শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন

“বাঙালী জাতিকে বঙ্গবন্ধুর দান”।

ডেক্স নিউজ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১
  • ৮৪ বার

ধনঞ্জয় দে

==========================================================================

এখন চলছে শোকাবহ আগস্ট মাস ।প্রায় ৪৬ বছর হতে চলল আমরা জাতির পিতাকে হারিয়েছি । এই সময়টা কেন আমাদের জন্য শোকাবহ তা বর্তমান প্রজন্ম কতটুকু বুঝবে এটা একটা বড় প্রশ্ন । এর কারন বের করাও তেমন সমস্যার কিছু না ।বর্তমান বাংলাদেশে যে উন্নতি হচ্ছে এবং মানুষ যে অধিকার ভোগ করছে সর্বক্ষেত্রে প্রযুক্তির ছোঁয়া এবং সুযোগ সুবিধা যেভাবে বৃদ্ধি পেয়েছে সর্বোপরি স্বাধীন দেশের স্বাধীন নাগরিকের মত চলতে পারার মত অবস্থার ফলে আর পিছনে ফিরে দেখার সুযোগ থাকে না।

 

 

কিন্তু অকৃতজ্ঞের মত এটিও ভুলে গেলে চলবে না যে আজ আমরা যে এই অধিকারগুলো ভোগ করছি ,স্বাধীন হয়ে চলতে পারছি এর পিছনে সবচেয়ে বড় অবদানটি কার ছিল! নিঃসন্দেহে বলতে পারি সে অবদান রেখেছেন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের । যদি আমরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে না হারাতাম তাহলে হয়ত বাংলাদেশ আরো অনেক আগেই উন্নতির মুখ দেখতো । বঙ্গবন্ধুর দুচোখ জুড়েই ছিল বাংলার জনগনের উন্নতি ।বাংলার মানুষ যাতে স্বাধীনভাবে বাস করে,পেট ভরে ভাত খেতে পারে ,বাসস্থান শিক্ষা চিকিৎসা সহ মৌলিক অধিকার পায় এই ছিল বঙ্গবন্ধুর সারা জীবনের সাধনা ।

 

লেখকঃ ধনঞ্জয় দে

আজ বঙ্গবন্ধুর সেই স্বপ্নের সোনার বাংলাকে গড়ে তোলা হয়েছে ।বঙ্গবন্ধ কন্যার নেতৃত্বে আজ নতুন উদ্যমে এই বাংলাদেশ জেগে উঠেছে ।

 

 

বঙ্গবন্ধুকে একবার প্রশ্ন করা হয়েছিল যে স্বাধীন বাংলাদেশের আইডিয়াটা কবে থেকে আপনার চিন্তায় এসেছিল । তিনি বলেছিলেন “সেই ৪৭ এর পর থেকেই । যখন বাংলাকে এক রাখা গেল না এবং দেশভাগ হয়ে গেল তখন থেকে তিনি বুঝেছিলেন যে পশ্চিম পাকিস্তানীদের সাথে বেশিদিন থাকা যাবে না”। অর্থাৎ এখানে বুঝা যাচ্ছে বঙ্গবন্ধু কত তরুন বয়স থেকেই নিজের পরিকল্পনা সম্পর্কে কতটা দৃঢ়চেতা ছিলেন ।

 

 

বঙ্গবন্ধুর চেয়েও অনেক বয়োজ্যেষ্ঠ নেতা ছিলেন কিন্তু তারা স্বায়ত্বশাসিত পূর্ব পাকিস্তান ছাড়া এর বাইরে কিছু চিন্তা করতে পারেননি । কিন্তু একমাত্র বঙ্গবন্ধুই স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন এবং জনগনকে একত্রিত করে সেই স্বপ্নের বাস্তবায়ন ঘটিয়েছিলেন । বাংলাদেশকে সুসজ্জিত এবং সুশৃংখল রাষ্ট্র হিসেবে পরিনত করার জন্য তিনি উপহার দিয়েছিলেন সংবিধান যা কিনা পাকিস্তানীরা ২৩ বছরেও তৈরি করতে পারেননি । সংবিধানের ভিত্তি ছিল চারটি। বাঙালী জাতীয়তাবাদ,গনতন্ত্র,সমাজতন্ত্র এবং ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ।

 

 

এই চারনীতি হচ্ছে একটি আধুনিক রাষ্ট্রকাঠামো গঠনের মৌলিক উপাদান । যার ফলে জনগনের মধ্যে কোন বিভেদ সৃষ্টি হবে না এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে বাংলাদেশ একটি বিশেষ উদাহরন হয়ে বিশ্বের মাঝে পরিচয় লাভ করবে । এজন্যই বলা হয় বঙ্গবন্ধু ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন একজন নেতা।

 

 

কিন্তু এখানেই বাংলাদেশের দুর্ভাগ্য যে আমাদের যে আমরা বঙ্গবন্ধুর মত একজন নেতাকে হারিয়েছি এই মাসে । এই কলঙ্ক জাতি হিসেবে আজীবন আমাদের বহন করতে হবে । তবুও আমরা মাথা নিচু না করে তার স্বপ্নের কথা মনে রেখে তার আদর্শকে ধারন করে সোনার বাংলা গড়বো এই আত্মপ্রত্যয় তরুন সমাজের মধ্যে এখন সর্বত্র বিদ্যমান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com