রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মেঘনায় জেলে ও যাত্রীবাহী ট্রলার মুখোমুখি সংঘর্ষে নিহত ১ সীমান্ত খোকন স্বরণে শোকসভা ও দোয়া মাহফিল সাংবাদিকরা জাতির বিবেক ও সমাজের দর্পণ: আব্দুস সালাম বাকেরগঞ্জ উপজেলা বিএনপির ইউনিয়ন কমিটি গঠন স্থগিত আওয়ামী লীগ সরকারের আমলে মেধার বাইরে নিয়োগ পাওয়া বিসিএস কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে- স্বরাষ্ট্র উপদেষ্টা ফায়ার সার্ভিসকে ১১টি স্পেশাল লেডারের গাড়ি দিয়েছে দুর্যোগ মন্ত্রণালয় ময়মনসিংহের ফুলবাড়িয়ার সাবেক এমপি এবং ওসিসহ ১৮৫ জনের নামে মামলা কালিয়াকৈরে এক যুবকের ঝুলন্ত মৃতদেডহ উদ্ধার বিএনপি নেতার বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে আ’লীগ নেতার সভাপতিত্বে বিএনপির নেতার মানববন্ধন ছোট ফেনী নদীতে নৌকা উল্টে নরসুন্দর নিখোঁজ শিবচরে এক হিন্দু ব্যবসায়ীর মাথায় হাতুড়ি পেটা

সাভার হানাদার মুক্ত দিবস পালিত

রিফাত হোসেন, সাভার
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১
  • ১০৪ বার

মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন হয় বাংলাদেশ। তবে এর দুদিন আগেই ১৪ ডিসেম্বর রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে হানাদার মুক্ত হয় সাভার-আশুলিয়া।

দিবসটি উপলক্ষ্যে শ্রদ্ধার সাথে স্মরণ করেছে সাভার- আশুলিয়ার সাংবাদিক ও সচেতন নাগরিকরা।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দুপুরে সাভারের ডেইরি গেট এলাকায় শহীদ গোলাম মোহাম্মদ দস্তগীর টিটোর সমাধিস্থলে শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা নিবেদন করেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম,সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সায়েমুল হুদা, আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি মোজাফফর হোসেন জয়,সাধারন সম্পাদক জহিরুল ইসলাম খান লিটন,সাবেগ সাংগঠনিক সম্পাদক খোকা মুহাম্মদ চৌধুরী।

এছাড়া আরোও উপস্থিত ছিলেন আশুলিয়া ফার্মেসি ডেভলপমেন্ট ফাউন্ডেশন এর সাবেগ সভাপতি এবিএম জাহাঙ্গীর আলম(স্বপন)

বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলে জানা যায়, টাঙ্গাইল থেকে বিতাড়িত হওয়ার পর পাক হানাদার বাহিনী সাভার ও আশুলিয়ায় ঘাঁটি নির্মাণ করে।

 

১৪ ডিসেম্বর আশুলিয়ার জিরাবো এলাকার ঘোষবাগ কাঠালবাগান এলাকায় নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বে পাক হানাদারদের ওপরে ঝাঁপিয়ে পড়ে তারা।

এসময় কিশোর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটোসহ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নিজেদের অধিকার আদায়ের জন্য লড়েছিলেন সাভারের প্রায় আড়াইশ নিরস্ত্র মুক্তিযোদ্ধা।

 

এক পর্যায়ে মুক্তিযোদ্ধা ও পাকবাহিনীর মধ্যে সম্মুখযুদ্ধ শুরু হয়।

প্রায় কয়েক ঘণ্টা যুদ্ধের পর পাকবাহিনীরা পালাতে থাকে। বিজয় নিশ্চিত জেনে আবেগাপ্লুত কিশোর বীর মুক্তিযোদ্ধা শহীদ টিটো লাফিয়ে উঠলে পালিয়ে যাওয়ার সময় পাকবাহিনীর ছোঁড়া গুলিতে শহীদ হন গোলাম দস্তগীর টিটো।

পাক হানাদার বাহিনীর হাত থেকে সাভার ও আশুলিয়া মুক্ত হয়েছিল ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর। এই দিনে কিশোর বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটো শহীদ হয়েছিলেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com