বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সরকারী গাছ বিক্রির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে; গাছ জব্দ

মো. নুরুজ্জামান, ঝালকাঠি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২
  • ১৮৫ বার

ঝালকাঠি জেলার নলছিটি উপজেলায় সরকারী গাছ কেটে লুটপাট করার অভিযোগ উঠেছে। অভিযোগের তীর খোদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং ইউপি সদস্যের বিরুদ্ধে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ঝালকাঠি কার্যালয় সূত্রে জানা গেছে, ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন সেক্টর প্রকল্পের অধীনে ২০০১-০২ অর্থবছরে নলছিটি মগড় ইউনিয়নের আমিরাবাদ বাজার হয়ে খাওখীর মিলঘড় পর্যন্ত প্রায় ২ কিলোমিটার সড়কের পাশে বনায়ন প্রকল্প করা হয়।

এ সময় রেইনট্রি, মেহগনি, কড়াই, শিশু, আকাশমনিসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৫ হাজার গাছ লাগানো হয়। মগড় ইউনিয়ন পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি এই বনায়নে যুক্ত ছিলেন।

সমিতির সদস্যরা গনমাধ্যম কর্মীদের জানিয়েছেন, নারী পুরুষসহ ৪০ জন সদস্য রয়েছে যাঁরা ওই বনায়নের বড় অংশের (৭০ শতাংশ) মালিক। কমিটিতে সাধারণ সম্পাদক হান্নান হাওলাদারের কাছে প্রকল্পের সকল কাগজপত্র আছে বলে জানিয়েছেন কমিটির একাধিক সদস্যরা।

এই বনায়ন প্রকল্পের শুরু থেকে গাছের পাহাড়া দেওয়ার জন্য মাসে সমিতিকে টাকাও দেয়া হয়েছে।

কিন্তু ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্য গত ২২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারী পর্যন্ত তিনদিনে ছোট-বড় প্রায় ৫ শতাধিক গাছ বিক্রি করেছে স্থানীয় গাছ ব্যবসায়ী মো. আফাংউদ্দিনের কাছে।

আফাংউদ্দিন ১০-১৫ জন শ্রমিক নিয়ে বেশ কিছু গাছ কেটে ট্রলারে ভরে নিয়েও গেছে।’

গাছ ব্যবসায়ী আফাংউদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এই গাছ গুলো এলাকার কবির হোসেন, মিজান শরিফসহ কয়েক জনের কাছ থেকে ক্রয় করেছি।

গাছগুলো তাদের জমিতে থাকায় তারা আমার কাছে বিক্রি করেছে।’ কয়টি গাছ ক্রয় করেছেন ও কত টাকায় তা জানতে চাইলে আফাংউদ্দিন চুপ থাকেন।

গাছ ব্যবসায়ীর তথ্য মতে এলাকার কবির হোসেনের কাছে মুঠো ফোনে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা ঢাকায় থাকি, সরকারি গাছ আমি বিক্রি করবো কেন?

আমি একটু বাড়িতে ফোন করে জেনে বলতে পারবো।’ পরবর্তীতে তিনি মুঠোফোনে কল করে এ প্রতিনিধিকে জানান, বনায়নের গাছগুলো ইউপি চেয়ারম্যান মো. এনামুল হক শাহিন ও ইউপি সদস্য ফজলু দু’জনে মিলে বিক্রি করেছে।

খাওখীর গ্রামের রাসেল, আরিফ হোসেনসহ অনেকে বলেন, গত কয়েক দিনে নির্বিচারে গাছ কেটে নিচ্ছে শ্রমিকেরা। এরপর শ্রীরামপুর খালে ট্রলার ভিড়িয়ে গাছ গুলো অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে।

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানাজানি হলে ঘটনানটি নজরে আসে জেলা প্রশাসকের।

ঝালকাঠি জেলা প্রশাসক মো. জোহর আলী সংস্লিষ্ট দফতরে বিষয়টি দেখার জন্য নির্দেশ দেন। ২৪ জানুয়ারী বিকেলে ঘটনাস্থল থেকে বেশ কিছু কাটা গাছের গুড়ি জব্দ করেছে বন বিভাগ।

ঝালকাঠি জেলা বন কর্মকর্তা কার্তিক চন্দ্র মন্ডল গাছ জব্দের কথা নিশ্চিত করে বলেন, ‘যেহেতু গাছগুলো বন বিভাগের নয়, এ গাছ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন সেক্টর প্রকল্পের গাছ।

তাই আমি জব্দকৃত গাছের গুরি মগড় ইউনিয়ন পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির জিম্মায় দিয়ে আসছি।

মগড় ইউনিয়ন পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আলমগীর হোসেন খান বলেন, বন কর্মকর্তা কর্তৃক জব্দকৃত গাছ আমার কমিটির জিম্মায় রেখে গেছে। পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির পক্ষ থেকে সরকারী প্রকল্পের গাছ বিক্রির অভিযোগে মামলা দায়েরের প্রস্তুতি নেয়া হচ্ছে।

এ বিষয়ে মগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.এনামুল হক শাহিন বলেন, ২/৩ টা গাছ কেটেছে এলাকার লোকজন। কিন্তু এ গাছের দাবি করছে মগড় ইউনিয়ন পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি, আমি এ গাছ বিক্রি করেছি সে অভিযোগ সঠিক নয়। বিষয়টি সুরাহা করা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com