারা।

অবৈধ ড্রেজার গুলোর কোন বৈধ কাগজপত্র না থাকায় অভিযানের সময় শুধু জরিমানা না করে এগুলো জব্দ করার দাবি ভাঙ্গন এলাকার মানুষের।

ড্রেজার দিয়ে অবৈধ এবং অপরিকল্পিত ভাবে বালু উত্তোলন করায় হুমকীর মুখে ঝালকাঠি লঞ্চঘাট, কলাবাগান ও কাঠপট্টি অংশের শহর রক্ষা বাঁধ। অপর দিকে নদী তীরের আবাদি জমি, বসত ঘর সবকিছু হারিয়ে সর্বহারা হয়েছে অনেক পরিবার।

বালু সিন্ডিকেটের সদস্যরা চড়া দামে এ বালু বিক্রি করে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। প্রতি মাসে কোটি টাকার এই অবৈধ বানিজ্যের কমিশন বিভিন্ন স্থানে দিয়ে ম্যানেজ প্রক্রিয়ার মাধ্যমে চালানো হচ্ছে বালু বানিজ্য।

ঝালকাঠি জেলা প্রশাসন থেকে ভ্রাম্যমান আদালত বসিয়ে প্রায়ই জরিমানা করা হতো এসব অবৈধ বালু উত্তোলনকারীদের। যেহেতু প্রশাসনের অভিযান পরিচালনা করা হয় দিনের বেলায়, সেহেতু বালু সিন্ডিকেট সদস্যরা রাতের অন্ধকারকে বেছে নিয়েছে তাদের অবৈধ ব্যবসার জন্য।

এ খবর জানতে পেরে মধ্যরাতে গত সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালায় জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ বশির গাজী। গত ১ মাসে তিনবার রাতে অভিযান চালিয়ে প্রায় ৫ লাখ টাকা অর্থদন্ড দেয়া হয়েছে অসাধু ব্যবসায়ীদেরকে। কিন্তু তাতেও থেমে নেই সিন্ডিকেট।

তবে সম্প্রতী সময়ে মধ্যরাতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট অভিযানের মাধ্যমে সিন্ডিকেট সদস্যদের অর্থদন্ড ও কারাদন্ড দেয়ায় সাধুবাদ জানিয়েছেন ভাঙ্গলকুলের বাসিন্দারা। তাদের দাবী যতদিন এদের ড্রেজার যন্ত্রপাতি জব্দ করে মামলা দেয়া না হবে ততদিন এই অবৈধ কার্যক্রম থামানো যাবেনা।

ভাঙ্গনকুলের বাসিন্দা কিস্তাকাঠি এলাকার আকাব্বর মিয়া বলেন, ‘নদীর মধ্যহান দিয়া বালি কাইড্যা নেতেছে পেত্যেক রোজ। কুটি কুটি টাহা কামাইয়া দুই/এক লাখ টাহা জরিমানা দেতে বালি আলাগো গায়ে বাজেনা। হের লইগ্যা হেরা জরিপানাও দেয় বালিও কাডে।

চরকাঠি গ্রামের স্বামীহারা সেফলী বেগম বলেন, ‘বাপের একটুহানি জমি আলহে, হেয়া সবই এখন নদীর মধ্যে। বালি যারা কাডে হেরা ব্যবাক্তে ক্ষমতা আলা মানু। মোরা বাপের ভিটা হারাইছি। মোগো দিকে খেয়াল কেউ দেয়না। ধানসিড়ি নদীর ঠোডায় একটু আবাদী জমি আছে, হেয়াও ফাডল লইছে।’

কলা বাগান এলাকার শাহজাহান হাওলাদার বলেন, ‘অপরিকল্পিত ভাবে বালু উত্তোলনের কারনে ঝালকাঠি লঞ্চঘাট থেকে কাটপট্টি পর্যন্ত বেড়িবাঁধটি ভেঙ্গে যাচ্ছে। এটি ভেঙ্গেগেলে কয়েক শত পরিবার ভিটে হারা হবে।

জেলা প্রশাসনের অভিযানে ভ্রাম্যমান আদালত বসিয়ে গত ২৪ জানুয়ারি রাতে পৃথক ড্রেজারের তিন শ্রমিককে কারাদন্ড দেয়া হয়েছে, দন্ডপ্রাপ্তরা হলেন পটুয়াখালীর বিঘাই গ্রামের ফজলু খানের ছেলে রাসেল খান, বাগেরহাটের মোড়েলগঞ্জের সাংটিভাঙ্গা এলাকার মোহাম্মদ আকলেছুর।এর ছেলে অমিনুল ইসলাম এবং বরগুনার জেলার আমতলী উপজেলার ফকিরখালী এলাকার মনোজ আলমের ছেলে মোহাম্মদ মহসিন।

এর দু’সপ্তাহের মধ্য গত ৬ ফেব্রুয়ারি আরেক দফায় অভিযান জানানো হয়। তিনটি ড্রেজারকে ২ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

তৃতীয় অভিযান চালানো হয় গত ১৭ ফেব্রুয়ারি রাতে। এ অভিযানে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে পাঁচ জন ড্রেজার ও বাল্কহেডের মালিককে মোট ২ লাখ ৫৫ হাজার ৮৬০ টাকা জরিমানা করা হয়। অর্থদন্ড প্রাপ্তরা হলো বালু ব্যাবসায়ী আব্দুল কাইউম, মোহাম্মদ কামাল হোসেন, মোহাম্মদ এরশাদ, আব্দুল আউয়াল এবং মোহাম্মদ ইব্রাহিম।

মোবাইল কোর্ট পরিচালনাকারী ঝালকাঠির নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ বশির গাজী বলেন, প্রশাসনের নির্দেশনা অমান্য করে সুগন্ধা ও বিষখালী নদীর বিভিন্ন পয়েন্ট থেকে প্রায় সময়ই অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে একটি অসাধু মহল। তাদেরকে প্রমানসহ ধরে আইন অনুযায়ী অর্থদন্ড দেয়া হচ্ছে।

জেলা প্রশাসক মোহাম্মদ জোহর আলী বলেন বালু উত্তোলনকারী দের বিষয়ে আমরা অনেক অভিযোগ পেয়েছি। দিনে এবং রাতে আমরা অভিযাযান চালিয়ে যাচ্ছি। এ অভিযান অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com