বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

বরিশালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ডেক্স রিপোর্ট
  • আপডেট টাইম : বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৮৩ বার
আজ মঙ্গলবার, অমর একুশে ফেব্রুয়ারি। বিনম্র শ্রদ্ধা আর যথাযোগ্য মর্যাদায় বরিশালে নানা আয়োজনে পালিত হচ্ছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
২১’র প্রথম প্রহরে বরিশালের কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
রাত ১২টা ১মিনিটে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল সিটি করর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, বরিশাল জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, মেট্রোপলিটন পুলিশের কমিশনার , রেঞ্জ ডিআইজি , জেলা প্রশাসক, পুলিশ সুপার সহ প্রশাসনের কর্তাব্যাক্তিরা নিজ নিজ দপ্তর ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, টুরিস্ট পুলিশ, র‌্যাব-৮, সিআইডি বরিশাল, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব, বরিশাল রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারা ও সর্বস্থরের জনসাধারণ প্রথম প্রহরে ও মঙ্গলবার সকালে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া একুশ ঘিরে বরিশালে দিনব্যাপী নানা আয়োজন চলছে।
একুশের অনুষ্ঠানমালা শান্তিপূর্ন এবং নির্বিঘ্নে করতে কেন্দ্রীয় শহীদ মিনারসহ আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছে আইন শৃঙ্খলা বাহিনী। এবং মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।
পানিসম্পদ প্রতিমন্ত্রী’র পক্ষে  শ্রদ্ধাঃ-
বরিশাল কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি পানিসম্পদ প্রতিমন্ত্রী’র পক্ষে  শ্রদ্ধা নিবেদন। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশ সরকার এর পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহ-সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি’র পক্ষে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দরা।
পানিসম্পদ প্রতিমন্ত্রী’র পক্ষ থেকে ভাষা আন্দোলনের বীর শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন,বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল মহানগর শাখার সিনিয়র সদস্য, বরিশাল মহানগর আওয়ামী যুবলীগ এর আহবায়ক,বরিশাল সিটি কর্পোরেশন এর সাবেক প্যানেল মেয়র মোঃনিজামুল ইসলাম নিজাম।
এ-সময় আরো উপস্থিত ছিলেন, বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক মাহমুদুল হক খান মামুন, সাবেক বরিশাল মহানগর আওয়ামী লীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন, বরিশাল জেলা পরিষদের সদস্য শহিদুল ইসলাম ইটালি শহিদ, বরিশাল সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু,বরিশাল সিটি কর্পোরেশন কাউন্সিলর ফরিদ আহমেদ, জাকির হোসেন ভুলু, এনামুল হক বাহার, রুবেল হাওলাদার সহ অধিকাংশ কাউন্সিলরবৃন্দরা, এছাড়াও বরিশাল জেলা ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ, সরকারি বরিশাল কলেজ ছাত্রলীগ সভাপতি মোঃ আল মামুন, বরিশাল মহানগর ছাত্রলীগ এর সাবেক সভাপতি জসিম উদ্দিন, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ ছাত্রলীগ এর সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহিদুর রহমান মাহাদ, বিএম কলেজ ছাত্রলীগ বাকসুর সাহিত্য সম্পাদক নূর আল আহাদ সাঈদি, মহানগর ছাত্রলীগের রেজানুর রহমান নিয়ন সহ ও বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের সকল শীর্ষ নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।
পুলিশঃ-
মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বরিশাল মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ভাষা আন্দোলনের বীর শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন, বিএমপি কমিশনার মোঃ সাইফুল ইসলাম, বিপিএম-বার।
এ-সময় আরো উপস্থিত ছিলেন, মেয়র বরিশাল সিটি কর্পোরেশন সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ্ ও বিএমপি’র সকল শীর্ষ কর্মকর্তাগণ।

বরিশাল বিশ্ববিদ্যালয়েঃ- ভাব-গাম্ভির্য্যরে মধ্য দিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে উদ্যাপিত হয়েছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩। দিবসটি উপলক্ষে সকাল ৯ টায় জাতির সূর্যসন্তান ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে উপাচার্য মহোদয়ের নেতৃত্বে প্রভাত ফেরি সহকারে বিশ্ববিদ্যালয় পরিবার বরিশাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে এসে সমবেত হন।

পরে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহিদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়াসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর পুষ্পস্তবক অর্পণে অংশ নেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যান পরিষদ, বঙ্গবন্ধু হল, শেরে বাংলা হল, শেখ হাসিনা হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, বিভিন্ন বিভাগ, ববিতে কর্মরত বীর মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন উত্তরাধিকার এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

এদিকে দিবসটির তাৎপর্য তুলে ধরতে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এক আলোচনা সভার আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে সকাল ১১ টায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক এবং শহিদ বুদ্ধিজীবী চিকিৎসক ডা. এ এফ এম আবদুল আলীম চৌধুরীর কন্যা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চক্ষুবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেনের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়েরকলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন, আইন অনুষদের ডিন সুপ্রভাত হালদার, প্রক্টর ড. খোরশেদ আলম, শেরে বাংলা হলের প্রভোস্ট আবু জাফর মিয়া, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অসীম কুমার নন্দী, শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য হোসনেয়ারা ডালিয়া এবং অফিসার্স এসোসিয়েশনের সভাপতি বাহাউদ্দিন গোলাপ।

সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রভোস্ট, প্রক্টর, বিভাগীয় প্রধান, পরিচালকবৃন্দ, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীসহ কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভাটি সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রিফাত মাহমুদ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com