বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনের বীর শহীদ মাকর্সবাদী প্রগতিশীল লেখক সোমেন চন্দের ৮১ তম হত্যাবার্ষিকী পালিত

ডেক্স রিপোর্ট
  • আপডেট টাইম : বুধবার, ৮ মার্চ, ২০২৩
  • ৯১ বার

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সূত্রাপুর থানা কমিটির উদ্যোগে আজ সূত্রাপুরের হৃষিকেশ দাশ রোড কদমতলায় ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনের বীর শহীদ মার্কসবাদী লেখক কমরেড সোমেন চন্দের হত্যাদিবসে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।

সিপিবি কেন্দ্রিয় কমিটি, সিপিবি সূত্রাপুর থানা কমিটি, প্রগতি লেখক সংঘ, সোমেন চন্দ চর্চা কেন্দ্র, উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ শ্রদ্ধাঞ্জলি অর্পন করে।

শ্রদ্ধাঞ্জলি অর্পনের পর বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সূত্রাপুর থানা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি কমরেড বিকাশ সাহার সঞ্চালনায় বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রিয় কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা কমরেড শাহ আলম, সিপিবি কেন্দ্রিয় কমিটির উপদেষ্টা শ্রমিক আন্দোলনের পুরোধা বীরমুক্তিযোদ্ধা কমরেড মনজুরুল আহসান খান, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদক অধ্যাপক আবদুস সাত্তার, সাংবাদিক রহমান মুস্তাফিজ, উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রিয় সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, সোমেন চন্দ চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক ড. বাবুল বিশ্বাস, সিপিবি সূত্রাপুর থানা কমিটির সাধারণ সম্পাদক গোলাম রাব্বী খান।

কমরেড শাহ আলম বলেন, ১৯৪২ সালের এইদিন ঢাকার বুদ্ধিজীবি, লেখক ও সাহিত্যেকগণ এই শহরে ফ্যাসীবাদ বিরোধী সম্মেলনের আয়োজন করেন।

কমরেড বঙ্কিম মুখার্জী ও কমরেড জ্যোতি বসু বক্তা হিসেবে সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। সেইদিন কমরেড সোমেন চন্দ সোভিয়েত সুহৃদ সমিতির উদ্যোগে রেলওয়ে শ্রমিকদের নিয়ে একটি মিছিলের নেতৃত্ব দিচ্ছিলেন।

তখন এইস্থানে ফ্যাসিবাদী গুন্ডারা তার উপড় হামলা চালায়। হামলায় রাস্তার উপড়েই নির্মমভাবে নিহত হন কমরেড সোমেন চন্দ। তিনি বাংলার ফ্যাসীবাদী বিরোধী আন্দোলনের প্রথম শহীদ।

কমরেড মনজুরুল আহসান খান বলেন, ১৯২০ সালের ২৪ মে তিনি নরসিংদী জেলায় জন্ম গ্রহণ করেন।

১৯৩৬ সালে তিনি পোগোজ স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ঢাকা মিটফোর্ড মেডিক্যাল স্কুলে ভর্তি হন এই মেধাবী ছাত্র।

কিন্তু স্বাস্থ্য খারাপ থাকার কারণে তিনি সেখানে পড়ালেখা চালিয়ে যেতে পারেন নি। কমরেড সোমেন প্রগতি লেখক সংঘে সাথে যুক্ত হন এবং মার্কসবাদী রাজনীতি ও সাহিত্য আন্দোলনের সাথে যুক্ত হয়ে যান।

তিনি প্রথম বাংলা গণসাহিত্যের উপড় কাজ করেন। ১৯৪১ সালে তিনি প্রগতি লেখক সংঘের সম্পাদক নির্বাচিত হন।

সোমেন চন্দের রচনা সাপ্তাহিক বা পাক্ষিক সভাসমূহে পাঠ করা হত। মাত্র ১৭ বছরেই তিনি “বন্যা” এর মতো উপন্যাস লিখেন।

তিনি জীবনকালে বাংলা সাহিত্যের বিভিন্ন কাজে যুক্ত ছিলেন। কলকাতা বাংলা একাডেমী তার নামে পুরস্কার প্রবর্তন করে। কৃর্তিমানের মৃত্যু হয় না।

আজ যখন ফ্যাসীবাদী শক্তি আমাদের উপড় হামলে পড়ে, আমাদের রুদ্ধ করতে চায় তখনই সোমেন চন্দ জরুরী হয়ে পড়ে।

মার্কসবাদী চর্চাতে আজও সোমেন চন্দ্র জরুরী। দেশের এই ক্রান্তিলগ্নে সোমেন থেকে আমাদের আরো উজ্জিবিত হতে হবে।

মার্কসবাদের সাথে সাথে সোমেন সাহিত্যও পড়তে হবে। সোমেন যে শোষণমুক্তির স্বপ্ন দেখেছিল সেই শোষণ মুক্ত দেশ গড়ায় আজ শপথ নিতে হবে।

সাংবাদিক রহমান মুস্তাফিজ বাংলাদেশে সোমেন চর্চার ইতিহাস উল্লেখ করে বলেন, কমরেড সোমেনের এই হত্যাস্থান খুঁজে বের করা সহজসাধ্য বিষয় ছিল না।

১৯৯৩ সাল থেকে আমরা কয়েকজন এই দিবস এইস্থানে পালনে উদ্যোগ গ্রহণ করি এবং তা এখন ধারাবাহিকভাবে পালন হচ্ছে। শুধু দিবস পালন নয় সোমেন চর্চা আজ জরুরি। সোমেনের স্বপ্ন বাস্তবায়ন জরুরি।

অন্যান্য বক্তারা বলেন, ফ্যাসিবাদ ও শোষকের কবর রচনা করতেই হবে। ওরা মুক্ত মানুষের মুক্ত সমাজ গড়তে দিতে চায় না।

এরা শোষণ করে টাকার পাহাড় গড়ছে। এরা মানবতার শত্রু। আসুন আজ শপথ নিয়ে আরো জোরদার করি আমাদের লড়াই সংগ্রাম।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com