শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:৫১ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

প্রতিবছর ২০-২৫ হাজার কোটি টাকার শুধু ভোজ্যতেল বিদেশ থেকে আমদানি করতে হয়-মন্ত্রী

ডেক্স রিপোর্ট
  • আপডেট টাইম : বুধবার, ৩ আগস্ট, ২০২২
  • ১২২ বার

কৃষিমন্ত্রী ড.মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, বরিশাল সারা বাংলাদেশে পরিচিত ছিলো শষ্য ভান্ডার হিসেবে, কিন্তু আজ এ শষ্যভান্ডার কিছুটা খাদ্য ঘাটতির এলাকা।

কেন এই খাদ্য ঘাটতির এলাকা হলো এবং বরিশালের যে সম্ভাবনা রয়েছে তা আমরা বিজ্ঞানী, কৃষিবিদসহ যারা কষি মন্ত্রনালয়ের সাথে জড়িত রয়েছি তারা চিহ্ণিত করার চেষ্টা করেছি।

কি দুর্বলতা আমাদের রয়েছে, কি কি সমস্যা রয়েছে, কেন আমরা এখানে উৎপাদন বৃদ্ধি করতে পারছি না এবং উৎপাদন বৃদ্ধির জন্য কি ধরনের পরিকল্পনা নেয়া দরকার, কি ধরনের অর্থ বরাদ্দ দরকার সেগুলো আমরা দেখছি।

আমরা দেখতে চাচ্ছি এখানকার সম্ভাবনাকে কাজে লাগিয়ে কত দ্রুত, কত শীঘ্রই সেই গৌরবকে পুনরজ্জীবিত করতে পারবো।

বুধবার (০৩ আগস্ট)বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিদ্যমান শস্যবিন্যাসে তৈল ফসলের অন্তর্ভূক্তি এবং ধান ফসলের অধিক ফলনশীল জাতসমূহের উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গত একনেকের সভায় প্রধানমন্ত্রী বলেছেন-আগে মানুষ সরিষার তেল খেতো, বিদেশ থেকে পাম তেল, সয়াবিন তেল কিছুই আনতে হতো না, কিন্তু এখন কেন লাগছে। আমাদের এক কৃষক ভাই বলেছেন,পাম-সয়াবিন খেয়ে গ্যাসের ওষুধ খেতে হয়।

তিনি সুর্যমুখী খেয়ে সেই কষ্ট থেকে বেঁচেছেন এবং অতিরিক্ত খরচও কমিয়েছেন।

প্রতিবছর ২০-২৫ হাজার কোটি টাকার শুধু ভোজ্যতেল বিদেশ থেকে আমদানি করতে হয়। সবাই তেল খায় কিন্তু দেশের ৯৯ শতাংশ মানুষ জানে না কত টাকার তেল বিদেশ থেকে আনতে হয়। এই ২০-২৫ হাজার টাকা খরচ করলে সারা বরিশালকে সমৃদ্ধ করে ফেলা যায়।

মন্ত্রী বলেন, এখানকার কৃষকদের আত্মবিশ্বাস দেখে আমি মুগ্ধ, তারা নতুন ফসল দিয়ে সম্ভাবনার নতুন দিগন্ত উম্মোচন করতে চাচ্ছে।

আমরা পরিকল্পনা নিয়েছি আগামী তিন বছরের মধ্যে ৪০ ভাগ বিদেশী আমদানী কমিয়ে নিয়ে আসবো।

আজকের আলোচনায় আমি মুগ্ধ, আর বলতে পারি আমরা আমাদের সাফল্য অবশ্যই অর্জন করতে পারবো।

আমরা যদি ৪০ শতাংশ তেলের আমদানি সারা দেশে কমাতে পারি, তাহলে বৈদেশিক মুদ্রার আজ যে সংকট সৃস্টি হয়েছে সেটি অনেকাংশে কমে যাবে।

তিনি বলেন,জীবন বাজি রেখে যুদ্ধ করে আমরা স্বাধীনতা অর্জন করেছি। নানান রকম হুমকি-প্রতিকুলতা, বিশ্বব্যাংক, পশ্চিমাবিশ্ব, গণতান্ত্রিক দেশ আমেরিকার চক্ষু রাঙ্গানীকে উপেক্ষা করে প্রধানমন্ত্রী বাংলাদেশের নিজস্ব টাকায় পদ্মাসেতুর মতো একটি সেতু করেছেন।

 

এই দেশের কিছু স্বাধীনতা বিরোধী শক্তি, কিছু বুদ্ধিজীবি, কিছু সাংবাদিক তারা আওয়াজ তুলেছিলো বাংলাদেশ নিজের টাকায় পদ্মাসেতু করতে পারবে না। পদ্মাসেতুর কাজ শুরু করলেও শেষ হবে না।

কিন্তু সারাবিশ্বের কাছে আমরা প্রমান করেছি নিজের টাকায় বাংলাদেশ পদ্মাসেতু করতে পারে। পদ্মাসেতু নতুন শিল্প কারখানা করার জন্য, মালামাল পরিবহনের জন্য, অর্থনীতিকে চাঙ্গা ও শক্তিশালী করার জন্য কাজে লাগবে।

কর্মশালায় কৃষি সচিব মোঃ সায়েদুর ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বিভাগীয় কমিশনার মোঃ আমিনুল উল আহসান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার সহ বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তা ও কর্মাচারি বৃন্দ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com