বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

বাজারে শীতের আগাম সবজি, দাম নাগালের বাইরে

মো. রমজান আলী, গাজীপুর
  • আপডেট টাইম : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৫২ বার

গাজীপুরের বাজারে শীতের আগাম সবজি আসতে শুরু করেছে।কিন্তু দাম ক্রেতাদের নাগালের বাইরে।আর কেজি প্রতি ৫০ থেকে ১০০ টাকা দরের নিচে মিলছে না কোন সবজি।

 

গাজীপুর মহানগরীর কাচা বাজারগুলুতে এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজির দাম বেড়েছে।নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের এমন উধর্źমূল্যের কারনে অসন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা।দফায় দফায় বাড়ছে সবজির দাম।সঙ্গে সব ধরনের মাছ মুরগি ও ডিমের দামও চড়া।কাচামড়িচের ঝালও বেশ।

 

ক্রেতারা বলছে বাজারে নতুন কয়েক ধরনের সবজি এসেছে।সরবরাহ আগের চেয়ে বেশি থাকলেও সেভাবে দাম কমেনি। আর বাজর কর্মকর্তা বলছে ঘনঘন দাম উঠানামা করার কারনে দাম বাড়তি থাকে।

বিক্রেতারা বলছেন, সরবরাহ কম তাই দাম বাড়ছে।সরবরাহ বাড়লে দাম কমবে।শনিবার মহানগরীর বিভিনś কাঁচাবাজার ঘুরে দেখা যায়,আলু পেয়াজ বাদে অন্যান্য সব সবজি বিক্রি হচ্ছে ৫০ টাকার ওপরে।

 

শিম ১৬০ টাকা,ফুলকপি ৮০ টাকা,বেগুন প্রকারভেদে ৬০,৮০ ও ১০০ টাকা,বাধাঁকপি ৬০ টাকা,পটল ৬০ টাকা,বরবটি ৮০ টাকা,গাজর ১২০ টাকা,শশা ৮০-১০০ টাকা,চিচিঙ্গা ৭০ টাকা,লাউ আকারভেদে ৫০-৭০ টাকা,কচুর লতি ৮০ টাকা, কাচা মরিচ ১৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।আর সবার প্রিয় টমেটো বিক্রি হচ্ছে ১২০ টাকা।

 

নিত্যপ্রয়োজনীয় অন্যান্য দ্রব্যের দামও বেড়েছে।চিনি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। তেলের দাম আগের মতো থাকলেও বেড়েছে মুরগি ও ডিমের দাম। ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১২০ টাকায় আর দোকানে প্রতি পিছ বিক্রি হচ্ছে ১০ থেকে ১১ টাকায়।প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা,সোনালী(কক) ৩০০ টাকা।

 

এছাড়া বাজারে ইলিশের সরবরাহ থাকলেও আগের মতো চড়া দামে বিক্রি হচ্ছে।বড় (১ কেজির ওপরে) ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১৪০০-১৬০০ টাকায়।আর মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০-৯০০ টাকায়।

 

ছোট আকারের ইলিশ ৫৫০-৬৫০ টাকায় বিক্রি হচ্ছে।অন্যান্য মাছের মধ্যে রুই কেজি প্রতি ২৫০-৩৫০ টাকা,কাতল ২৫০-৩০০ টাকা,পাঙ্গাশ ১২০-১৬০ টাকা,তেলাপিয়া ১২০-১৪০ টাকা,গলদা চিংড়ি ৫৫০-৬০০ টাকায় বিক্রি হচ্ছে।হাড়িনাল বাজারের সবজি বিক্রেতা কালাম মিয়া বলেন,শিম,বাঁধাকপি, ফুলকপি ও টমেটার নরবরাহ বেড়েছে।

 

তবে বাজারে যে পরিমাণ চাহিদা রয়েছে তার তুলনায় সরবরাহ কম। তাই দাম বেশি।কিছু দিনের মধ্যে দাম কমে আসবে কারন শীতের সব সবজি চলে আসবে।

 

জয়দেবপুর বাজারের মুরগি ব্যাবসায়ী মনির সরকার বলেন,মুরগির খাবারের দাম বাড়তি।করোনায় লোকশানে অনেক প্রোল্টি ফার্ম বন্ধ হয়ে গেছে ।ফলে বাজারে মুরগি সরবরাহ কমেছে।হোটেল রেস্তোরায় বিক্রি বেড়েছে।

 

এত বাজারে মুরগির চাহিদা বেড়েছে।ফলে সব মিলিয়ে মুরগির দাম বেড়ে গেছে।মহানগরীর জয়দেবপুর বাজারে সবজি কিনতে এসছিলেন শিক্ষক ফরিদ আহম্মেদ।

 

তিনি বলেন,শীত আসছে।বাজারে শীতের আগাম সবজিও আসছে।কিন্তু আমাদের কোন লাভ হচ্ছে না।নামমাত্র সবজি কিনতেই পকেটের সব টাকা শেষ হয়ে যাচ্ছে।বেশি দামের কারনে সবজির পরিবর্তে অন্য কিছু কিনতে হচ্ছে।নগরীর ব্যাস্ততম হাড়িনাল বাজারে বাজার করতে আসা ফাতেমা বেগম বলেন প্রয়োজনীয় সবকিছুর দাম ব্যাপক চড়া।

 

সাধ্যের বাহিরে সবকিছুর দাম। ৫০ টাকার নিচে সবজি পাওয়া যায় না। জিনিসপত্রের এমন দামে আমাদের মতো স্বল্প আয়ের মানুষগুলো বেশি বিপদে রয়েছে।বাজার কর্মকর্তারা নিয়মিত বাজার পরিদর্শন করলে দাম কিছুটা ন্রিয়ন্ত্রণ থাকতো।

গাজীপুর বাজার কর্মকর্তা আব্দুস সালাম জানান,আমরা মনিটরিং কার্যক্রম চালাচ্ছি। কিন্তু মনিটরিং কার্যক্রম আরও বাড়াতে হবে।প্রতিদিন আমাদের দুটি করে টিম বের হচ্ছে। দামের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,ব্যাবসায়ীরা যে পণ্য কিনে আনে তখন তাদের ভাউচারে উল্লেখ থাকে উক্ত পণ্য খুচরা ও পাইকাির কত টাকা হারে লাভ করবে।দাম বাড়ার বিষয়ে তিনি আরও বলেন ব্যাবসায়ীরা যখন কোন পণ্যের দাম বেড়ে যায় তখন আগের কেনা পণ্যও বেশি দামে বিক্রি করে আবার যখন কমে যায় তখন এরা বেশি দামে কেনার কারনে নতুন করে দাম কমায় না।

 

ঘন ঘন দাম উঠানামা করার কারণেও দাম বাড়তি থাকে।বাজারে যেন মূল্য তালিকা টানানো হয় সেই বিষয়ে কাজ করে যাচ্ছি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com