বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

লবণ সহিষ্ণু উফশী বিইউ-৭ লাল জাতের সীম উদ্ভবন

মো. রমজান আলী, গাজীপুর
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৪৩ বার

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয় (বশেমুরকৃবি)’র এক বিজ্ঞানী লবণ সহিষ্ণু, উচ্চ ফলনশীল, জাব পোকা (এফিড) প্রতিরোধী লাল রংয়ের (অ্যান্থসায়ানিন যুক্ত) সীম উদ্ভাবন করেছেন।

 

সম্প্রতি এ জাতের সীমটি কৃষক পর্যায়ে চাষাবাদের জন্য জাতীয় বীজ বোর্ড কর্তৃক অনুমোদন পেয়েছে।
লাল জাতের সীমের উদ্ভাবক মো .গোলাম রসুল বলেন, বাংলাদেশের উপক’লীয় দক্ষিণাঞ্চল থেকে সংগৃহিত কৌলিসম্পদ হতে বিশুদ্ধ সারি নির্বাচন পদ্ধতি অনুসরন করে সীমের এ জাতটি উদ্ভাবন করা হয়েছে।

 

বিইউ সীম-৭ জাতের কান্ডের রং গাঢ় বেগুনী। পাতার রং গাঢ় সবুজ হলেও ফুলের রং হয় বেগুনী। এতে অন্থোসাায়নিনের উপস্থিতির কারণে এ জাতের সীমের রং গাঢ় লালচে হয়। প্রতি সীমের (ফলন) আকার ১২ সেমি.-২.৫ সেমি।

 

প্রতি সীমে বীজের সংখ্যা থাকে ৪/৫টি। প্রতিগাছে ভক্ষণযোগ্য সীমের পরিমাণ হয় ২.৪ কেজি থেকে ৩.৫ কেজি এবং হেক্টর প্রতি ফলন হয় ৩৫ টন। এরা উচ্চ ফলনশীল ও জাব পোকা (এফিড) প্রতিরোধী। এ গাছে অ্যান্থসায়ানিন পরিমান ২৯ মাইক্রোগ্রাম/গ্রাম। এ অ্যান্থসায়ানিন মানব দেহের মাংসপেশীর প্রদাহ হ্রাস, রক্ত জমাট বঁাধা প্রতিরোধ এবং ক্যান্সার মোকাবিলায় ভ’মিকা রাখে। সম্প্রতি এ জাতের সীমটি কৃষক পর্যায়ে চাষাবাদের জন্য জাতীয় বীজ বোর্ড কর্তৃক অনুমোদন পেয়েছে।

বীজ বপন/ সার প্রয়োগ-দেশের সকল জেলাতেই শীত মৌসুমে এ জাতের বীজ রোপন করতে হয়। গোবর মাটির মিশ্রনে ভরা ছোাট পলিথিনে চারা গজিয়ে পরবর্তীতে মাঠে চারা লাগানোই উত্তম। প্রতিগর্তে ১০ কেজি পঁচা গোবর, ১০গ্রাম ইউরিয়া ((দুইবারে), ৩০ গ্রাম টিএসপি ও ২০গ্রাম পটাশ সার প্রয়োগ করতে হবে। এ সীম খরা সহিষ্ণু।

তবে মাটিতে আদ্রতার পরিমান বেশি কমে গেলে গাছের গোড়ায় পানি/ সেচের ব্যবস্থা করতে হবে।ফুলের পরাগায়ন এবং কঁচি ফলের বৃদ্ধি পর্যায়ে মাটির রস/ আদ্রতা বিশেষ নিয়ামক হিসেবে কাজ করে। মীতকালে নিয়মিত বিরতিতে স্বল্প সেচ গাছ ও ফলের বৃদ্ধিতে সহায়ক ভ’মিকা পালন করে।

বাউনি/ মাচা- এ জাতের সীমের জন্য এক কঞ্চি বিশিষ্ট বাউনি বা মাচা চাষ পদ্ধতিতে একটি কঞ্চিসহ বাঁশের মাথা, মাচা, ভি-আকৃতির গাছের ডালা কিংবা উলম্বভাবে ঝুলানো নাইলনের সুতার জাল ব্যবহার করা যেতে পারে। উন্মুক্ত গাছের পাতা যতবেশী সূর্যালোক পাবে ফলন তত বেশী হবে। গাছের আকার ও ফলন বিবেচনায় এটি ছাঁদ কৃষির জন্য একটি চমতকার ফসল।

পোকা-মাকড় দমন- এ জাতটি জাব পোকা প্রতিরোধী। থবে অন্যান্য সীমের মতো ক্ষুদে মাকড় বা রেডমাইটের আক্রমন দেখা দিতে পারে। ক্ষুদে মাকড় বা রেডমাইটের আক্রমন দেখা দিলে প্রতিকারের জন্য ভার্মিটেক/ ওমাইট ১৫গ্রাম ১০লিটার পানিরে সঙ্গে মিশিয়ে গাছে প্রয়োগ করতে হবে।

বীজ লাগানেনার ১৩০দিনের মধ্যে সীম সংংগ্রহ করা যায়। তবে বীজ সংগ্রহের জন্য আরো ২০দিন সময় বেশী লাগবে। দুই থেকে চার মাস একই গাছ থেকে সীম সংগ্রহ করা যাবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com