শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:২০ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

বরিশালে পানীর খালী বোতল দিয়ে ভবন নির্মান

বরিশাল অফিস
  • আপডেট টাইম : রবিবার, ২ অক্টোবর, ২০২২
  • ১৭৩ বার

বাতিল মানেই ফেলনা নয়; এবার পরিবেশের ক্ষতিকারক রঙ-বেরঙের পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে ভূমিকম্প রোধক ও বুলেট প্রুভ বাড়ি নির্মাণ কাজ শুরু করে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছেন এক দন্ত চিকিৎসক। স্থানীয়দের কাছে বাড়িটি ‘বোতল বাড়ি’ হিসেবে পরিচিতি লাভ করেছে। পাঁচকক্ষ বিশিষ্ট এ বাড়িটির নির্মাণকাজ চলমান থাকতেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বোতল বাড়ির একাধিক ছবি ভাইরাল হওয়ার পর গোটা বরিশালজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

ছাদ ঢালাইয়ের কাজ বাকি থাকা বোতল বাড়িটি দেখতে প্রতিদিন বিভিন্নস্থান থেকে উৎসুক মানুষ আসছেন। স্বপ্নের এ বোতল বাড়িটি নির্মাণের কাজ শুরু করেছেন বরিশালের আগৈলঝাড়া উপজেলার রামানন্দেরআঁক গ্রামের বাসিন্দা ও গৌরনদী মডেল থানা কমপ্লেক্স সংলগ্ন এলাকার দন্ত চিকিৎসক পলাশ চন্দ্র বাড়ৈ।

মাদারীপুরের পর এবার বরিশালের আগৈলঝাড়া উপজেলার রামানন্দেরআঁক গ্রামের বাসিন্দা পলাশ চন্দ্র ফেলনা বোতল দিয়ে তৈরী করেছে ভূমিকম্প রোধক ও বুলেট প্রুভ বাড়ি। তিনি পেশায় একজন দন্ত চিকিৎসক। শুরুতে পলাশের ইচ্ছের কথা শুনে এলাকাবাসী তেমনভাবে বিষয়টিকে গুরুত্ব দেয়নি। পরে দীর্ঘ ৮ মাস বিভিন্ন পানীয়র খালী বোতল সংগ্রহ করে নির্মান করে ১৫৭৫ স্কয়ার ফিটের একটি ভবন।

বাড়িটি নির্মানের জন্য ৪৮ মণ যা গণনায় প্রায় ৭৫ হাজার পিস প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়েছে। মাটির নিচে ফাউন্ডেশনের কাজে ১ লিটারের বালুভর্তি প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়েছে। আর ওপরের দেয়ালগুলোতে ব্যবহার করা হয়েছে ২৫০ মিলিলিটারের বিভিন্ন কোমলপানীর বালুভর্তি প্লাস্টিকের বোতল। আর একই দেয়ালে ইট ব্যবহার করতে হতো প্রায় সাড়ে ৩ লাখ টাকার। সেখানে মাত্র ১ লাখ ২০ হাজার টাকার বোতল ব্যবহার করা হয়েছে। যার হিসেবে ২ লাখ ৩০ হাজার টাকা লাভ হয়েছে বলেন বোতল বাড়ি নির্মানের উদ্যোক্তা পলাশ চন্দ্র বাড়ৈ।

বোতল বাড়ি নির্মাণের উদ্যোক্তা পলাশ চন্দ্র বাড়ৈ আরো বলেছেন, প্লাস্টিকের বোতল দিয়ে এভাবে বাড়ি নির্মানের প্রযুক্তিটা মূলত জাপানি। প্রযুক্তিটা আমার কাছে ভালো লেগেছে। কারণ এ বাড়ির প্রতিটি দেয়াল শীতে গরম আর গরমে ঠান্ডা থাকবে। ফলে বাড়ির ভেতরটাও আবহাওয়া অনুযায়ী বসবাসের উপযোগী হবে। এছাড়া প্লাস্টিকের বোতলগুলো ফ্ল্যাক্সিবল হওয়ায় এটা ভূমিকম্প রোধক। পাশাপাশি দেয়ালগুলো বুলেট প্রুভ। আর বাড়িটি ইটের চেয়ে ৮০ গুন বেশি শক্ত।

আর এলাকাবাসী শুধু দেখেছেন ট্রাকে করে পলাশ প্লাস্টিকের বোতল বাড়িতে আনছেন। এরপর সেই বোতলগুলোর মধ্যে লোক দিয়ে বালু ভড়াচ্ছে, আর বলেন এ দিয়েই বাড়ি বানাবে। কিন্তু কীভাবে বাড়ি হবে তা গ্রামবাসীর মাথায় আসছিলো না। প্রথমে বিষয়টি এলাকাবাসী ভ্রুক্ষেপ না করলেও যখন অবকাঠামোটি ধীরে ধীরে দাঁড়িয়ে যেতে থাকে, তখন সবাই অবাক হয়েছে। সবার মনের ভেতরেই অন্যরকম একটা অনুভূতি কাজ করতে থাকে। আশপাশের সবাই এখন বোতল বাড়িটি দেখার মতো হয়েছে বলেই মন্তব্য করছেন।

অপর দিকে স্থানীয় উপজেলা প্রকৌশলী বলছেন, ঘটনাটি বরিশালের একটি উপজেলায় হওয়ায় বিষয়টি আনন্দের। তবে ঘটনা স্থান পরিদর্শন করে দেখা হবে বললেন আগৈলঝাড়া উপজেলা প্রকৌশলী শিপলু কর্মকার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com