বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

৪৪ বছর যাবৎ ইউপি চেয়ারম্যান ঝালকাঠির মোবারক মল্লিক

ইসমাইল হাওলাদার,ঝালকাঠি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১
  • ৩৩৮ বার
কিছু মানুষ আছেন যারা মানুষের জন্য কাজ করে শান্তি পান। তাদের তৃপ্তি মানুষের সুখে। এমন একজন মানুষ ঝালকাঠি সদর উপজেলার ৬ নং বাসন্ডা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোবারক হোসেন মল্লিক। ৪৪ বছর যাবত তিনি চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করে আসছেন।
হিংসা ও অহংকার মুক্ত, মানবিক গুন সম্পন্ন পরোপকারী সাদা মনের এই মানুষটি এপর্যন্ত টানা নয় বার ইউপি চেয়ারম্যান পদে শপথবাক্য পাঠ করেছেন। টানা নয় বার চেয়ারম্যান নির্বাচিত হওয়া ব্যাক্তি তিনিই বাংলাদেশের একমাত্র। এমনটাই দাবী করেছেন মোবারক হোসেন মল্লিক।
সাদাসিধে এই মানুষটি ১৯৭৭ সনে যুবক বয়সে প্রথমবার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। যা বর্তমান সময় পর্যন্ত বহাল আছেন। বাসন্ডা ইউনিয়নের কুনিহাড়ি গ্রামের স্বামী হারা ষাটোর্ধ্ব নারী লালবানু বলেন, ‘‘চেয়ারম্যান মোগো খাওন দেয়, কাপড় দেয়, মরণের আগ পর্যন্ত হেরে ভোট দিয়া যামু’’।
বিকনা গ্রামের সোলাইমান বলেন, “বিপদে আপদে বাপের মতোন চেয়ারম্যান আমাগো আগলাইয়া রাখে, আমারে হেয় নিজের পোলার মতো ভালোপায়”। চেয়ারম্যান হিসেবে এলাকার নারী পুরুষ বৃদ্ধ বনিতা সবার কাছে তার প্রসংশা জুরি মেলা ভার।
টানা ৪৪ বছর মেয়াদকালে তিনি হাজারো সম্মাননায় ভূষিত হয়েছেন। জেলার শ্রেষ্ট চেয়ারম্যান হিসেবে ১৯৯৬ সনে রাষ্ট্রীয় পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন স্বর্ণপদক। সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য পেয়েছেন শেরে বাংলা এ.কে ফজলুল হক সংবর্ধনা এ্যাওয়ার্ড, মানবাধিকার পিস এ্যাওয়ার্ড, হিউম্যান রাইটস্ পার্সোনালিটি এ্যাওয়ার্ড, হিউম্যান রাইটস্ এন্ড পিস এ্যাওয়ার্ড, মাওলানা ভাষানী স্বর্ণপদক, মানবাধিকার শান্তি পদক, স্বাধীনতা সম্মাননা পদক, পিস জাষ্টিস সম্মাননাসহ অসংখ্য পদক।
১৯৭১ সনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সারাদিয়ে তিনি স্বাধীনতা সংগ্রামে অংশ গ্রহন করে নাম লেখান এদেশের সুর্য্য সন্তানদের তালিকায়। এর আগে তিনি ১৯৬৪ সনে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান এবং পরবর্তীতে ১১ দফা আন্দোলনে অংশ নেন। ১৯৬৬ সনে ৬ দফা আন্দোলনেও অংশগ্রহন করে সক্রিয় ভাবে দায়িত্ব পালন করেছেন তিনি।
বর্তমানে ঝালকাঠি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতির আসনে থাকার পাশাপাশি জেলা শ্রমিকলীগের আহবায়কের দায়িত্বও পালন করছেন। এ পর্যন্ত তার উপর সকল দায়িত্ব তিনি সফলতার সাথে পালন করে বাংলাদেশের প্রবীণ রাজনীতিবিদ ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমু’র একান্ত আস্থাভাজন হতে সক্ষম হয়েছেন।
তার তাই মোবারক হোসেন মল্লিকের বাসন্ডা ইউনিয়নে উন্নয়নের ছোঁয়া লেগেছে চোখে পড়ার মতো। গত তত্বাবধায়ক সরকারের সময়ে অতিরিক্ত মেয়াদে চেয়ারম্যানের দ্বায়িত্ব পালনসহ বর্তমান মেয়াদটি পূর্ণ হলে তার চেয়ারম্যান পদে দায়িত্বে থাকার মেয়াদ ৪৮ বছর পূর্ণহবে। যা বাংলাদেশে দৃষ্টান্ত হিসেবে মাইলফলক হয়ে থাকবে। হয়তো মোবারক হোসেনের নাম নথিভুক্ত হবে গিনেস বুক অফ ওয়াল্ড রেকর্ডের তালিকায়।
একান্ত স্বাক্ষাৎকারে মোবারক হোসেন মল্লিক বলেন, ‘‘মৃত্যুর আগ পর্যন্ত গনমানুষের সেবা করে যেতে চাই, বাসন্ডা ইউনিয়ন একটি স্বনামধন্য ইউনিয়ন। এইখানে প্রাচীনকালে একজন নামকরা জমিদার ছিলেন, ঐ জমিদারের কর্ম ও নামের বলে এই বাসন্ডা গ্রাম বিখ্যাত ও খুব পরিচিত হয়ে ওঠে।
তারই ধারাবাহিকতায় বাসন্ডা গ্রাম থেকে বাসন্ডা ইউনিয়ন নামকরন করা হয়। আমি চাই আমার মৃত্যুর পরেও আমার সু-কর্মকে মানুষ শ্রদ্ধাভরে স্বরণ করবে”। তিনি আরো বলেন ‘‘আমি সরকার ও স্থানীয় সংসদ সদস্যের সু-দৃষ্টি এবং সহযোগীতায় নাগরীক সেবা প্রতিটি ঘরে পৌছে দিতে পেরেছি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com